Kingdom: Animalia
Phylum: Chordata
Class: Actinopterygii
Order: Siluriformes
Family: Bagridae
Genus: Sperata
Species:  S. seenghala (Sykes, 1839)
সমনাম
Sperata sarwari
(Mirza, Nawaz & Javed, 1992)
Aorichthys seenghala (Sykes, 1841)

আইর
ইংরেজি :
Giant river-catfish
বৈজ্ঞানিক নাম : Sperata seenghala (Sykes, 1839)

Bagridae গোত্রের মাছ বিশেষ। এই মাছ পাওয়া যায় এশিয়ার আফগানিস্তান, পাকিস্তান, ভারত, নেপাল, বাংলাদেশ-এর মিষ্টি পানিতে। থাইল্যান্ড, মায়ানমার, ও চীনের ইয়ুনান প্রদেশে এই মাছ অল্পবিস্তর পাওয়া যায়।

এই মাছ লম্বায় প্রায় ১২০-১৫০ সেন্টিমিটার পর্যন্ত হয়।

এদের পিঠের রঙ ঈষৎ বাদামি। দেহের উভয় পার্শ্বের রঙ রূপালী, আর পেটের দিকটা সাদা। দেহের পার্শ্বরেখা কিছুটা বাঁকা। পিঠের পৃষ্ঠ পাখনা দ্বিবিভাজিত।  

এদের দেহের ১/৩ অংশ জুড়ে রয়েছে মাথা। মাথা লম্বাটে এবং সম্মুখভাগ অবনত। নাসারন্ধ্রটি মস্তিষ্কের শেষভাগ থেকে বেশ দূরে। চোখ মাথার অগ্রভাগের উপরের দিকে অবস্থিত। চোখের পাতা গোল। নাসিকাস্পর্শী চক্ষুকোটরের মধ্যস্থানে এবং বহিঃ ম্যান্ডিবুলার স্পর্শী বক্ষপাখনা পর্যন্ত প্রলম্বিত। এদের ফুলকা ঝিল্লী যোজকের সাথে যুক্ত থাকে না। দাঁত তালাস্থির উপরে অর্ধ চন্দ্রাকারে সাজানো থাকে।

 

এরা জলাশয়ের তলদেশে থাকতে পছন্দ করে। এই কারণে এরা জলাশয়ের তলদেশের খাদ্যগ্রহণ করে। এরা জলজ উদ্ভিদ, ছোটো মাছ এবং অন্যান্য বড় মাছের পোনা খায়।

 

এরা গ্রীষ্মকালে ডিম ছাড়ে। এই সময় এরা জলাশয়ের তলদেশে গর্ত করে ডিম রাখে। ডিম ফুটে বাচ্চা বের হওয়ার পর, অন্যান্য জলজ প্রাণীদের আক্রমণ থেকে রক্ষা করার জন্য পাহারা দেয়।

 

মিষ্টি পানির এই মাছের শত্রু মানুষ ও উদ জাতীয় মৎস শিকারী প্রাণীকুল। বাংলাদেশে এই মাছ ধরার জন্য খেপলা জাল, বেড় জাল, টানা জাল, কোঁচ বরশি ব্যবহার করা হয়। সুস্বাদু মাছ হিসেবে এই মাছের বেশ কদর আছে।

 


সূত্র :