সব কাজে হাত লাগাই মোরা সব কাজেই।
বাধা বাঁধন নেই গো নেই॥
দেখি খুঁজি বুঝি, কেবল ভাঙি গড়ি যুঝি,
মোরা সব দেশেতেই বেড়াই ঘুরে সব সাজেই॥
পারি নাইবা পারি, নাহয় জিতি কিম্বা হারি—
যদি অমনিতে হাল ছাড়ি মরি সেই লাজেই।
আপন হাতের জোরে আমরা তুলি সৃজন ক’রে,
আমরা প্রাণ দিয়ে ঘর বাঁধি, থাকি তার মাঝেই॥
পাণ্ডুলিপির পাঠ:
রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি
Ms. 125 [অচলায়তনের পাণ্ডুলিপি] [নমুনা: প্রথমাংশ, দ্বিতীয়াংশ]
Ms. 230 অচলায়তন-এর প্রথম মুদ্রিত সংস্করণের পাঠ [পাণ্ডুলিপি] তবে পাণ্ডুলিপিতে গানটি লম্বা দাগে কেটে দেওয়া অবস্থায় দেখা যায়।
Ms. 244 [অচলায়তনের পাণ্ডুলিপি] [নমুনা]
পাঠভেদ:
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান: ১৩১৮ বঙ্গাব্দের ১-১৫ আষাঢ়ের মধ্যে শিলাইহে রচিত বলে অনুমিত। [প্রভাতকুমার]
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ:
অচলায়তন
(বিশ্বভারতী, আষাঢ় ১৩১৮)।
রবীন্দ্র-রচনাবলী একাদশ খণ্ড, শোনপাশুগণের গান (বিশ্বভারতী, আশ্বিন ১৩৯৩), পৃষ্ঠা ৩৩৪।
গান (১৯১৪ খ্রিস্টাব্দ)।
অখণ্ড, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী, কার্তিক ১৪১২), পর্যায়: বিচিত্র ১২৮, পৃষ্ঠা: । [নমুনা]
স্বরবিতান দ্বিপঞ্চাশত্তম (৫২) (বিশ্বভারতী, পৌষ ১৪১২) খণ্ডের ষষ্ঠ গান, পৃষ্ঠা ১৭-১৮।
প্রবাসী (আশ্বিন ১৩১৮)। অচলায়তন নাটকের সাথে মুদ্রিত হয়েছিল। দ্বিতীয় দৃশ্য, শোনপাংশুদের গান। পৃষ্ঠা: ৫৬৩। [নমুনা]
রেকর্ডসূত্র:
প্রকাশের
কালানুক্রম:
গ. সঙ্গীতবিষয়ক তথ্যাবলি:
স্বরলিপি: [স্বরলিপি]। পাণ্ডুলিপি হতে গৃহিত।
স্বরলিপিকার: অনাদিকুমার দস্তিদার।
সুর ও তাল:
স্বরবিতান দ্বিপঞ্চাশত্তম (৫২) খণ্ডে (বিশ্বভারতী, পৌষ ১৪১২) গৃহীত গানটির স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৩।৩ মাত্রা ছন্দে 'দাদরা' তালে নিবদ্ধ।
রাগ : পিলু-বাউল। তাল : দাদরা। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা, সুধীর চন্দ, প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬], পৃষ্ঠা: ৮১।
রাগ: পিলু-বারোয়াঁ। তাল: দাদরা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১], পৃষ্ঠা: ১৪০।
বিষয়াঙ্গ:
সুরাঙ্গ:
গ্রহস্বর: র্সা।
লয়: