অমর । আমি কারেও বুঝি নে, শুধু বুঝেছি তোমারে।
তোমাতে পেয়েছি আলো সংশয়-আঁধারে।
ফিরিয়াছি এ ভুবন, পাই নি তো কারো মন,
গিয়েছি তোমারি শুধু মনের মাঝারে।
এ সংসারে কে ফিরাবে ― কে লইবে ডাকি,
আজিও বুঝিতে নারি, ভয়ে ভয়ে থাকি।
কেবল তোমারে জানি, বুঝেছি তোমার বাণী,
তোমাতে পেয়েছি কূল অকূল পাথারে॥
- গীতবিতান
- প্রথম খণ্ড, প্রথম সংস্করণ [বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ। মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল। ষষ্ঠ দৃশ্য। অমরের গান। বেহাগ-আড়াঠেকা। পৃষ্ঠা: ৭৩ [নমুনা]
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)।
- মায়ার খেলা। ষষ্ঠ দৃশ্য। অমরের গান। ৬৭২
- মায়ার খেলা (গীতিনাট্য)
- প্রথম সংস্করণ [অগ্রহায়ণ ১২৯৫] ষষ্ঠ দৃশ্য। কানাড়া যৎ। অমরের গান। পৃষ্ঠা: ৪৯। [নমুনা]
- রবীন্দ্ররচনাবলী প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। ষষ্ঠ দৃশ্য। অমরের গান। পৃষ্ঠা: ২৫১।
গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র, ১৩০০)।
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী, ১৩১১)।
মায়ার খেলা (বিশ্বভারতী ১৩৯৬)। বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত রবীন্দ্ররচনাবলী (প্রথম খণ্ড, পৃষ্ঠা: ২৫১)
স্বরবিতান অষ্টচত্বারিংশ, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ২৬। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ১১৪-১১৬।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
ইন্দিরাদেবী চৌধুরানী। [স্বরবিতান ৪৮, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)]।
রাগ ও তাল:
স্বরবিতান অষ্টচত্বারিংশ খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৪।৪।৪।৪ মাত্রা ছন্দে ত্রিতাল তালে নিবদ্ধ।
[স্বরলিপি]গ্রহস্বর- গা।
লয়- মধ্য।