অমর। এ কি স্বপ্ন! এ কি মায়া!
এ কি প্রমদা! এ কি প্রমদার ছায়া!
শান্তা। আহা, কে গো তুমি মলিনবয়নে
অধোনিমীলিত নলিননয়নে
যেন আপনারি হৃদয়শয়নে
আপনি রয়েছ লীন।
পুরুষগণ। তোমা তরে সবে রয়েছে চাহিয়া,
তোমা লাগি পিক উঠিছে গাহিয়া,
ভিখারি সমীর কানন বাহিয়া
ফিরিতেছে সারা দিন।
অমর। এ কি স্বপ্ন! এ কি মায়া!
এ কি প্রমদা! এ কি প্রমদার ছায়া!
শান্তা। যেন শরতের মেঘখানি ভেসে,
চাঁদের সভাতে দাঁড়ায়েছ এসে,
এখনি মিলাবে ম্লান হাসি হেসে—
কাঁদিয়া পড়িবে ঝরি।
পুরুষগণ। জাগিছে পূর্ণিমা পূর্ণ নীলাম্বরে,
কাননে চামেলি ফুটে থরে থরে,
হাসিটি কখন ফুটিবে অধরে
রয়েছি তিয়াষ ধর
অমর। এ কি স্বপ্ন! এ কি মায়া!
এ কি প্রমদা! এ কি প্রমদার ছায়া॥
- মায়ার খেলা (গীতিনাট্য)
- প্রথম সংস্করণ [অগ্রহায়ণ ১২৯৫] সপ্তম দৃশ্য। মিশ্র মুলতান-কাওয়ালি।অমর, শান্তা ও পুরুষগণের গান।।পৃষ্ঠা: ৫৫-৫৭। [নমুনা: প্রথমাংশ, দ্বিতীয়াংশ, শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। সপ্তম দৃশ্য। অমর, শান্তা ও পুরুষগণের গান।। পৃষ্ঠা: ২৫৩-২৫৪।
- গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র, ১৩০০)।
- রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী, ১৩১১)।
মায়ার খেলা (বিশ্বভারতী ১৩৯৬)। বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত রবীন্দ্ররচনাবলী (প্রথম খণ্ড, পৃষ্ঠা: ২৫৩-৪)
স্বরবিতান অষ্টচত্বারিংশ, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ২৮-২৯। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ১২৭-১২৯।
পত্রিকা
বিশ্বভারতী পত্রিকা (শ্রাবণ-আশ্বিন ১৩৫৭)। জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর - কৃত স্বরলিপিসহ মুদ্রিত।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। [বিশ্বভারতী পত্রিকা (শ্রাবণ-আশ্বিন ১৩৫৭)]।
রাগ ও তাল:
স্বরবিতান অষ্টচত্বারিংশ খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৪।৪।৪।৪ মাত্রা ছন্দে একতাল তালে নিবদ্ধ।
রাগ: বেহাগ। তাল: ত্রিতাল। [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা । সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬)। পৃষ্ঠা: ৩৫]।
- রাগ: বেহাগ। তাল: ত্রিতাল। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৬৫]
[স্বরলিপি]গ্রহস্বর- গা।
লয়- মধ্য।