সকলে । এরা সুখের লাগি চাহে প্রেম, প্রেম মেলে না।।
প্রথমা । শুধু সুখ চলে যায়।
দ্বিতীয়া । এমনি মায়ার ছলনা।
তৃতীয়া । এরা ভুলে যায়, কারে ছেড়ে কারে চায়।
সকলে । তাই কেঁদে কাটে নিশি, তাই দহে প্রাণ,
তাই মান অভিমান।
প্রথমা । তাই এত হায়-হায়।
দ্বিতীয়া । প্রেমে সুখ দুখ ভুলে তবে সুখ পায়।
সকলে । সখী, চলো, গেল নিশি, স্বপন ফুরালো,
মিছে আর কেন বলো।
প্রথমা । শশী ঘুমের কুহক নিয়ে গেল অস্তাচল।
সকলে । সখী, চলো।
প্রথমা । প্রেমের কাহিনী গান হয়ে গেল অবসান।
দ্বিতীয়া । এখন কেহ হাসে, কেহ বসে ফেলে অশ্রুজল॥
গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র, ১৩০০)।
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী, ১৩১১)।
স্বরবিতান অষ্টচত্বারিংশ, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ৩২। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ১৪৬-১৪৮।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
ইন্দিরাদেবী চৌধুরানী। [স্বরবিতান ৪৮, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)]।
রাগ ও তাল:
স্বরবিতান অষ্টচত্বারিংশ খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৩।৩ মাত্রা ছন্দে দাদরা তালে নিবদ্ধ।
- রাগ: বিভাস। অঙ্গ: কীর্তন। তাল: দাদরা। [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা । সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬)। পৃষ্ঠা: ৩৮]।
- রাগ: বিভাস (বাংলা)। তাল: দাদরা [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৭১]
গ্রহস্বর- পা।
লয়- মধ্য।