এস’ এস’ বসন্ত, ধরাতলে।
আন’ মুহু মুহু নব তান, আন’ নব প্রাণ নব গান।
আন’ গন্ধমদভরে অলস সমীরণ।
আন’ বিশ্বের অন্তরে অন্তরে নিবিড় চেতনা।
আন’ নব উল্লাসহিল্লোল।
আন’ আন’ আনন্দছন্দের হিন্দোলা ধরাতলে।
ভাঙ’ ভাঙ’ বন্ধনশৃঙ্খল।
আন’ আন’ উদ্দীপ্ত প্রাণের বেদনা ধরাতলে।
এস’ থরথরকম্পিত মর্মরমুখরিত নবপল্লবপুলকিত
ফুল- আকুল মালতীবল্লিবিতানে- সুখছায়ে, মধুবায়ে।
এস’ বিকশিত উন্মুখ, এস’ চির-উৎসুক নন্দনপথচিরযাত্রী।
এস’ স্পন্দিত নন্দিত চিত্তনিলয়ে গানে গানে, প্রাণে প্রাণে।
এস’ অরুণচরণ কমলবরন তরুণ উষার কোলে।
এস’ জ্যোৎস্নাবিবশ নিশীথে, কলকল্লোল তটিনী-তীরে,
সুখ- সুপ্ত সরসী-নীরে। এস’ এস’।
এস’ তড়িৎ-শিখা-সম ঝঞ্ঝাচরণে সিন্ধুতরঙ্গদোলে।
এস’ জাগর মুখর প্রভাতে।
এস’ নগরে প্রান্তরে বনে।
এস’ কর্মে বচনে মনে। এস’ এস’।
এস’ মঞ্জীরগুঞ্জর চরণে।
এস’ গীতমুখর কলকণ্ঠে।
এস’ মঞ্জুল মল্লিকামাল্যে।
এস’ কোমল কিশলয়বসনে।
এস’ সুন্দর, যৌবনবেগে।
এস’ দৃপ্ত বীর, নবতেজে।
ওহে, দুর্মদ, কর জয়যাত্রা,
চল’ জরাপরাভব সমরে
পবনে কেশররেণু ছড়ায়ে,
চঞ্চল কুন্তল উড়ায়ে॥
গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র, ১৩০০)।
বিবিধ সঙ্গীত, গান (ইণ্ডিয়ান প্রেস, ১৩১৬)।
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী, ১৩১১)।
চিত্রাঙ্গদা (বিশ্বভারতী ১৩৪৪)। ষষ্ঠ দৃশ্য। সমবেত নৃত্যের গান।
চিত্রাঙ্গদা (বিশ্বভারতী ১৩৯৫)। বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত রবীন্দ্ররচনাবলী (পঞ্চবিংশ খণ্ড, পৃষ্ঠা: ১৫৫-১৫৬)
মায়ার খেলা (বিশ্বভারতী ১৩৯৬)। বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত রবীন্দ্ররচনাবলী (প্রথম খণ্ড, পৃষ্ঠা: ২৫২-২৫৩)
স্বরবিতান ১৬, গীতপঞ্চাশিকা (বিশ্বভারতী আশ্বিন ১৪১৩)। ১১ সংখ্যক গান। পৃষ্ঠা ৪৬-৫২।
স্বরবিতান ১৭, চিত্রাঙ্গদা (বিশ্বভারতী চৈত্র ১৪১৪)। বাণী অংশ : পৃষ্ঠা ৪১-৪৩। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ১১৭-১২২।
স্বরবিতান ৪৮, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ২৭-২৮। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ১১৮-১২৩।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
সুর ও তাল:
স্বরবিতান
১৬
এবং
স্বরবিতান
সপ্তদশ খণ্ডে
গানটির রাগ ও
তালের উল্লেখ নেই। উভয় স্বরবিতানে গানটি
৪।৪
মাত্রা ছন্দে
কাহারবা
তালে নিবদ্ধ।
স্বরবিতান ৪৮
খণ্ডে
গানটির রাগ ও
তালের উল্লেখ নেই। গানটি
৪।৪।৪।৪
মাত্রা ছন্দে
ত্রিতাল
তালে নিবদ্ধ।
রাগ: ভৈরব বাহার। তাল: কাহারবা। [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস, জানুয়ারি ১৯১৩)]।
গ্রহস্বর: ধা।
লয়: মধ্য।