বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: মোরা জলে স্থলে কত ছলে মায়াজাল গাঁথি
পাঠ ও পাঠভেদ:
-
গীতবিতান (বিশ্বভারতী,
কার্তিক ১৪১২)-এর
নৃত্যনাট্য মায়ার খেলা
সকলে। মোরা জলে স্থলে কত ছলে
মায়াজাল গাঁথি।
প্রথমা। মোরা স্বপন রচনা করি অলস নয়ন ভরি।
দ্বিতীয়া। গোপনে হৃদয়ে পশি কুহক-আসন পাতি।
তৃতীয়া। মোরা মদিরতরঙ্গ তুলি বসন্তসমীরে।
প্রথমা। দুরাশা জাগায় প্রাণে প্রাণে,
আধো-তানে ভাঙা-গানে,
ভ্রমরগুঞ্জরাকুল বকুলের পাঁতি!
সকলে। মোরা মায়াজাল গাঁথি।
দ্বিতীয়া। নরনারী-হিয়া মোরা বাঁধি মায়াপাশে।
তৃতীয়া। কত ভুল করে তারা,কত কাঁদে হাসে।
প্রথমা। মায়া করে ছায়া ফেলি মিলনের মাঝে,
আনি মান-অভিমান।
দ্বিতীয়া। বিরহী স্বপনে পায় মিলনের সাথি।
সকলে। মোরা মায়াজাল গাঁথি।
প্রথমা। চলো
সখী, চলো।
কুহকস্বপনখেলা খেলাবে চলো।
দ্বিতীয়া ও তৃতীয়া।
নবীন হৃদয়ে
রচি নব প্রেমছল,
প্রমোদে কাটাব নব বসন্তের রাতি।
সকলে। মোরা মায়াজাল গাঁথি॥
-
পাণ্ডুলিপির পাঠ:
-
পাঠভেদ: কত ছলে মায়াজাল গাঁথি
: মায়ার খেলা
(অগ্রহায়ণ ১২৯৫)
গীতবিতান (আশ্বিন ১৩৩৮)
কতই
ছলে মায়াজাল গাঁথি : গানের বহি ও বাল্মীকি প্রতিভা
(১৩০০)
[স্বরবিতান
অষ্টচত্বারিংশ,
মায়ার খেলা
(বিশ্বভারতী
আষাঢ় ১৪১৩)]
- ভাবসন্ধান
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান:রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে মায়ারখেলা রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
-
খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
প্রথম দৃশ্য।
কানন। মায়াকুমারীগণের গান।
পিলু।
পৃষ্ঠা: ১৪০][নমুনা]
-
গান
-
প্রথম সংস্করণ
(১৩১৫ বঙ্গাব্দ, ১৯০৮ খ্রিষ্টাব্দ)। মায়ার খেলা। প্রথম দৃশ্য। কানন। মায়াকুমারীগণের গান। পিলু-একতাল।
পৃষ্ঠা: ১০৪-১০৫ [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র ১৩০০)। পিলু-বারোয়াঁ-একতালা। গান সংখ্যা ১০৮। পৃষ্ঠা: ১০৮-১০৯। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- গীতবিতান
-
গীতবিতান প্রথম খণ্ড (প্রথম সংস্করণ)
[বিশ্বভারতী, আশ্বিন ১৩৩৮, মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)]
থেকে গৃহীত হয়েছিল। মায়ারখেলা মায়াকুমারীগণের
গান। পিলু-একতাল। পৃষ্ঠা: ৫০
[নমুনা]
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)।
- মায়ার খেলা। প্রথম দৃশ্য। কানন। মায়াকুমারীগণের গান। পৃষ্ঠা: ৬৫৫।
- পরিশিষ্ট । মায়ার খেলা। প্রথম দৃশ্য। কানন। মায়াকুমারীগণের গান। ৯১৫।
-
মায়ার খেলাাাা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ।
[অগ্রহায়ণ ১২৯৫] প্রথম দৃশ্য। কানন। মায়াকুমারীগণের গান।
পিলু-একতালা। পৃষ্ঠা: ১-৩।
[নমুনা:
প্রথমাংশ,
দ্বিতীয়াংশ
শেষাংশ]
-
রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] প্রথম দৃশ্য। মায়াকুমারীগণের গান। পৃষ্ঠা:
২৩১।
-
রবীন্দ্রগ্রন্থাবলী
(হিতবাদী ১৩১১)
- মায়ারখেলা, গীতিনাট্য। প্রথম দৃশ্য, কানন। মায়াকুমারীগণের গান। পিলু-একতালা। পৃষ্ঠা: ৯৫২
[নমুনা]
- গানের বহি। পিলু বাঁরোয়া-একতালা। পৃষ্ঠা: ৯৯১ ।
[নমুনা]
-
স্বরবিতান
অষ্টচত্বারিংশ, (৪৮) মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ৭। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ৩৩-৩৬।
[নমুনা]
- পত্রিকা
- সাধনা (কার্তিক ১২৯৮)। ইন্দিরাদেবী চৌধুরানী- কৃত স্বরলিপিসহ মুদ্রিত।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
স্বরলিপিকার: ইন্দিরাদেবী চৌধুরানী
[স্বরবিতান
৪৮,
মায়ার খেলা
(বিশ্বভারতী আষাঢ়
১৪১৩)]
-
রাগ ও তাল:
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ)
গৃহীত স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই।
উক্ত স্বরলিপিটি ৩।
মাত্রা
ছন্দে
দাদরা তালে
নিবদ্ধ।
-
রাগ পিলু। তাল:
দাদরা
[রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা । সুধীর চন্দ।
(প্যাপিরাস, জানুয়ারি ১৯৯৩)। পৃষ্ঠা: ৭৪]
- রাগ:
পিলু, বারোয়াঁ।
তাল:
দাদরা।
[রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, জুলাই
২০০১], পৃষ্ঠা: ১২৮।
-
গ্রহস্বর-রা।
-
লয়-মধ্য।