বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা:
শিরোনাম:
ওগো, দেখি আঁখি তুলে চাও
পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক ১৪১২)-এর পাঠ:
অমরের প্রতি
সখীগণ। ওগো, দেখি আঁখি তুলে চাও—
তোমার চোখে কেন ঘুমঘোর।
অমর। আমি কী যেন করেছি পান—
কোন্ মদিরারসভোর।
আমার চোখে তাই ঘুমঘোর।
সখীগণ। ছি ছি ছী।
অমর। সখী, ক্ষতি কী।
এ ভবে কেন জ্ঞানী অতি, কেহ ভোলামন—
কেহ সচেতন, কেহ অচেতন—
কাহারো নয়নে হাসির কিরণ,
কাহারো নয়নে লোর—
আমার চোখে শুধু ঘুমঘোর।
সখীগণ। সখা, কেন গো অচলপ্রায়
হেথা দাঁড়ায়ে তরুছায়।
অমর। অবশ হৃদয়ভারে চরণ
চলিতে নাহি চায়,
তাই দাঁড়ায়ে তরুছায়।
সখীগণ। ছি ছি ছী।
অমর। সখী, ক্ষতি কী।
এ ভবে কেহ পড়ে থাকে, কেহ চলে যায়,
কেহ বা আলসে চলিতে না চায়,
কেহ বা আপনি স্বাধীন, কাহারো
চরণে পড়েছে ডোর।
কাহারো নয়নে লেগেছে ঘোর॥
- পাণ্ডুলিপির
পাঠ:
-
পাঠভেদ:
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
- খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
মায়ার খেলা। চতুর্থ দৃশ্য। অমর ও সখীগণের গান। জয়জয়ন্তী। পৃষ্ঠা: ১৪৪-১৪৫] [নমুনা
প্রথমাংশ
শেষাংশ]
-
গীতবিতান
-
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ [বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ। মায়ার খেলা প্রথম
সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল। চতুর্থ দৃশ্য। অমর ও সখীগণের গান। মিশ্র
সুরট- একতালা। পৃষ্ঠা: ৬১-৬২
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
অখণ্ড, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী, ১৩৮০)
- মায়ারখেলা। চতুর্থ দৃশ্য।
অমর ও সখীগণের গান। পৃষ্ঠা: ৬৬৬
- পরিশিষ্ট। মায়ারখেলা।
চতুর্থ দৃশ্য। অমর ও সখীগণের গান।
পৃষ্ঠা: ৯২৪
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ
[অগ্রহায়ণ ১২৯৫] চতুর্থ দৃশ্য। মিশ্র সুরট- একতালা।
অমর ও সখীগণের গান। পৃষ্ঠা: ২৭-২৮।
[তথ্য]
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। চতুর্থ দৃশ্য। অমর ও
সখীগণের গান। পৃষ্ঠা: ২৪২-২৪৩
- গ.
সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
- ভাঙা গান:
এটি একটি ভাঙা
গান।
মূল গান: গর্ য়ার্ নহো সাকি। মিশ্রসুরট। দাদরা।
[সূত্র: রবীন্দ্রসঙ্গীতের ত্রিবেণী সংগম। ইন্দিরাদেবী]
-
স্বরলিপি ও
স্বরলিপিকার:
- সুর ও তাল:
-
রাগ: দেশ-মল্লার। তাল: দাদরা।
[রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ।
প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ৪১]
- রাগ: সুরট। তাল:
দাদরা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী।
পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৭৬।]