সখীগণ । ওকে বোঝা গেল না― চলে আয়, চলে আয়।
ও কী কথা যে বলে সখী, কী চোখে যে চায়।
চলে আয়, চলে আয়।
লাজ টুটে শেষে মরি লাজে মিছে কাজে।
ধরা দিবে না যে বলো কে পারে তায়।
আপনি সে জানে তার মন কোথায়!
চলে আয়, চলে আয়॥
- গ্রন্থ
- কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩। মায়ার খেলা। চতুর্থ দৃশ্য। সখীগণের গান। ঝিঁঝিট-কাওয়ালি । পৃষ্ঠা: ১৪৫] [নমুনা]
- গীতবিতান
- প্রথম খণ্ড, প্রথম সংস্করণ [বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ। মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল। মায়ার খেলা। চতুর্থ দৃশ্য। সখীগণের গান। ঝিঁঝিট-কাওয়ালি। পৃষ্ঠা: ৬২। [নমুনা]
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)।
- মায়ার খেলা। চতুর্থ দৃশ্য। কানন। সখীগণের গান। পৃষ্ঠা: ৬৬৭।
- পরিশিষ্ট ১। মায়ার খেলা। চতুর্থ দৃশ্য। কানন। সখীগণের গান। ৯২৫
- মায়ার খেলা (গীতিনাট্য)
- প্রথম সংস্করণ [অগ্রহায়ণ ১২৯৫] চতুর্থ দৃশ্য। মিশ্র সুরট- একতালা। সখীগণের গান। পৃষ্ঠা: ২৯। [তথ্য] [নমুনা]
- রবীন্দ্ররচনাবলী প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। চতুর্থ দৃশ্য। সখীগণের গান। পৃষ্ঠা: ২৪৩
- গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র, ১৩০০)।
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী, ১৩১১)।
মায়ার খেলা (বিশ্বভারতী ১৩৯৬)। বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত রবীন্দ্ররচনাবলী (প্রথম খণ্ড, পৃষ্ঠা: ২৪৩)
স্বরবিতান অষ্টচত্বারিংশ, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ১৮-১৯। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ৮১-৮২।
পত্রিকা
সঙ্গীত-প্রকাশিকা (ভাদ্র ১৩১২)। স্বরলিপি-সহ মুদ্রিত। স্বরলিপিকার অনুল্লিখিত।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
স্বরলিপিকার অনুল্লিখিত। [সঙ্গীত-প্রকাশিকা (ভাদ্র ১৩১২)]
ইন্দিরাদেবী চৌধুরানী [স্বরবিতান ৪৮, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)]।
রাগ ও তাল:
স্বরবিতান অষ্টচত্বারিংশ খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৪।৪ মাত্রা ছন্দে কাহারবা তালে নিবদ্ধ।
অঙ্গ: কীর্তন। তাল: কাহারবা। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ৪১]
রাগ: ঝিঁঝিট। তাল: কাহারবা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী। পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৭৫।]
[স্বরলিপি]গ্রহস্বর- সা। লয়- মধ্য।