প্রথমা সখী । সে জন কে, সখী, বোঝা গেছে
আমাদের সখী যারে মনপ্রাণ সঁপেছে।
দ্বিতীয়া ও তৃতীয়া । ও সে কে, কে, কে!
প্রথমা । ওই-যে তরুতলে বিনোদমালা গলে
না জানি কোন্ ছলে বসে রয়েছে।
দ্বিতীয়া । সখী, কী হবে―
ও কি আসিবে কভু! কথা কবে!
তৃতীয়া । ও কি প্রেম জানে! ও কি বাঁধন মানে!
ও কী মায়াগুনে মন লয়েছে।
দ্বিতীয়া । বিভল আঁখি তুলে আঁখিপানে চায়,
যেন কোন্ পথ ভুলে এল কোথায় ওগো!
তৃতীয়া । যেন কোন্ গানের স্বরে শ্রবণ আছে ভরে,
যেন কোন্ চাঁদের আলোয় মগ্ন হয়েছে॥
- মায়ার খেলা (গীতিনাট্য)
- প্রথম সংস্করণ [অগ্রহায়ণ ১২৯৫] পঞ্চম দৃশ্য। মিশ্র দেশ। খেমটা। সখীগণের গান। পৃষ্ঠা: ৩৬-৩৭। [তথ্য] [নমুনা: প্রথমাংশ, শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। পঞ্চম দৃশ্য। প্রমদার গান। পৃষ্ঠা: ২৪৬
- গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র, ১৩০০)।
- রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী, ১৩১১)।
মায়ার খেলা (বিশ্বভারতী ১৩৯৬)। বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত রবীন্দ্ররচনাবলী (প্রথম খণ্ড, পৃষ্ঠা: ২৪৬)
স্বরবিতান অষ্টচত্বারিংশ, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ২১-২২। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ৯৩-৯৬।
পত্রিকা
সঙ্গীত-প্রকাশিকা (জ্যৈষ্ঠ ১৩১২)। স্বরলিপি-সহ মুদ্রিত। স্বরলিপিকার অনুল্লিখিত।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
স্বরলিপিকার অনুল্লিখিত। [সঙ্গীত-প্রকাশিকা (জ্যৈষ্ঠ ১৩১২)]
ইন্দিরাদেবী চৌধুরানী [স্বরবিতান ৪৮, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)]।
রাগ ও তাল:
স্বরবিতান অষ্টচত্বারিংশ খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৩।৩ মাত্রা ছন্দে দাদরা তালে নিবদ্ধ।
[স্বরলিপি]গ্রহস্বর- রা। লয়- মধ্য।