বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:
তবে সুখে থাকো সুখে থাকো―
আমি যাই―
যাই।
পাঠ ও পাঠভেদ:
অমর । তবে
সুখে থাকো সুখে থাকো―
আমি যাই―
যাই।
প্রমদা । সখী, ওরে ডাকো, মিছে খেলায় কাজ নাই।
সখীগণ । অধীরা হোয়ো না, সখী,
আশ
মেটালে ফেরে না কেহ, আশ রাখিলে ফেরে।
অমর । ছিলাম একেলা সেই আপন ভুবনে,
এসেছি এ কোথায়।
হেথাকার
পথ জানি নে―
ফিরে যাই।
যদি সেই
বিরামভবন ফিরে পাই।
প্রস্থান
প্রমদা । সখী, ওরে ডাকো ফিরে ।
মিছে
খেলা মিছে হেলা কাজ নাই।
সখীগণ । অধীর হোয়ো না, সখী,
আশ
মেটালে ফেরে না কেহ, আশ রাখিলে ফেরে॥
পাণ্ডুলিপির পাঠ:
পাঠভেদ:
গীতবিতানের ৯২৭ পৃষ্ঠায় গানটির ভিন্নরূপ পাওয়া যায়; এক্ষেত্রে বাণী অভিন্ন হলেও কেবল যতি ও বিরাম চিহ্ণে কিছু পার্থক্য রয়েছে। (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)]
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ
[কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩। মায়ার খেলা। পঞ্চম দৃশ্য। অমর, প্রমদা এবং সখীগণের গান। পৃষ্ঠা: ১৪৭] [নমুনা]
গীতবিতান
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)।
- মায়ার খেলা। পঞ্চম দৃশ্য। কানন। অমর, প্রমদা এবং সখীগণের গান।
- পরিশিষ্ট ১। মায়ার খেলা। পঞ্চম দৃশ্য। কানন। অমর, প্রমদা এবং সখীগণের গান।
- মায়ার খেলা (গীতিনাট্য)
- প্রথম সংস্করণ [অগ্রহায়ণ ১২৯৫] পঞ্চম দৃশ্য। বেহাগ-কাওয়ালি। অমর, প্রমদা এবং সখীগণের গান। পৃষ্ঠা: ৪০-৪১। [তথ্য] [নমুনা: প্রথমাংশ, দ্বিতীয়াংশ]
- রবীন্দ্ররচনাবলী প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। পঞ্চম দৃশ্য। অমর, প্রমদা এবং সখীগণের গান। পৃষ্ঠা: ২৪৮
স্বরবিতান অষ্টচত্বারিংশ, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : পৃষ্ঠা ২৩। স্বরলিপি অংশ: পৃষ্ঠা ১০৪-১০৫।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার:
ইন্দিরাদেবী চৌধুরানী। [স্বরবিতান ৪৮, মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)]
রাগ ও তাল:
স্বরবিতান অষ্টচত্বারিংশ খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৪।৪ মাত্রা ছন্দে কাহারবা তালে নিবদ্ধ।
[স্বরলিপি]গ্রহস্বর- স:। লয়- মধ্য।