বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা :
শিরোনাম:
জানি জানি তুমি এসেছ এ পথে মনের ভুলে।
পাঠ ও পাঠভেদ:
জানি জানি তুমি এসেছ এ পথে মনের ভুলে।
তাই হোক তবে তাই হোক, দ্বার দিলেম খুলে॥
এসেছ তুমি তো বিনা আভরণে, মুখর নূপুর বাজে না চরণে,
তাই হোক তবে তাই হোক, এসো সহজ মনে।
ওই তো মালতী ঝরে পড়ে যায় মোর আঙিনায়,
শিথিল কবরী সাজাতে তোমার লও-না তুলে॥
কোনো আয়োজন নাই একেবারে, সুর বাঁধা নাই এ বীণার তারে,
তাই হোক তবে, এসো হৃদয়ের মৌনপারে।
ঝরোঝরো বারি ঝরে বনমাঝে, আমারি মনের সুর ওই বাজে,
উতলা হাওয়ার তালে তালে মন উঠিছে দুলে॥
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান: বীথিকায় গৃহীত 'বাদলসন্ধ্যা' কবিতার সাথে 'শান্তিনিকেতন ২৩ শ্রাবণ ১৩৪২' উল্লেখ আছে। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ৭৪ বৎসর ৪ মাস।
গ্রন্থ:
গীতবিতান-এর প্রেম (উপ-বিভাগ : প্রেম বৈচিত্র্য-১৭)পর্যায়ের ৪৪ সংখ্যক গান এবং প্রেম ও প্রকৃতি পর্যায়ের ৮৬ সংখ্যক গান।
বীথিকা (শিরোনাম : বাদল সন্ধ্যা), ভাদ্র, ১৩৪২। রবীন্দ্ররচনাবলী ঊনবিংশ খণ্ড। বিশ্বভারতী। বৈশাখ ১৩৯৫।
স্বরবিতান অষ্টপঞ্চাশত্তম (৫৮) খণ্ডের (জ্যৈষ্ঠ ১৪১৩) ১৯ সংখ্যক গান। পৃষ্ঠা : ৬২-৬৩।
পত্রিকা:
বিচিত্রা ভাদ্র ১৩৪২ সংখ্যা। শিরোনাম : বাদল সন্ধ্যা [বর্ষামঙ্গল]।
রাগ: কেদারা। তাল: ত্রিতাল। [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা । সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬)। পৃষ্ঠা: ৫২]।