বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা:
শিরোনাম:
তুমি একটু কেবল বসতে
দিয়ো কাছে
পাঠ
ও পাঠভেদ:
তুমি একটু কেবল বসতে দিয়ো কাছে
আমায় শুধু ক্ষণেক-তরে।
আমি হাতে আমার সাঙ্গ করব পরে॥
না চাহিলে তোমার মুখপানে
হৃদয় আমার বিরাম নাহি জানে,
কাজের মাঝে ঘুরে বেড়াই যত
ফিরি কূলহারা সাগরে॥
বসন্ত আজ উচ্ছ্বাসে নিশ্বাসে
এল আমার বাতায়নে।
অলস ভ্রমর গুঞ্জরিয়া আসে,
ফেরে কুঞ্জের প্রাঙ্গণে।
আজকে শুধু একান্তে আসীন
চোখে চোখে চেয়ে থাকার দিন,
আজকে জীবন-সমর্পণের গান
গাব নীরব অবসরে॥
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান: ১৩১৮ বঙ্গাব্দের ১১ চৈত্র বিশ্রামের উদ্দেশ্যে শিলাইদহের উদ্দেশ্যে রওনা দেন। শিলাইদহে এসে চৈত্র মাসে রবীন্দ্রনাথ ৮টি গান রচনা করেন। এর ভিতরে তিনি এই গানটি রচনা করেছিলেন ১৩১৮ বঙ্গাব্দের ২৯শে চৈত্র তারিখে।
স্বরলিপিকার:
সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় [প্রথম স্বরলিপি]
দিনেন্দ্রনাথ ঠাকুর [সুরান্তর]
রাগ ও তাল:
স্বরবিতান ঊনচত্বারিংশ (৩৯) খণ্ডে (ফাল্গুন ১৪১৩) গৃহীত দুটি স্বরলিপির কোনোটির সাথেই রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপি দুটি ৩।৩ মাত্রা ছন্দে 'দাদরা' তালে নিবদ্ধ।
রাগ : ভৈরবী [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৭৪]
রাগ: ভৈরবী। তাল: দাদরা। [[রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ৫৪]।
রাগ: ভৈরবী। তাল: দাদরা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, জুলাই ২০০১], পৃষ্ঠা: ৯৬।
গ্রহস্বর : মা [প্রথম স্বরলিপি]
সা [দ্বিতীয়
স্বরলিপি]
লয় : মধ্য [উভয় স্বরলিপি]