আক্ষিপ্তিকা
সমনাম:
অচ্যুতস্বর
সঙ্গীতে ব্যবহৃত পারিভাষিক
শব্দ।
খ্রিষ্টীয় ষষ্ঠ শতাব্দীতে মতঙ্গের রচিত বৃহদ্দেশী গ্রন্থের রাগ
অধ্যায়ে আক্ষিপ্তিকার টিপ্পনীতে বলা হয়ে হয়েছে- 'চচ্চৎপুটাদি তালে তিনটি মার্গের যে
কোনো একটি অবলম্বনে স্বরপদে গ্রথিত স্বরলিপি। আক্ষিপ্তিকা প্রধানতঃ নাট্যসঙ্গীত।
নাটকের বিভিন্নপ্রয়োজনে অন্তারালে ধ্রুবাগানে প্রয়োগ হত। এগুলি মূল নাটকের
অন্তর্ভুক্ত থাকতো না, এগুলো নাটকের সঙ্গীত পরিচালকের সংগ্রহে থাকতো। নাটকের
প্রয়োজনে প্রক্ষিপ্ত হত বলেই এসব গানের নাম হয়েছে আক্ষিপ্তিকা।
সূত্র:
- বৃহদ্দেশী। রচনা মতঙ্গ। সম্পাদনা শ্রীরাজ্যেশ্বর মিত্র।
সংস্কৃত পুস্তক ভাণ্ডার, কলকাতা। ১৯৯২।
- ভারতীয় সঙ্গীতকোষ। বিমলাকান্ত রায়চৌধুরী। কথাশিল্পী।
১০৯, শ্যামাচরণ দে স্ট্রীট, কলিকাতা। বৈশাখ ১৩৭২।