অনাঘাত

যা আঘাত যুক্ত নয়, তাকে সাধারণ অর্থ অনাঘাত (ন আঘাত) বলা হয়। ভারতীয় সঙ্গীতশাস্ত্রের এই শব্দটিকে বিশেষ অর্থে ব্যবহার করা হয়।

তালের মাত্রা প্রদর্শনের জন্য যে স্থানে আঘাতের দ্বারা ধ্বনি তৈরি করা হয়, তাকে বলা হয়, তাকে ঘাত স্থান বলা হয়। আর দুটি ঘাতের মধ্যবর্তী স্থানকে বলা হয়- অনাঘাত স্থান।
 
ধা     ধিন   ধিন
ঘাত স্থান অনাঘাত স্থান ঘাত স্থান অনাঘাত স্থান ঘাত স্থান

এই অনাঘাত স্থানে যদি কণ্ঠশিল্পী বা যন্ত্রশিল্পী তান, বাট ইত্যাদির পরিবেশনের সময় অনাঘাত স্থান পূরণ করেন, তখন তাকে অনাঘাত কাজ বলা হয়। এক্ষেত্রে শিল্পী অনাঘাত কাজ শেষ করে পরবর্তী মাত্রার ঘাতের সাথে মিলিয়ে নেন। এর ফলে তাল ও ছন্দের সাম্য রক্ষা করা হয়।