শ্রুতি সংখ্যা ও নাম | জাতি | সঙ্গীতপারিজাত | সঙ্গীতরত্নাকর | প্রচলিত স্বর |
১৮. মদন্তী | করুণা | পূর্ব ধৈবত | ― | অতি কোমল ধৈবত |
১৯. রোহিণী | আয়তা | কোমল ধৈবত | ― | তীব্র ধৈবত |
২০. রম্যা | মধ্যা | ধৈবত/পূর্ব নিষাদ | শুদ্ধ ধৈবত | শুদ্ধ ধৈবত |
২১. উগ্রা | দীপ্তা | তীব্র ধৈবত বা কোমল নিষাদ | ― | তীব্র ধৈবত |
মতঙ্গমুনি তাঁর বৃহদ্দেশী গ্রন্থে স্বরে
নামগুলোর উৎস হিসেবে কোহলের মত উদ্ধৃত করে বলেছেন।
এও মতে ভেক তথা ব্যাঙের ডাক অনুসারে ধৈবতের নামকরণ করাহয়েছিল।
ষড়জং বদতি ময়ুর ঋষভং চাতকো বদেৎ
অজা বদতি গান্ধারং ক্রৌঞ্চো বদতি মধ্যমম॥
পুষ্পসাধারণে কালে কোকিল: পঞ্চমং বদেৎ।
প্রাবৃট্কালে ভূ সম্প্রাপ্তে ধৈবতং দর্দুরী বদেৎ॥
সর্বদা চ তথা দেবি ! নিষাদং বদতি গজঃ॥
অর্থাৎ ময়ূর ষড়জ স্বর, চাতক ঋষভ স্বর, ছাগ গান্ধার স্বর, সারস মধ্যম স্বর, বসন্তকালে কোকিল পঞ্চম স্বর, বর্ষাকালে ভেক ধৈবত স্বর এবং হস্তি নিষাদ স্বর উচ্চারণ করে।
বৃহদ্দেশী। ড: প্রদীপ কুমার ঘোষ দ্বারা সম্পাদিত। কলকাতা" রিসার্চ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ান মিউসিকোলজি, ১৯৮৬, ১০]
ভারতীয় সঙ্গীতের ইতিহাস । প্রথম খণ্ড। স্বামী প্রজ্ঞানন্দ