ন্যাস স্বর
ভারতীয়
সঙ্গীত শাস্ত্রের পারভাষিক শব্দ বিশেষ।
যে কোন গানের সুর যে স্বরে শেষ হয়, তাকে ন্যাস স্বর বলা হয়। শাস্ত্রীয় সঙ্গীতে
রাগের রূপকে ছোট ছোট অংশে ধীরে ধীরে এবং পর্যায়ক্রমে প্রকাশ করা হয়। রাগকে এইভাবে
উপস্থাপনের সময় ছোট ছোট অংশগুলোকে পৃথকভাবে প্রকাশ করার জন্য কোথাও কোথাও থামতে হয়।
এর দ্বারা এক ধরনের বিশ্রামপ্রাপ্তি ঘটে। যে স্বরে এই বিশ্রাম করা হয়, তাকেই ন্যাস
স্বর বলা হয়। রাগের রূপশৈলী বজায় রেখে বিশেষ স্বরে বিশ্রামের একটি বিশেষ বিধি আছে।
রাগ-রূপায়নের ক্ষেত্রে যথাযথ স্বরে বিশ্রাম না নিলে, রাগরূপ নষ্ট হয়ে যায়। সেই
কারণে রাগের বিশেষ বিধির অধীনে সে স্বরে থামা উচিৎ, সেই স্বরকে অপন্যাস বলা
হয়। বাণীপ্রধান গানে অনেক সময় রাগবিধিকে অগ্রাহ্য করে, বাণীর ভাবের আবেদনে ন্যাস
স্বরের কোনো বিধি নেই। এক্ষেত্রে গানের সৌন্দর্য ঠিক থাকলেই হয়। যেমনটা
রবীন্দ্রসঙ্গীত, নজরুলসঙ্গীত বা এই জাতীয় গানে প্রায়ই দেখা যায়। রাগের ক্ষেত্রে যখন
এইভাবে বিধি লঙ্ঘন করে থামা হয়, তখন এর ন্যাস স্বর পাওয়া যায়, কিন্তু অপন্যাস হয়ে
উঠে না।