রাগালাপ
প্রাচীন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের
অনিবদ্ধ গানের
একটি প্রকরণ। সাধারণ অর্থে রাগের
আলাপই হলো রাগালাপ। কিন্তু ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের
অনিবদ্ধ গানের
প্রথম অধ্যায় হিসেবে রাগলাপকে বিবেচনা করা হয়।
রাগালাপ তালে নিবন্ধ নয়। কোনো সুনির্দিষ্ট রাগের রূপকে প্রকাশ ক্ষেত্রে আলাপকে বলা
যায় রাগের সূচনা।
অনিবদ্ধ গানের ক্ষেত্রে রাগ
পরিবেশেনের সূচনায়, রাগের দশটি লক্ষণ প্রকাশ করা হতো। এই লক্ষণগুলো হলো- গ্রহস্বর,
অংশস্বর, মন্দ্র, তার, ন্যাস, অপন্যাস, অল্পত্ব, বহুত্ব, ষাড়বত্ব এবং ঔড়বত্ব।
সূত্র:
সঙ্গীতশাস্ত্র (দ্বিতীয় খণ্ড)। শ্রীইন্দু
ভূষণ রায়। ১৩৭৯।