সমবাদী স্বর
ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে ব্যবহৃত পারিভাষিক শব্দ।
অন্যনাম: সম্বাদী স্বর।

প্রাচীন ভারতীয় রাগ সঙ্গীতে ব্যবহৃত প্রধান স্বরে অনুগামী এমন স্বর যা, বাদী স্বরের চেয়ে কম ব্যবহৃত হয়, কিন্তু অন্যান্য স্বর অপেক্ষা বেশী ব্যবহৃত হয়। বাদী স্বরের বিচারে সমবাদী স্বর নির্ধারণে দুটি শর্ত অনুসরণ করা হয়।
১. বাদী স্বর থেকে নবম বা ত্রয়োদশ শ্রুতিতে অধিষ্ঠিত স্বরকে সমবাদী বলা হয়।
২. সমশ্রুতি-বিশিষ্ট স্বরদ্বয় পরস্পরের বাদী ও সম্বাদী হবে।
প্রথম শ্রুতি অনুসারে দেখা যায় বাদী স্বরের বিচারে নবম বা ত্রয়োদশ শ্রুতিতে সমবাদী হয়। তা হলে ষড়্‌জ বাদী হলে মধ্যম বা পঞ্চম সম্বাদী হতে পারে। লক্ষ্য করা যায় মধ্যসপ্তকের ষড়্‌জ থেকে মন্দ্রসপ্তকের মধ্যম ত্রয়োদশ শ্রুতিতে পাওয়া যায়। এবং মন্দ্রমধ্যমের দ্বিগুণ স্বর হয় বলে মধ্যসপ্তকের মধ্যম, ষড়্‌জ থেকে নবম শ্রুতিতে সম্বাদীর মর্যাদা পায়। অনেকে বাদী-সমবাদীকে 'ষড়্‌জ-পঞ্চম ভাব' হিসাবে আখ্যায়িত করে থাকেন।

নবম শ্রুতিতে সমবাদী নির্ধারণ করে বাদী-সমবাদী হলে, মধ্যম বাদী ও কোমল নিষাদ সমবাদী হবে। কিন্তু এই দুটি স্বর সমশ্রুতি সম্পন্ন নয়। তাই দ্বিতীয় সূত্রের বিচারে এই স্বরদ্বয় বাদী সমবাদী হবে না। উপরের দুটি শর্তের বিচারে বাদী-সমবাদী হিসাবে যে স্বরদ্বয় হিসাবে বিবেচিত হবে, তার তালিকা নিচে দেওয়া হলো।
 
অধস্তন সমবাদী     মধ্যসপ্তক-স্থিত বাদী  ঊর্ধ্তন সমবাদী
ম্
হ্ম্
প্
দ্
ধ্
ণ্
ন্



জ্ঞ




জ্ঞ


হ্ম





র্স





র্স


জ্ঞ

র্ম
র্হ্ম
র্প