সামন্ত
প্রাচীন ভারতীয় সঙ্গীত পদ্ধতির রাগ
বিশেষ। অহোবলের সঙ্গীত পারিজাত গ্রন্থে এই রাগের নাম পাওয়া যায়। অনেকে মনে করেন যে
একালের 'সামন্ত সারং'-ই পারিজাতের সামন্ত।
সামন্তের ষড়্জ ছিল গ্রহস্বর, ন্যাস স্বর এবং অংশ স্বর। এছাড়া তীব্র ঋষভ এবং তীব্র
গান্ধার ব্যবহৃত হতো। উল্লেখ্য, পারিজাতের শুদ্ধ গান্ধারই- একালের কোমল গান্ধার। আর
তীব্র ঋষভ ছিল একালের শুদ্ধ গান্ধার। একালের বিচারে সামন্ত ছিল ঋষভ বর্জিত। একালের
বিচারে এর আরোহণ-অবরোহণ ছিল- স জ্ঞ গ ম প ধ ণ র্স-র্স ণ ধ প ম গ জ্ঞ স।
সঙ্গীত পারিজাতে বর্ণিত স্বরবিস্তার- সরগম পধন র্সর্সন ধপম পমগর গর স।
স্বর বিস্তার- সরগম পধন সসন ধপম পমগর গরস। সসর গম পমপ- পম রগ মগরস সর গম পধন সরগম
পমম মগর সস। নধপ মমম গর সরস ন্সস
তথ্যসূত্র:
- সঙ্গীত পারিজাত। পণ্ডিত অহোবল। ভাষ্যকার
শচীন্দ্রনাথ মিত্র। এমসি সরকার অ্যান্ড সন্স প্রাইভেট লিমিটেড, কলকাতা ১২।
১৯৬৫। রাগ প্রকরণ। তৃতীয় প্রহরোত্তম। ৯০। শ্লোক ৪৫১। পৃষ্ঠা: ১৮২