ভারতীয় সঙ্গীতে ব্যবহৃত মধ্যযুগীয় দেশী তাল।
মাত্রা ও ছন্দভেদে এর তিনটি প্রকরণ রয়েছে। এগুলো হলো- এই তালের
চিত্রা (২ মাত্রা)
মাত্রা সংখ্যা: ২
ছন্দপ্রকৃতি: সমপদী। (১/১)
তালি: ১টি
খালি: ১টি
|
+ |
|
০ |
|
+ |
I |
ধা |
l |
তিটকত |
I |
ধা |
|
১ |
|
২ |
|
|
চিত্রা (৯ মাত্রা)
মাত্রা সংখ্যা: ৯
ছন্দপ্রকৃতি: বিষমপদী। (৩/২/২/২)
তালি: ২টি
খালি: ২টি
|
+ |
|
|
|
০ |
|
|
২ |
|
|
০ |
|
|
+ |
I |
ধা |
ধে |
ধেন |
l |
নক |
ধা |
l |
তা |
ধা |
l |
গদি |
ঘেনে |
I |
ধা |
|
১ |
২ |
৩ |
|
৪ |
৫ |
|
৬ |
৭ |
|
৮ |
৯ |
|
|
চিত্রা (১৫ মাত্রা)
মাত্রা সংখ্যা: ১৫
ছন্দপ্রকৃতি: বিষমপদী। (২/৩/৪/৪/২)
তালি: ৩টি
খালি: ২টি
|
+ |
|
|
২ |
|
|
|
০ |
|
|
|
|
৩ |
|
০ |
|
|
০ |
|
|
+ |
I |
ধি |
না |
l |
ধি |
ধি |
না |
l |
থুন |
না |
কৎ |
তা |
l |
তেরেকেট |
ধি |
না |
ধি |
l |
ধি |
না |
I |
ধি |
|
১ |
২ |
|
৩ |
৪ |
৫ |
|
৬ |
৭ |
৮ |
৯ |
|
১০ |
১১ |
১২ |
১৩ |
|
১৪ |
১৫ |
|
|
তথ্যসূত্র:
-
তাল অভিধান। মানস দাশগুপ্ত। প্রকাশিকা: মমতা দাশগুপ্তা।
জ্যৈষ্ঠ ১৪০২। পৃষ্ঠা:
৯১