খেমটা
এই নামে দুটি তাল পাওয়া যায়। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে ব্যবহৃত তাল। এর চলন ত্রিমাত্রিক ছন্দের একতালের মতো। অপরটি বাংলা লোক গানে লঘু চলনের তাল। এর চলন দ্রুত দাদরা মতো হলেও- সম এবং ফাঁকের পরে আড়িতে বাদিত হ্য়।

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে ব্যবহৃত খেমটা

মাত্রা সংখ্যা
১২।
ছন্দ বিভাজন: সমপদী (৩।৩।৩।৩)
তালি: ৩টি তালি
খালি: ১টি।

এই তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীত: শুন নলিনী খোল গো আঁখি

 

+ 

     

     

     

 

    +
I

ধা

কে

 টে

না

ধি

না

তে

টে

ধি 

না

ধি 

না

I ধা
 

 

 

 

১০

১১

১২

   


বাংলা লোকগানে ব্যবহৃত খেমটা

মাত্রা সংখ্যা: ৬।
ছন্দপ্রকৃতি: সমপদী (৩।৩)
তালি: ১টি তালি
ফাঁক: ১টি

 

+ 

     

      +
I

ধাগ্

ধিনা

 ধিন

তাক্

ধিনা

ধিন

I

ধা

 

 

   

 


সূত্র :
  • ভারতীয়  সঙ্গীতকোষ। শ্রীবিমলাকান্ত রায়চৌধুরী। কথাশিল্প প্রকাশ। বৈশাখ ১৩৭২।
  • তবলা বিজ্ঞান। মোঃ কামরুজ্জামান (মনি)। জুন ১৯৯১।
  • তাল-অভিধান। মানস দাশগুপ্ত। প্রকাশিকা শ্রীমতী মমতা দাশগুপ্তা। জ্যৈষ্ঠ ১৪০২
  • রবীন্দ্রসংগীত-গবেষণা-গ্রন্থমালা (দ্বিতীয় খণ্ড, তাল ও লয়)। প্রফুল্লকুমার দাস। সুরঙ্গমা। কলিকাতা। ৯ আশ্বিন ১৩৮০