পঞ্চম সওয়ারী
উত্তর ভারতীয় সঙ্গীতে ১৫ মাত্রার তাল
বিশেষ। নানারকম ছন্দোবিভাজনে এই তালটি প্রচলিত আছে। যেমন-
১. এই প্রকরণে ছন্দোবিভাজন ৩।৪।৪।৪।
এই ছন্দের পঞ্চম সওয়ারি'র ৫টি তালি, ৩টি ফাঁক রয়েছে।
বর্তমানে এই প্রকরণের প্রচলন বেশি।
+ | + | |||||||||||||||||||
১ | ২ | ০ | ৩ | |||||||||||||||||
I |
ধিন |
না |
ধিধি | | | কৎ | ধিধি | নাধি | ধিনা | | | তিক | ধিননা | কেরেনাক | তিননা | | | কৎতা | কতধিননা | ধিনধিন | না | I | ধিন |
১ |
২ |
৩ | ৪ | ৫ | ৬ | ৭ | ৮ | ৯ | ১০ | ১১ | ১২ | ১৩ | ১৪ | ১৫ |
এই ছন্দের একটি ভিন্নতর প্রকরণ।
+ | + | |||||||||||||||||||
১ | ২ | ০ | ৩ | |||||||||||||||||
I | ধী | না | ধীধী | | | কত | ধীধী | নাধী | ধীনা | | | তীক্র | তীনা | তেরেকিট | তুনা | | | কত্তা | ধীধী | নাধী | ধীনা | I | ধী |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ | ৮ | ৯ | ১০ | ১১ | ১২ | ১৩ | ১৪ | ১৫ |
সূত্র : সঙ্গীতশাস্ত্র তৃতীয় খণ্ড। শ্রীইন্দুভূষণ রায়
২. এই প্রকরণে ছন্দোবিভাজন ২।২।২।২।২।২। ২।১।
এই ছন্দের পঞ্চম সওয়ারি'র ৫টি তালি,
৩টি ফাঁক রয়েছে।
+ | + | |||||||||||||||||||||||
১ | ০ | ২ | ০ | ৩ | ০ | ৪ | ৫ | |||||||||||||||||
I | ধি | ধি | | | ধি | না | | | ধি | না | | | তিত্রেকে | তিনা | | | কৎতা | ধিধি | | | নাধি | ধিনা | | | ধিনা | গদি | | | নাগ | I | ধি |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ | ৮ | ৯ | ১০ | ১১ | ১২ | ১৩ | ১৪ | ১৫ |
সূত্র : ভারতীয় সঙ্গীতকোষ। শ্রীবিমলাকান্ত রায়চৌধুরী। কথাশিল্প
প্রকাশ। বৈশাখ ১৩৭২।