বিষয়: নজরুল সঙ্গীত।
শিরোনাম: এসো আনন্দিতা ত্রিলোক-বন্দিতা কর দীপান্বিতা আঁধার অবনি মা
এসো আনন্দিতা ত্রিলোক-বন্দিতা কর দীপান্বিতা আঁধার অবনি মা।
ব্যাপিয়া চরাচর শারদ অম্বর ছড়াও অভয় হাসির লাবনি মা॥
সারাটি বরষ নিখিল ব্যথিত
চাহিয়া আছে মা তব আসা-পথ,
ধরার সন্তানে ধর তব কোলে ভুলাও দুঃখ-শোক চির-করুণাময়ী মা॥
অটুট স্বাস্থ্য দীর্ঘ পরমায়ু
দাও আরো আলো নির্মল বায়ু,
দশ হাতে তব আনো মা কল্যাণ পীড়িত-চিত গাহে অকাল জাগরণী মা॥
- রচনাকাল ও স্থান: গানটির রচনাকাল সম্পর্কে
সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না। ১৯৩৫ খ্রিষ্টাব্দের অক্টোবর (আশ্বিন-কার্তিক ১৩৪২) মাসে, এইচএমভি গানটির রেকর্ড করেছিল। এই সময় নজরুলের বয়স ছিল
৩৬ বৎসর ৪ মাস।
- গ্রন্থ:
- নজরুল-সঙ্গীত
সংগ্রহ,[নজরুল ইনস্টিটিউট, মাঘ ১৪১৮। ফেব্রুয়ারি ২০১২। সংখ্যা ১১৬৬। পৃষ্ঠা: ৩৫৫]
-
নজরুলের হারানো গানের খাতা [নজরুল ইনস্টিটিউট, ঢাকা। আষাঢ় ১৪০৪/জুন ১৯৯৭।
গান সংখ্যা
১৪৩।
for
Kamal Gupta (HMV)।
আগমনী।
পৃষ্ঠা
১৭০]
রেকর্ড:
এইচএমভি [অক্টোবর ১৯৩৫ (আশ্বিন-কার্তিক
১৩৪২)। নম্বর এন ৭৪১৬। শিল্পী: বাংলার ছেলেময়ে (কমল দাশগুপ্ত,
সুবল দাশগুপ্ত, সুধীরা দাশগুপ্ত ও ইন্দিরা দাশগুপ্ত। ]
সুরকার:
কমল দাশগুপ্ত
স্বরলিপি ও স্বরলিপিকার:
আহসান মুর্শেদ
[নজরুল
সঙ্গীত স্বরলিপি সাতচল্লিশতম খণ্ড। কবি নজরুল ইন্সটিটিউট । ফাল্গুন ১৪২৫/ফেব্রুয়ারি
২০১৯] পৃষ্ঠা: ২২-২৩। [নমুনা]
পর্যায়
- বিষয়াঙ্গ: ভক্তি (সনাতন হিন্দু ধর্ম, শাক্ত, আগমনী)
- সুরাঙ্গ: স্বকীয় বৈশিষ্ট্যের সুর
- তাল:
তেওরা
- গ্রহস্বর: স