গীতবিতান অখণ্ড (বিশ্বভারতী, কার্তিক ১৪১২
পাছে সুর ভুলি এই ভয় হয়—
পাছে ছিন্ন তারের জয় হয়॥
পাছে উৎসবক্ষণ তন্দ্রালসে হয় নিমগন, পুণ্য লগন
হেলায় খেলায় ক্ষয় হয়—
পাছে বিনা গানের মিলনবেলা ক্ষয় হয়॥
যখন তাণ্ডবে মোর ডাক পড়ে
পাছে তার তালে মোর তাল না-মেলে সেই ঝড়ে।
যখন মরণ এসে ডাকবে শেষে বরণ-গানে, পাছে প্রাণে
মোর বাণী সব লয় হয়—
পাছে বিনা গানেই বিদায়বেলা লয় হয়॥
গীতবিতান-এর প্রেম (উপ-বিভাগ : গান-২৭)
নবগীতিকা ২য় ভাগ (১৩২৯ বঙ্গাব্দ)।
প্রবাহিনী (বিশ্বভারতী ১৩৩২ বঙ্গাব্দ)। গীতগান ২৯। পৃষ্ঠা: ২২। [নমুনা]
শাপমোচন পুস্তিকা (১৬ পৌষ, ১৩৩৮)। চৈত্র সংস্করণ, ১৩৩৯। ২য় গান।
স্বরবিতান পঞ্চদশ (১৫, নবগীতিকা দ্বিতীয় খণ্ড) খণ্ডের (চৈত্র ১৪১৩) ৬ সংখ্যক গান। পৃষ্ঠা ২৩-২৪।
স্বরবিতান পঞ্চদশ খণ্ডের (চৈত্র ১৪১৩) গৃহীত স্বরলিপিতে গানটির রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৩।৩ মাত্রা ছন্দের 'দাদরা' তালে নিবদ্ধ।
রাগ : কেদার। [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৭০]
রাগ: কেদারা। তাল: কাহারবা। [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর, ২০০৬)। পৃষ্ঠা: ৬৪]
রাগ: কেদারা। তাল: কাহারবা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ১১১ ]
গ্রহস্বর : মা
লয় : মধ্য