বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা :
শিরোনাম:
কার যেন এই মনের বেদন
চৈত্রমাসের উতল হাওয়ায়
পাঠ ও পাঠভেদ:
কার যেন এই মনের বেদন চৈত্রমাসের উতল হাওয়ায়,
ঝুমকোলতার চিকন পাতা কাঁপে রে কার চম্কে-চাওয়ায়॥
হারিয়ে-যাওয়া কার সে বাণী কার সোহাগের স্মরণখানি
আমের বোলের গন্ধে মিশে
কাননকে আজ কান্না পাওয়ায়॥
কাঁকন-দুটির রিনিঝিনি কার বা এখন মনে আছে।
সেই কাঁকনের ঝিকিমিকি পিয়ালবনের শাখায় নাচে।
যার চোখের ওই আভাস দোলে নদী-ঢেউয়ের কোলে কোলে
তার সাথে মোর দেখা ছিল
সেই সেকালের তরী-বাওয়ায়॥
পাণ্ডুলিপির পাঠ:
পাঠভেদ:
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান: ১২ চৈত্র ১৩২৮, শিলাইদা। [স্বরবিতান পঞ্চদশ (১৫, গীতমালিকা দ্বিতীয় খণ্ড) খণ্ডের (চৈত্র ১৪১৩ বঙ্গাব্দ)]
গ্রন্থ:
গীতবিতানের প্রকৃতি (উপ-বিভাগ : বসন্ত-৬) পর্যায়ের ১৯৩ সংখ্যক গান।
নবগীতিকা দ্বিতীয় খণ্ড (১৩২৯ বঙ্গাব্দ)। দিনেন্দ্রনাথ ঠাকুর-কৃত স্বরলিপিসহ মুদ্রিত।দিনেন্দ্রনাথ ঠাকুর-কৃত স্বরলিপিসহ মুদ্রিত।
প্রবাহিনী (বিশ্বভারতী ১৩৩২)। ঋতুচক্র ৭১। পৃষ্ঠা: ১৭০-১৭১। [নমুনা: প্রথমাংশ, শেষাংশ]
স্বরবিতান পঞ্চদশ (১৫, গীতমালিকা দ্বিতীয় খণ্ড) খণ্ডের ২১ সংখ্যক গান। পৃষ্ঠা ৬৪-৬৭।
পত্রিকা:
ভারতী, অবশেষে (বৈশাখ ১৩২৯ বঙ্গাব্দ)।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার: দিনেন্দ্রনাথ ঠাকুর [স্বরবিতান পঞ্চদশ (১৫, নবগীতিকা দ্বিতীয় খণ্ড) খণ্ডের (চৈত্র ১৪১৩ বঙ্গাব্দ)]
রাগ ও তাল:
স্বরবিতান পঞ্চদশ (চৈত্র ১৪১৩ বঙ্গাব্দ)-এর সুরভেদ/ছন্দোভেদ অংশে এই গানটির দিনেন্দ্রনাথ ঠাকুর-কৃত স্বরলিপির একটি সুরান্তর দেখানো হয়েছে। স্বরবিতান পঞ্চদশ -এ গৃহীত স্বরলিপিতে এই গানটির রাগ-তালের কোন উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৩।৩ মাত্রা ছন্দে দাদরা তালে নিবদ্ধ।
রাগ: ভৈরবী। তাল: দাদরা। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ৪৪]
গ্রহস্বর : সা।
লয় : মধ্য।