বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: দুয়ারে বসে আছি, প্রভু
পাঠ ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক ১৪১২)-এর পাঠ: পূজা প্রার্থনা: ২৯
দুয়ারে
বসে আছি, প্রভু, সারা বেলা-নয়নে বহে অশ্রুবারি।
সংসারে কী আছে হে, হৃদয় না পূরে-
প্রাণের
বাসনা প্রাণে লয়ে ফিরেছি হেথা দ্বারে দ্বারে।
সকল
ফেলি আমি এসেছি এখানে, বিমুখ হোয়ো না দীনহীনে-
যা করো হে রব প’ড়ে
॥
- পাণ্ডুলিপর পাঠ: রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি পাওয়া যায় নি।
- তথ্যানুসন্ধান
- ক. রচনাকাল ও স্থান:
- খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ:
-
কাব্যগ্রন্থ
- কাব্যগ্রন্থাবলী
[আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩
ব্রহ্মসঙ্গীত]।
রাগিণী
কামোদ, তাল ধামার।
পৃষ্ঠা: ৪৫৩][নমুনা]
-
গান
-
প্রথম সংস্করণ [সিটি বুক সোসাইটি, ১৩১৫ বঙ্গাব্দ]
ব্রহ্মসঙ্গীত।
রাগিণী কামোদ-তাল ধামার। পৃষ্ঠা: ২৭৬-২৭৭।
[নমুনা
প্রথমাংশ,
শেষাংশ]
-
দ্বিতীয় সংস্করণ [ইন্ডিয়ান
প্রেস (১৯০৯ খ্রিষ্টাব্দ, ১৩১৬
বঙ্গাব্দ)]।
ব্রহ্মসঙ্গীত। রাগিণী কামোদ, তাল ধামার। পৃষ্ঠা: ২৯২। [
নমুনা]
-
গানের বহি ও বাল্মীকি প্রতিভা [আদি-ব্রহ্মসমাজ যন্ত্র, ১৩০০ বঙ্গাব্দ] গান সংখ্যা ৩১৩। রাগিণী কামোদ-তাল ধামার। পৃষ্ঠা: ৩১৩।[
নমুনা]
-
গীতবিতান
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)। পূজা ও প্রার্থনা ২৯।
-
ধর্ম্মসঙ্গীত
[ইন্ডিয়ান পাবলিশিং হাউস, ১৩২১]। গান। পৃষ্ঠা: ১৮৬।
[নমুনা]
-
রবিচ্ছায়া
(সাধারণ ব্রাহ্মসমাজ যন্ত্র, ১২৯২)। ব্রহ্মসঙ্গীত ৫৭। রাগিণী
কামোদ-তাল ধামার।
পৃষ্ঠা: ১৪৩-১৪৪। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
রবীন্দ্রগ্রন্থাবলী
(হিতবাদী ১৩১১)। ব্রহ্মসঙ্গীত। গান সংখ্যা: ৩১৩। রাগিণী কামোদ-তাল ধামার।
পৃষ্ঠা:
১০৩২
[নমুনা]
- পত্রিকা:
- তত্ত্ববোধিনী (ফাল্গুন
১২৯১) রাগিণী
কামোদ, তাল ধামার। পৃষ্ঠা: ২২৫।
[নমুনা]
-
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপি নেই।
-
ভাঙা গান:
এটি একটি ভাঙা গান। ইন্দিরাদেবীর রচিত 'রবীন্দ্রসঙ্গীতের
ত্রিবেণী সংগম' গ্রন্থে এই গানটি ভাঙাগানের তালিকাভুক্ত করা হয়েছে।
মূল গান: মেতো ন জাঁড় [কামোদি। ধামার]
-
রাগ: কামোদ।
(স্বরলিপি নেই)
[রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬।]
পৃষ্ঠা: ৫৯।
-
রাগ: কামোদ
ধামার। (স্বরলিপি নেই)
[রাগরাগিণীর এলাকায়
রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী। পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি,
জুলাই ২০০১।] পৃষ্ঠা: ১০৩।