ভারতীয় ভাষাভেদে বা অঞ্চলভেদে আলপনাকে নানা নামে অভিহিত করা হয়। যেমন

  সংস্কৃত : আলিম্পন
বাংলা : আলপনা
বিহার : আরিপন
উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চল : আরিপন
উত্তর প্রদেশের পূর্বাঞ্চল : সোন্‌হা রখনা
তামিলনাড়ু ও কেরলা : কোলম
রাজস্থান ও মধ্যপ্রদেশ : ওসা, ঝঙ্গতি
হিমাচল ও হরিয়ানা : লিখুনুয়া
অন্ধ্র : মুঙ্গলি

আলপনা

বানান বিশ্লেষণ: +ল্+অ+প+অ+ন্‌+আ।
উচ্চারণ : al.po.na  (নক্.শা)

আল্=আল্। (রুদ্ধ ল ধ্বনি পূর্বের আ-এর সাথে একাক্ষর তৈরি করে)
প =পো। (পূর্বের অক্ষর রুদ্ধ থাকে এবং পরের আকারন্ত না থাকায়, প ধ্বনি পো হয়।)
না
=না। (আকারযুক্ত ন-ধ্বনি না হয়।)

শব্দ-উৎস: আরবি নকশাহ্>বাংলা নকশা।
পদ: বিশেষ্য
ঊর্ধ্বক্রমবাচকতা {| চিন্তন কার্যক্রম | সৃজনশীল কার্যক্রম | সুনির্দিষ্ট কার্যক্রম | মনুষ্য কার্যক্রম | ঘটিত বিষয় | মনস্তাত্ত্বিক বিষয় | বিমূর্তন | বিমূর্ত-সত্ত | সত্তা |}
ত : আদীপন, আলিম্পন।

হরিচরণ বন্দ্যোপাধ্যায়-এর বঙ্গীয় শব্দকোষ মতে
'উৎসব বা মঙ্গলকার্যে গৃহদ্বারে, অঙ্গনে, ঘরের দেওয়ালে ও তলে পিটালির বা খড়ি-প্রভৃতি রঙের চিত্রাঙ্গন বা অঙ্কিত চিত্র।' বর্তমানে আলপনা প্রশস্ত রাজপথেও বড় পরিসরে আঁকা হয়। যেমন বাংলাদেশে নববর্ষ উপলক্ষে পহেলা বৈশাখে বা ২১ ফেব্রুয়ারির ভাষা শহিদ দিবসে ঢাকার রাজপথে আলপনা আঁকা হয়ে থাকে।

আলপনা মানবসভ্যতার একটি নান্দনিক লোকজ ঐতিহ্য। সারা পৃথিবী জুড়ে এর বিকাশ ঘটেছে নানা আঙ্গিকে।  মধ্য ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, অষ্ট্রেলিয়া, ভারতবর্ষের আদি গোষ্ঠীর ভিতরে আলপনার সূচনা হয়েছিল আদিকালে, কিন্তু একমাত্র ভারতবর্ষেই এর ক্রমধারা চলছে এখনও। আলপনায় যে ধরনের চিত্র-নমুনা যুক্ত থাকে, তার সাথে মিল খুঁজে পাওয়া যায়, তাম্র, ব্রোঞ্জযুগের পাত্র বা ফলকে অঙ্কিত চিত্রে। এই বিচারে আলপনা হলো  মানুষের নান্দনিক বোধের ক্রমবিকাশের  ধারার একটি মৌলিক এবং আদিমতম উপাদান।আধুনিক নকশা বা বর্ণাঢ্য সমারোহের পাশাপাশি আলপনার ব্যবহৃত হচ্ছে, ধর্মীয় অনুষ্ঠানে, বিবাহে বা সাংস্কৃতিক অনুষ্ঠানে।

আধুনিক মানুষ, যাকে আমরা Homo sapiens বলি, তার আদ্যরূপের বিকাশ ঘটেছিল ৪০-৩৫ হাজার বছর আগে। এরা পৃথিবীতে প্রজাতি হিসাবে টিকে থাকার বেঁচে থাকার নিমিত্তে খাদ্যের জন্য এবং প্রকৃতি প্রতিকূল পরিবেশ, হিংস্র জীবজন্তু ও রোগের আক্রমণ থেকে নিজদেরকে রক্ষা করার জন্য প্রতিনিয়ত যুদ্ধ করেছে। আবার এরই অবসরে পর্বত গুহায় ছবি এঁকেছে। সেকালের সেসব ছবির ভিতরে থেকে একসময় সৃষ্টি হয়েছে লিপি, আবার এই সূত্রে বিকশিত হয়েছে নানা রকমের মনোগ্রাহী ছবি। আবার কোনো কোনো ছবিকেও আবার অলঙ্কৃত করেছে আরও অন্যান্য রেখার দ্বারা।

কালক্রমে পৃথিবীর বিভিন্ন প্রান্তে যে আলাদা আলাদাভাবে সভ্যতার বিকাশ ঘটেছে, সে সূত্রে চিত্ররচনা শৈলীতে নানা রকম পার্থক্য সূচিত হয়েছে। এই সকল চিত্রকর্মে প্রভাব পড়েছে লোকজ জীবনযাত্রা, প্রাকৃতিক পরিবেশ। এই সবের সাথে ভাষা, পোষাক, লোকাচার ইত্যাদি নিয়ে তৈরি হয়েছে স্থানীয় লোকজ সংস্কৃতি। তাই পৃথিবীর বিভিন্ন প্রান্তের আলপনার মতো উপকরণ ভিন্ন ভিন্ন রূপ লাভ করেছে।

ভারতবর্ষে নানারকম জাতির মিশ্রণে ভারতীয় জাতি সত্ত্বার সৃষ্টি হয়েছে। ভারতবর্ষের প্রাক্-আর্যকালে যে লোকজ চিত্র ছিল, তার সাথে আর্যদের চিত্র শৈলী মিশ্রিত হয়ে নতুন রূপ লাভ করেছিল খ্রিষ্টপূর্ব ১৫০০-১০০০ অব্দের ভিতরে। এই সময়টাকে বলা হয় বৈদিকযুগ। এরপর পৌরাণিক আমলে এসে ধর্মীয় বোধের ক্রমবিকাশের সূত্রে আলপনা নতুন ভাবে স্থাপিত হয়েছে। যেমন বৈদিক যুগে আর্যরা দেয়ালে যে স্বস্তিকা চিহ্ন আঁকতো, তা এখনো অঙ্কিত হয়। বৈদিক যুগের পরে ভারতীয় পৌরাণিক আমলে ধর্মীয় ভাবনার সাথে যুক্ত হয়েছিল লক্ষ্মীর পা, লক্ষ্মীর ঘট ইত্যাদি। এসব আঁকা হতো মন্দির-গাত্রে, আঙিনা বা গৃহদ্বারে। ধীরে ধীরে এর সাথে যুক্ত হয়েছে লতাপাতা এবং নানা রকম নান্দনিক রেখা।

প্রকৃত অর্থে শাব্দিক বিচারে আলপনা বলতে যা বুঝায় তা, একান্তই ভারতীয় লোকজ সংস্কৃতিজাত নকশা। আর সবচেয়ে বেশি চর্চা হয় বাঙালি অধ্যুষিত অঞ্চলে। ভারতের পশ্চিম বাংলা এবং বাংলাদেশে আলপনা বাঙালি সংস্কৃতির অংশে পরিণত হয়েছে। বাংলাদেশের আলপনার স্বাভাবিক রঙ হলো সাদা। গ্রাম-বাঙলায় আলপনা আঁকার ক্ষেত্র ঘরের দরজার সম্মুখে, আঙিনা, দেওয়ালকে প্রেক্ষাপট হিসাবে বেছে নেওয়া হয়। এরপর মাটি দিয়ে লেপে স্থানটিকে শুকিয়ে নেওয়া হওয়া। তারপর চালের গুড়া পানিতে গুলিয়ে আলপনা আঁকা হয়। মাটির প্রেক্ষাপটে সাদা রঙের আলপনা ঘর এবং আঙিনাকে আলাদা সৌন্দর্য সৃষ্ট করে। এক্ষেত্রে গ্রাম-বাঙলার নারীরাই মূখ্য শিল্পী হিসাবে অঙ্কনের কাজটি করে থাকেন। শহরাঞ্চলে খড়িমাটির গোলা দিয়ে আলপনা করা হয়। শহরাঞ্চলে আলপনার স্থায়ীত্বের জন্য কৃত্রিম রঙ ব্যবহার করা হয়। সেক্ষত্রে গ্রামবাঙলার আলপনায় ব্যবহৃত সাদা রঙের পরিবর্তে বিভিন্ন রঙ ব্যবহার করা হয়।

আলপনার চিত্র উপাদান :
মূলত আলপনা হলো রেখাচিত্র। এই চিত্রে প্রধান দুটি উপাদান ব্যবহার করা হয়। এই উপাদান দুটি হলো

     আল্পনার জ্যামিতিক উপাদান

আলপনার প্রাকৃতিক উপাদান

১. অর্থহীন জ্যামিতিক রেখা: এক্ষেত্রে ব্যবহৃত চিত্রগুলিতে জ্যামিতিক সংজ্ঞা পাওয়া যায়, কিন্তু এর দ্বারা কোনো বিশেষ অর্থ প্রকাশিত হয় না। এর একমাত্র উদ্দেশ্য হলো অর্থহীন জ্যামিতিক রেখার দ্বারা সৌন্দর্য সৃষ্টি করা।

২. প্রাকৃতিক উপাদান: দৃশ্যমান প্রাকৃতিক উপকরণ বা এই সকল উপকরণের অংশ রেখাচিত্র দ্বারা এই জাতীয় আলপনা তৈরি করা হয়। এক্ষেত্রে আলপনার উপাদান
ফল-ফুল, গাছ, মাছ, নদী, হাতি মানুষ ইত্যদির যে কোনোটি হতে পারে।

আলপনার মৌলিক ও সমন্বিত উপাদান :
আলপনার মৌলিক উপাদান বলতে বুঝায় এর রেখা ও বিন্দুর একক ব্যবহারে বা এদের সমন্বয়ে সৃষ্ট একক অবয়ব। আবার একাধিক মৌলিক উপাদান দ্বারা সমন্বিত আলপনা তৈরি করা হয়। যেমন
ত্রিভুজ, বর্গ, তারা, ফুল, মানুষ ইত্যাদি। অবশ্যই এককভাবে এগুলোকে আলপনা হিসাবেই বিবেচনা করা যাবে। কিন্তু যখন কোনো সমন্বিত আলপনা একটি বড় আলপনার অংশ হিসাবে ব্যবহৃত হবে তখন সমন্বিত আলপনাটি একটি সমন্বিত আলপনা উপাদানে পরিণত হবে।

এইরকম একটি আলপনাতে উভয় ধরনের উপাদানই ব্যবহৃত হতে পারে। মূলত আলপনাতে মৌলিক বা সমন্বিত উপাদানগুলো ব্যবহার করে একটি একক আলপনা হিসাবে উপস্থাপন করা হয়। এই জাতীয় আলপনাকে বলা যায় একক আলপনা-উপাদান। যেমন একটি সরলরেখা মৌলিক উপাদান। আবার একটি সুনির্দিষ্ট মাপের সরল রেখা চারটি অবস্থানে বসে সমকোণ রক্ষা করে একটি ক্ষেত্রফল তৈরি করে, বর্গক্ষেত্র তৈরি করে, তা একটি একক আলপনা তৈরি করে। এইভাবে তৈরি হতে পারে একটি ফুল, পাখি, মাছ, মানুষ ইত্যাদির মতো অসংখ্য আলপনা। কিন্তু যখন এই জাতীয় আলপনা অন্য কোনো বড় আলপনার অংশ হিসাবে উপস্থাপন করা হবে, তখন তা একটি সমন্বিত আলপনা উপাদান হিসাবে বিবেচিত হবে।


১. একটি পাতা এবং ফুলের সমন্বিত কাঠামো


২. একটি আবর্তিত পুষ্পকোড়ক


৩. প্রথম দুটি আলপনার সমন্বয়ে সৃষ্ট নতুন আলপনা

ধরা যাক একটি পাতা, ফুল কুঁড়ি দিয়ে দুটি ভিন্ন বৈশিষ্ট্যের দুটি সমন্বিত আলপনা আঁকা হয়েছে  (পাশের ১ ও ২ সংখ্যক চিত্রের মতো)। যদি এই দুটি আলপনাকে সমন্বিত করে তৃতীয় একটি আলপনা তৈরি করা যায়, তাহলে এই দুটি  সমন্বিত আলপনা, তৃতীয় আলপনার বিচারে  দুটি সমন্বিত আলপনা উপাদান-এ পরিণত হবে।

আলপনার উপাদান বিন্যাস :
আলপনার  জ্যামিতিক বা প্রাকৃতিক যাই হোক না কেন উপাদনসমূহ উপস্থাপিত হয় দুটি ধরায়। এই ধারা দুটি হলো

১. প্রবহমান আলপনা
একটি একক আলপনাকে বারবার ব্যবহার করে, একটি প্রবহমান সৌন্দ্যর্যের সৃষ্টি করা হয়। এই জাতীয় আলপনা কোনো বিষয়ের প্রতীকী চিত্র হিসাবে থাকতে পারে। যেমন
কোনো ফুলের আলপনা। আবার কোনো জ্যামিতিক উপাদানও এইভাবে ব্যবহার করা হয়ে থাকে। প্রবহমান আলপনা ব্যবহার করা হয় দুইভাবে।

চক্রকার প্রবহমান আলপনা

সরল প্রবহমান আলপনা

কোনো কেন্দ্রীয় আলপনাকে কেন্দ্র করে, তার চারদিকের প্রান্তীয় অংশে প্রবহমান আলপনা ব্যবহার করা হয়। এই আলপনা চক্রকারে বা একটি সরল রেখা অবলম্বনে থাকতে পারে। কোন বিষয়কে কেন্দ্র করে সৃষ্ট প্রবহমান আলপনাকে চক্রাকার প্রবহমান আলপনা বলা যেতে পারে। একই ভাবে একটি সরল রেখা অবলম্বন করে সৃষ্ট আলপনাকে সরল প্রবহমান আলপনা বলা যেতে পারে। সরল প্রবহমান আলপনা সাধারণত কোনো কেন্দ্রীয় আলপনার প্রান্তদেশে বা কোনো ক্ষেত্রের চারদিকের প্রান্ত বরাবর ব্যবহৃতা হয়। তবে এই আলপনা  ক্ষেত্রের একদিকে, দুইদিকে বা সবদিকে ব্যবহৃত হতে পারে। কার্পেট এই জাতীয় আলপনা চার-প্রান্তেই দেখা যায়। শাড়ীর পাড়ে এই আলপনা থাকে উভয় পার্শ্বের দৈর্ঘ্য বরাবর। মসজিদ বা কোন গৃহের দেওয়ালের শুধু উপরের দিকে প্রবহমান আলপনা ব্যবহার করা হয়। প্রবহমান আলপনায় কোনো বিশেষ জ্যামিতিক উপাদান বা প্রকৃতিক উপাদান ব্যবহৃত হতে পারে। নিচের চিত্রে সরল প্রবহমান আলপনায় সপুষ্পক শাখার ব্যবহার দেখানো হয়েছে।

 

. খণ্ডিত আলপনা : প্রবহমান আলপনার বিপরীত উপস্থাপনকে খণ্ডিত আলপনা বলা যেতে পারে। মূলত কোনো বড় আলপনার 'সমন্বিত আলপনা-উপাদান'গুলো যখন বার বার ব্যবহার না করে, পৃথক পৃথকভাবে উপস্থাপন করা হয়, তখন তাকে বড় আলপনাটির বিচারে খণ্ডিত আলপনা বলা হবে। অনেক সময় একটি আলপনাকে ঘুরিয়ে মুখোমুখি বসিয়ে নতুন প্রবহমানতা বিনষ্ট করা হয়।  নিচের তিনটি ছবিতে অলঙ্করণসহ এর পর্যায়ক্রমিক ব্যবহারের নমুনা তুলে ধরা হলো।


 

একই আলপনার বিপরীত বিন্যাস ও তার বর্ধিত রূপ

অর্থের বিচারে আলপনা রূপ:
আলপনায় ব্যবহৃত কোনো চিত্রই আলোকচিত্রের মতো বাস্তবধর্মী নয়। যাঁরা বাস্তবধর্মী চিত্র অঙ্কনে অত্যন্ত পারদর্শী, তাঁরাও আলপনায় বাস্তবধর্মী চিত্র ব্যবহার করেন না। আলপনার রেখাচিত্রগুলোতে বাস্তবতার চেয়ে শৈল্পিক তুলির আঁচড়ই প্রাধান্য পায়। তাই প্রকৃতির ফল-ফুল, গাছ, মাছ, মানুষ বাস্তব রূপে ধরা দেয় না। কিছু কিছু আলপনার দ্বারা শুধুই সৌন্দর্য সৃষ্টি করা হয়। এই সকল আলপনায় দেখার আনন্দ আছে, ভাব উদ্ধারজনীত আবিষ্কারের উচ্ছ্বাস নেই। আবার এমন আলপনা আছে যেখান ভাবকে প্রতীক দ্বারা প্রকাশ করা হয়। এই বিচারে আলপনাকে চারটিটি ভাগে ভাগ করা হয়। ভাগগুলো হলো- অর্থহীন আলপনা, বাস্তবধর্মী আল্পনা, আলপনা।

ছবি : তাসনুভা। আমলাপাড়া, ঢাকা। ১৩ জুলাই, ২০১১

১. অর্থহীন চিত্ররূপ
রেখার দ্বারা শুধুই সৌন্দর্য সৃষ্টির জন্য এই জাতীয় আলপনা তৈরি করা হয়। এই সকল আলপনায় দেখার আনন্দ আছে, ভাব উদ্ধারজনীত আবিষ্কারের উচ্ছ্বাস নেই। সাংস্কৃতিক অনুষ্ঠান, বিয়ে বাড়ি, ভাষা-দিবস, নববর্ষ ইত্যদিতে অর্থবহ বাস্তব বা কল্পচিত্রধর্মী আলপনার পাশাপাশি এই জাতীয় আলপনা প্রচুর ব্যবহৃত হয়।

এই জাতীয় আলপনা ছোটো ছোটো আকারে বাড়ির সিঁড়ি, ঘরের কোণায় বা মাঝখানে আঁকা হয়। পাঞ্জাবী বা এই জাতীয় পোশাকের বুকে বা পিঠে, শাড়ি বা উড়নাতে এই জাতীয় আলপনা দেখা যায়। অনেক সময় সাংস্কৃতিক অনুষ্ঠানের ঝুলন্ত ব্যানারে মঞ্চের পাশের পার্শ্বফলকে এই জাতীয় আলপনা ব্যবহার করা হয়। ধর্মীয় বা সামাজিকভাবে এই জাতীয় আলপনাকে নির্দোষ আলপনা বলা যেতে পারে।

২. বাস্তবধর্মী চিত্ররূপ
আলপনায় যে সকল চিত্র কোনো বাস্তব রূপকেই তুলে ধরা হয়। অর্থাৎ যার ভিতর দিয়ে কোনো বিশেষ অর্থকে প্রকাশ করা হয় না।

নন্দলাল বসুর আলপনাতে শঙ্খ বা লতার চিত্র

এই জাতীয় আলপনায় মাছ, পাখি ফুল, মানুষ অন্য কোনো অর্থ বহন করেন। অবশ্য এইসব উপাদনের সমন্বয়ে সৃষ্ট আলপনা কোনো লোক-ঐতিহ্য (নবান্ন), জাতীয় উৎসব (ভাষা-দিবস) ইত্যাদির প্রকাশ করা যেতে পারে। 

অঞ্চল বিশেষে এই জাতীয় আলপনায় বাস্তব উপাদানে হেরফের লক্ষ্য করা যায়। এক সময় বাংলা লোকজ-আলপনায় ব্যবহৃত হতো নানা ধরনের মানুষ, মাছ, বাঘ, হাতি, ময়ুর, পেঁচা ইত্যদির চিত্র। এছাড়া থাকতো ধানের ছড়া, যবের ছড়া, জবা ফুল, দোলন চাঁপার মতো কিছু অতি-পরিচিত উপাদান। একসময় গ্রাম বাংলার আলপনায় শঙ্খ, ত্রিশূল, প্রদীপ, লতা-পাতা ইত্যাদি বাস্তবধর্মী চিত্ররূপ উপস্থাপন করা হতো প্রচুর পরিমাণে।

৩.প্রতীকধর্মী আলপনা:  
এই জাতীয় আলপনায় কোনো বিশেষ তাৎপর্যপূর্ণ রূপ ভাবকে আলপনায় প্রকাশ করা হয়।

কোলে পোকাঁখে পো

 নন্দলাল বসুর আলপনাতে জলের প্রতীক

বহু সন্তানবতী নারীর মাতৃরূপ প্রকাশের ক্ষেত্রে 'কোলে পোকাঁখে পো' প্রতীকী চিত্রটি এরকম একটি আলপনা। আবার কোনো বিশেষ অর্থকে প্রতীকী চিহ্ন দ্বারা অনেকে প্রকাশ করেছেন। যেমন নন্দলাল বসুর আলপনাতে জলের প্রতীক হিসাবে আবর্ত চিহ্ন ব্যবহার করেছেন।

সম্পদ ও মঙ্গলের প্রতীক হিসাবে অনেক সময় শষ্যের দানা বা শিষ, শঙ্খ ইত্যাদি উপস্থাপন করা হয়। হিন্দু পৌরাণিক কাহিনি অনুসারে পায়ের ছাপকে লক্ষ্মীর পা হিসাবে আলপনায় ব্যবহার করা হয়। ত্রিশূল দিয়ে মহাদেবকে বুঝানো আবার ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বরের প্রতীক হিসাবে ওঁ চিহ্নের ব্যবহৃত হয়। শুভ বা মঙ্গলদায়কের প্রতীক হিসাবে স্বস্তিকাচিহ্ন ব্যবহৃত হয়। বাঙালি খ্রিষ্ট-ধর্মাবলম্বীর আলপনা দ্বারা অলঙ্কৃত ক্রুশ চিহ্ন ব্যবহার করে থাকেন। নিচে কিছু প্রতীকী আলপনা উপাদানের ছবি দেওয়া হলো।

লক্ষ্মীর পা ওঁ চিহ্ন স্বস্তিকাচিহ্ন

৩.মিশ্র আলপনা:  
বিভিন্ন ধরনের আলপনার সংমিশ্রণে সৃষ্ট আলপনাকে মিশ্র আলপনা বলা হয়। এক্ষেত্রে অর্থবোধক, বাস্তবধর্মী এবং প্রতীকধর্মী সকল উপাদানই ব্যবহৃত হয় বা এর যে কোনো দুটিও ব্যবহৃত হয়। আবার এতে খণ্ডিত আলপনা বা প্রবহমান আলপনাও থাকতে পারে।

মেহেদি আলপনা :
বর্তমানে মেয়ের মেহদি পাতার রঙ ব্যবহার করে  বিচিত্র ধরনের আলপনা আঁকে। সাধারণত মুসলমান মেয়েরা বিবাহ বা কোনো ধর্মীয় উৎসবে এই জাতীয় আলপনা আঁকতো। বর্তমানে অন্যান্য সম্প্রদায়ের মেয়েরাও সাধারণ উৎসবে মেহেদির আলপনা আঁকে। হাতের আঙুল থেকে কনুই পর্যন্ত নানা ধরনের আলপনা আঁকা হয়। নিচে কিছু মেহদি আলপনার নমুনা দেখানো হলো।