খা-আদি গণ
ঊর্ধ্বক্রমবাচকতা
{
গণ
|
ক্রিয়ামূল
|
ভাষা একক
|
খণ্ডিতাংশ
|
সম্পর্ক
|
বিমূর্তন
|
বিমূর্ত সত্তা
|
সত্তা
|}
বাংলা ব্যাকরণ মতে- একটি
গণের নাম।
পূর্ববর্তী উল্লেখযোগ্য গ্রন্থে গৃহীত গণ বিভাজন : | |
১.
রাজশেখর বসু
'চলন্তিকা'
নামক অভিধানে '২। খা-আদি গণ
(বানান-বা)'
এর অধীনে চলতি রূপে এই ক্রিয়ামূলগুলি
গ্রহণ করা হয়েছে। |
এই গণের বৈশিষ্ট্য হলো−
১. এই গণের ক্রিয়ামূলে একটি ব্যঞ্জনবর্ণ থাকে।
২. উক্ত ব্যঞ্জনবর্ণের সাথে আ-কার যুক্ত থাকে।
এই গণের প্রধান নমুনা
√খা
(খাওয়া)-ক্রিয়ামূল।
এই
√খা-
নামক ক্রিয়ামূল থেকে এর নামকরণ করা হয়েছে খা-গণ।
গণ সংখ্যা: ১.২.১.২
এই গণের ক্রিয়ামূলগুলো হলো খা,
পা।
নিচে এই গণের ক্রিয়ামূল-উৎপাদক সূত্র তুলে ধরা হলো।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -ন | -ন | -ও | -স | -ই |
ঘটমান | -চ্ছে | -চ্ছেন | -চ্ছেন | -চ্ছ | -চ্ছিস | -চ্ছি | |
পুরাঘটিত | আ>এ-য়েছে | আ>এ-য়েছেন | আ>এ-য়েছেন | আ>এ-য়েছ | আ>এ-য়েছিস | আ>এ-য়েছি | |
অনুজ্ঞা | -ক | -ন | -ন | -ও | - | ||
অতীত | সাধারণ | আ>এ-ল | আ>এ-লেন | আ>এ-লেন | আ>এ-লে | আ>এ-লি | আ>এ-লাম |
নিত্যবৃত্ত | আ>এ-ত | আ>এ-তেন | আ>এ-তেন | আ>এ-তে | আ>এ-তি | আ>এ-তাম | |
ঘটমান | -চ্ছিল | -চ্ছিলেন | -চ্ছিলেন | -চ্ছিলে | -চ্ছিলি | -চ্ছিলাম | |
পুরাঘটিত | আ>এ-য়েছিল | আ>এ-য়েছিলেন | আ>এ-য়েছিলেন | আ>এ-য়েছিলে | আ>এ-য়েছিলি | আ>এ-য়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -বে | -বেন | -বেন | -বে | -বি | -ব |
ঘটমান | আ>এ-তে থাকবে | আ>এ-তে থাকবেন | আ>এ-তে থাকবেন | আ>এ-তে থাকবে | আ>এ-তে থাকবি | আ>এ-তে থাকব | |
পুরাঘটিত | আ>এ-য়ে থাকবে | আ>এ-য়ে থাকবেন | আ>এ-য়ে থাকবেন | আ>এ-য়ে থাকবে | আ>এ-য়ে থাকবি | আ>এ-য়ে থাকব | |
অনুজ্ঞা | -বে | -বেন | -বেন | আ>এ-য়ো | -স্,-বি | ||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -ন | -ন | -ও | -ইস | -ই |
ঘটমান | -ইতেছে | -ইতেছেন | -ইতেছেন | -ইতেছ | -ইতেছিস | -ইতেছি | |
পুরাঘটিত | -ইয়াছে | -ইয়াছেন | -ইয়াছেন | -ইয়াছ | -ইয়াছিস | -ইয়াছি | |
অনুজ্ঞা | -উক | -উন | -উন | -ইও | -ইস | ||
অতীত | সাধারণ | -ইল | -ইলেন | -ইলেন | -ইলে | -ইলি | -ইলাম |
নিত্যবৃত্ত | -ইত | -ইতেন | -ইতেন | -ইতে | -ইতিস | -ইতাম | |
ঘটমান | -ইতেছিল | -ইতেছিলেন | -ইতেছিলেন | -ইতেছিলে | -ইতেছিলি | -ইতেছিলাম | |
পুরাঘটিত | -ইয়াছিল | -ইয়াছিলেন | -ইয়াছিলেন | -ইয়াছিলে | -ইয়াছিলি | -ইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -ইবে | -ইবেন | -ইবেন | -ইবে | -ইবি | -ইব |
ঘটমান | -ইতে থাকিবে | -ইতে থাকিবেন | -ইতে থাকিবেন | -ইতে থাকিবে | -ইতে থাকিবি | -ইতে থাকিব | |
পুরাঘটিত | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবি | -ইয়া থাকিব | |
অনুজ্ঞা | -ইবে | -ইবেন | -ইবেন | -ইও,-ইয়ো | -ইস, ইবি | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : -ইতে, -ইলে, -ইয়া। চলিত রীতি : আ>এ-তে, আ>এ-লে, আ>এ-য়ে |