ব্য
সংস্কৃত কৃৎ প্রত্যয়। ব্যাকরণ কৌমুদীর মতে কর্মবাচ্য এবং ভাববাচ্যে ধাতুর উত্তর তব্য প্রত্যয় হয়। অধিকাংশ ব্যাকরণ এবং অভিধানে এই প্রত্যকে তব্য হিসাবেই উল্লেখ করা হয়। এই কারণে এই গ্রন্থে এই প্রত্যয়টি 'তব্য ' হিসাবে উল্লেখ করা হলো।

 

ব্যবহারিক সূত্র :

. বস ধাতুর উত্তর ব্যবহৃত 'তব্য' এর সাথে তব্যৎ হিসাবে উল্লেখ করা হয়। ব্যাকরণ কৌমুদীর মতে- "বসেন্তব্যৎ কর্ত্তরি ণিচ্চ (বা)। [বস্ ধাতুর উত্তর কর্ত্তৃবাচ্যে তব্যৎ (তব্য) প্রত্যয় হয়। ইহার ণিচের ন্যায় কার্য হয় এবং তৃতীয় সূত্র অনুসারে অ-কারের বৃদ্ধি হয়। যথা বস্+তব্যৎ =বাস্তব্যঃ (অধিবাসী।...]"। এই বিচারে এই প্রত্যয়কে দুটি ভাগে উল্লেখ করা হলো। যেমন-

       ক. তব্য।             যেমন- দা +তব্য =দাতব্য
       খ. তব্য (তব্যাৎ)     যেমন-
বস্+তব্যৎ =বাস্তব্যঃ

 

. অংশ্, চিন্ত্, সেব  ক্রিয়ামূলের সাথে এই প্রত্যয় যুক্ত হয়ে- '-ইয়তব্য' যুক্ত করে। যেমন-
       
অংশ্ (ভাগ করা)+তব্য =অংশয়িতব্য।
       
চিন্ত্ (চিন্তা করা) +তব্য =চিন্তয়িতব্য।
       

এই প্রত্যয়যুক্ত শব্দসমূহের তালিকা

অংশ>অংশয়িতব্য

কহ=কহতব্য  

কৃৎ>কর্তব্য

চিন্ত্>চিন্তয়িতব্য

দা>দাতব্য
বস>বাস্তব্যঃ

Öশাস্ >শাসিতব্য

সেব্>সেবিতব্য