রাগগীতি
উত্তর ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে
গীত বিশেষ। খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে মতঙ্গের রচিত
বৃহদ্দেশী গ্রন্থের রাগ অধ্যায়ে সপ্তগীতের ভিতরে
রাগগীতিকে ধরা হয়েছিল। এই গীতিতে বিচিত্র ললিত গমক, প্রসন্ন ও সমপর্যায়ের
অলঙ্কারের ব্যবহার ছিল। এই গীতে স্থায়ী, আরোহী, অবরোহী এবং সঞ্চারীর বর্ণ (গানের
জন্য তুক বিশেষ) ব্যবহার ছিল।
এই গীতের অন্তর্ভুক্ত রাগগুলো ছিল- ৮টি রাগ। এগুলো হলো- টক্ক, সৌবীর, মালবপঞ্চম,
ষাড়ব, বোট, হিন্দোলক, টক্ককৈশিক এবং মালবকৈশিক।
তথ্যসূত্র:
- সঙ্গীত পারিজাত। অহোবল। ৩৬৬-৩৬৭।
- রাগ বিজ্ঞান অভিধান। প্রগ্রেসিভ পাবলিশার্স। কলকাতা।
রাগ সংখ্যা: ৪৯৩-৪৯৪। পৃষ্ঠা: ৩১। রাগ সংখ্যা ৭৮৩। পৃষ্ঠা: ৪৬