শানাই
ভিন্ন বানান:
সানাই। উচ্চারণের বিচারে বর্তমানে এই সানাই বানান অশুদ্ধ বিবেচনা করা হয়।

বানান বিশ্লেষণ:
শ্+আ+ন+আ+ই
উচ্চারণ:
ʃa
.nai (শা.নাই)
শব্দ-উৎস: ফারসি শাহনাই>বাংলা শানাই।
পদ: বিশেষ্য
ঊর্ধ্বক্রমবাচকতা { | দ্বৈত-রিড বাদ্যযন্ত্র | বদ্ধ-রিড বাদ্যযন্ত্র | রিড বাদ্যযন্ত্র | শুষির বাদ্যযন্ত্র | বাদ্যযন্ত্র | যন্ত্র | ডিভাইস | যন্ত্রকরণতা | মানবসৃষ্টি | সমগ্র | দৈহিক লক্ষ্যবস্তু | দৈহিক সত্তা | সত্তা |}

একপ্রকার রিডযুক্ত শুষির যন্ত্র। এর মূল দেহ কাঠের নল। এর একপ্রান্তে দুটি রিডের একটি সেট থাকে। এর রিডদুটি মূল শানাইয়ের দেহকাণ্ডের যে প্রান্তে থাকে, সেখানে ফুঁ দিয়ে শব্দ তৈরি করা হয়। এর প্রায় দেড়ফুট লম্বা কাঠের নলের ভিতর দিয়ে রিডের শব্দ প্রবাহিত হয়। এই নলের গায়ে সাতটি স্বর তোলার উপযোগী ফুটো থাকে। এই নলের অপর প্রান্ত ধুতুরা ফুলের মতো ছড়ানো থাকে।

একক বাদনে শানাইয়ের সহযোগী হিসেবে অপর একটি শানাই থাকে। সহকারী শানাই মূল শানাইয়ের সুরকে অবিচ্ছিন্ন রাখার জন্য টানা বাজতে থাকে। মূল শানাই বাদক, তাঁর যাবতীয় বাদনশৈলী উপস্থাপন করেন। শানাইয়ের সাথে টিকারা নামক তালযন্ত্র ব্যবহার করা হয়। মূল শানাই, সহযোগী শানাই এবং টিকারা মিলে একটি বাদন দল তৈরি হয়। তিন জনের এই মিলিত দলকে রৌশন চৌকী বলা হয়।

এটি পারশ্যের যন্ত্র। ভারতবর্ষে এই যন্ত্র ব্যবহৃত হয় শুরু মুসলমান শাসনামলে। গোড়ার দিকে এই যন্ত্রটি লোক গানের সাথে বা সামাজিক উৎসবে বাদিত হতো। পরে উৎসবের সূত্রের শানাই বাজানো শুরু হয় রাজদরবারের নহবত খানায় এবং দেব-মন্দিরের উৎসবমুখর পরিবেশে। কালক্রমে উৎসবের সূত্রের বিয়ে বাড়িতে শানাই বাদন শুরু হয়েছিল। অবস্থাপন্ন ঘরের বিয়েতে শানাই বাজতো কয়েকদিন ধরে। ‌এখনো বিয়েতে রেকর্ডকৃত শানাই বাজানো হয়। তবে বনিয়াদি পরিবারে রৌশন চৌকী বসিয়ে শানাই বাজানো হয়। বর্তমানে বিয়ে বাড়িতে রৌশন চৌকী বসানোর রেওয়াজ প্রায় উঠেই গেছে। তবে শানাই ব্যান্ড পার্টির সাথে এখনো বাজানো হয়।

বর্তমানে শানাইকে  রাগ-সঙ্গীত উপস্থাপনের উপযোগী যন্ত্র হিসেবে বিশেষভাবে বিবেচনা করা হয়। উৎসবের আটপৌরে আমেজ থেকে শানাইকে রাগসঙ্গীতের জগতে মর্যাদার আসন দিয়েছেন ওস্তাদ বিসমিল্লাহ খান। শাস্ত্রীয় আদর্শে বাদনের বিচারে শানাই-এর তিনটি প্রধান ঘরানা রয়েছে। এই ঘরানা তিনটি হলো ভোজপুরী, বারনসী ও পুনা।

উল্লেখযোগ্য শানাইবাদকের তালিকা
ওস্তাদ বিস্‌মিল্লাহ খান। [রাগ : বসন্তবাহার]
পণ্ডিত রাজেন্দ্র প্রশাদ
আলি হুসেন খান
আলী আহমেদ হুসেন
অনন্ত লাল
পণ্ডিত রঘুনাথ প্রশান্ত
লোকেশ আনন্দ
কৃষ্ণরাম চৌধুরী


সূত্র :
ভারতীয় সঙ্গীতকোষ। শ্রীবিমলাকান্ত রায়চৌধুরী। কথাশিল্প প্রকাশ। বৈশাখ ১৩৭২।
http://yellowbellmusic.com/instruments/string/history_sitar.php