গীতাঙ্গী
উত্তর
ভারতীয় সঙ্গীতে
বহুল ব্যবহৃত একটি তাল।
এর সাথে বিশেষ মিল রয়েছে তেওরা তালের।
মাত্রা সংখ্যা ৭।
ছন্দোবিভাজন ৩।২।২
বিষমপদী তাল।
৩টি
তালি, কোনো ফাঁক নাই।
+ | + | |||||||||
১ |
|
২ |
৩ | |||||||
ধা |
দেন্ |
তা |
। |
তেটে |
কতা |
। |
গদি |
ঘেনে | । | ধা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
খ্রিষ্টীয় বিংশ শতাব্দীর প্রথমভাগে এই তালের বিশেষ প্রচলন ছিল। নজরুলের অনেক গান এই তালে নিবদ্ধ ছিল। এছাড়া এই সময়ের অন্যান্যদের অনেকের গানে এই তাল ব্যবহৃত হয়েছে। যেমন-
হৃষীকেশ কেশব কৃষ্ণ যাদব। রাগ ভৈরব-মিশ্র, তাল গীতাঙ্গী (মধ্যলয়)। কথা ও সুর শ্রীদেবব্রত চট্টরাজ। স্বরলিপি: কুমারী শ্রীলতা চট্টরাজ। [নমুনা (সঙ্গীত বিজ্ঞান প্রবেশিকা। ২৩শ বর্ষ, ১৩৫৩। ভাদ্র পঞ্চম সংখ্যা)]
জয় ভারতী শ্বেত শতদল বাসিনী [নজরুল ইসলাম] [তথ্য]