ষট্পিতাপুত্রক/পঞ্চপাণি
প্রাচীন ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে
তাল বিশেষ। নাট্যশাস্ত্রে এই তালকে পঞ্চপাণি নামেও অভিহিত করা
হয়েছে।
ষাড়্জী
জাতিগানে এই তালের ব্যবহার ছিল।
এই তালটি চাচপুট বা ত্র্যশ্র তালের প্রকারভেদ। তালটি যথাক্ষর, দ্বিকল ও
চতুষ্কল ভেদে তিনপ্রকার হয়। এই তালের বিশেষত্ব হলো- এর আদি ও অন্ত্যস্র প্লুত অর্থাৎ
৩ মাত্রা হয়।
অর্থাৎএর মান হবে- প্লুত-লঘু-গুরু-গুরু-লঘু-প্লুত।
সঙ্গীতরত্নাকরের মতে এর শেষাংশ গুরু হলেও- এর ব্যবহার হতো প্লুত বা তিন মাত্রার মতো।
মোট মাত্রার সংখ্যা ছিল ৪৮।
তালের মাত্রা সঙ্কেত।
S'=প্লুত,
মাত্রা সংখ্যা ১২
I=লঘু,
মাত্রা সংখ্যা ৪
S=গুরু,
মাত্রা সংখ্যা ৮
S'=প্লুত,
মাত্রা সংখ্যা ১২
এর যথাক্ষর হবে-
S'ISSIS'
মাত্রা সঙ্কেত |
S' |
I |
S |
S |
I |
S' |
মাত্রামান |
১২ |
৪ |
৮ |
৮ |
৪ |
১২ |
এর দ্বিকল হবে- SSSS SS SS SS SS
এর চতুষ্কল হবে-
SSSS
SSSS
SSSS
SSSS
SSSS
SSSS
তথ্যসূত্র:
- বৃহদ্দেশী। মতঙ্গ। সম্পাদনা রাজ্যেশ্বর মিত্র।
সংস্কৃত পুস্তক ভাণ্ডার। ১৯৯২। অধ্যায়: রাগ। পৃষ্ঠা: ১৩৮
- নাট্যশাস্ত্র। চতুর্থ খণ্ড, একত্রিংশ অধ্যায় (তালব্যাঞ্জক)।
পৃষ্ঠা: ৪৮
- সঙ্গীতমকরন্দঃ। নারদ। সম্পাদনা ও ভাষান্তর: ডঃ
প্রদীপকুমার ঘোষ। রিসার্চ ইনস্টিটিউট অব ইন্ডিয়ান মিউজিকোলোজি। ১ মার্চ ১৯৮৮
- সঙ্গীতরত্নাকর। তালাধ্যায়। শার্ঙ্গদেব। সুরেশচন্দ্র
বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতা। ২২ শ্রাবণ ১৪০৮। পৃষ্ঠা:
১৭৪