প্লাস্টিক
ইংরেজি : plastic

ভাস্কর্যে ব্যবহৃত এমন সকল পদার্থ যা কেটে, খোদাই করে বা ঢালাই করে কোনো কাঙ্ক্ষিত অবয়ব দান করা যায়। একালের কৃত্রিমভাবে তৈরি পেট্রোকেমিক্যাল যৌগিক পদার্থগুলোর সাথে একে মিলিয়ে ফেলাটা ঠিক হবে না।  মূলত ভাস্কর্যশিল্পে ব্যবহৃত প্লাস্টিক হলো কৃত্রিম পদার্থ বা প্রকৃতি থেকে পাওয়া কোনো কঠিন বস্তু। এই জাতীয় কঠিন বস্তুকে কেটে, খোদাই করে বা ঢালাই করে, কাঙ্ক্ষিত অবয়ব দান করা যায়। এই বিচারে ভাস্কর্যশিলপের প্লাস্টিক হতে পারে প্রাকৃতিক উপাদান কাট, পাথর, মাটি, নানা ধরনের ধাতু ইত্যাদি। আবার হতে পারে ব্রোঞ্জের মতো মিশ্র ধাতু, সিমেন্ট মতো কৃত্রিম যোজক পদার্থ।

ভাস্কর্যে ব্যবহৃত সকল উপাদান একই পদ্ধতিতে ব্যবহার করা যায় না। এর অনেকটাই নির্ভর করে ভাস্কর্যে ব্যবহৃত উপাদানে বস্তুর গুণগত বৈশিষ্ট্যের উপর। মাটি দিয়ে তৈরি ভাস্কর্য পুড়িয়ে যেভাবে টেরাকোটা তৈরি করা হয়, একইভাবে কাঠ খোদাই করে ভাস্কর্য তৈরির পর, তা পুড়িয়ে ভাস্কর্য তৈরি করা যায় না। কিম্বা ধাতুকে উত্তাপের সাহায্য গলিয়ে, তারপর ছাঁচে ফেলে যেভাবে মূর্তি তৈরি করা হয়, কাঠকে সেভাবে গলানো যায় না। বস্তুগত এই গুণের বিচার করে, ভাস্কররা উপাদানকে নানাভাবে ব্যবহার করে থাকেন। ব্যবহারিক এই প্রক্রিয়ার বিচারে ভাস্কর্যকে কয়েকটি ভাগে ভাগ করা হয়। এই ভাগগুলো হলো

 

যেমন

কোনো কঠিন বস্তুর গা খুঁড়ে কোনো অবয়ব তৈরি করা। এই কঠিন বস্তু হতে পারে, কাঠ, পাথর, ধাতু ইত্যাদি। যে বস্তুকে খোদাই করে ভাস্কর্য তৈরি করা হয়, তার নামানুসারে খোদাইয়ের নামকরণ করণ হয়। এই বিচারে ভাস্কর্য জগতে যে সকল খোদাই হয়ে থাকে সেগুলো হলো

Bone carving
Chip carving
Gourd carving or Gourd art
Ice carving or Ice sculpture
Ivory carving
Stone carving
Petroglyph
Vegetable carving
Wood carving
Hobo nickel
 

মডেলিং (modeling, modelling): ভাস্কর্যের ব্যবহৃত উপাদানগুলোর ভিতরে কিছু পদার্থকে সহজে নরম করে করে হাতের চাপে বা অন্যকোনো উপকারণের দ্বারা ইচ্ছামতো রূপ দেওয়া যায়। এই জাতীয় পদার্থের ভিতর রয়েছে কাঁচা মাটি এবং মোম।  এই সকল পদার্থ দিয়ে শিল্পী হাতের সাহায্যে কোনো অবয়বের প্রাথমিক রূপ তৈরি করেন। পরে এই অবয়বকে নিখুঁত করার জন্য কাঠ বা ধাতুর তৈরি নানা রকমের হাতিয়ার ব্যবহার করে থাকেন।

 

(মাটি, মোম) মাটির মডেল ভাস্কর্য. মিকেলেঞ্জেলোর স্মৃতিসৌধের জন্যে নির্মিত। আইনস্টাইনের মোমের ভাস্কর্য, মাদাম টুসো, বার্লিন।

 

modeling, also spelled modelling,  in sculpture, working of plastic materials by hand to build up form. Clay and wax are the most common modeling materials, and the artist’s hands are the main tools, though metal and wood implements are often employed in shaping. Modeling is an ancient technique, as indicated by prehistoric clay figurines from Egypt and the Middle East.

Modeling is an additive process, as opposed to carving, the other main sculptural technique, in which portions of a hard substance are cut away to reveal form. Unlike carving, corrections are possible during modeling, and the result—fired clay or preserved wax—is not as permanent as a stone or wood carving. Modeled work, however, may be reproduced in stone by pointing (transferring the proportions of the model to the block of stone by mechanical means) or, in metal, by casting. Finished works modeled in clay or wax should not be confused with bozzetti, small wax or clay models serving as preliminary sketches for large carvings, or maquettes, small, relatively finished models used to present proposals for monumental projects.

মডেল থেকে কাস্টিং / (মেটাল, সিমেন্ট, গ্লাস)

একটি মডেল তৈরি করা হয়। তারপর তার চারিদিকে একটা মোল্ড-এর প্রলেপ দেয়া হয়। ধরা যাক প্লাস্টারের মোল্ড। মোল্ড শক্ত হলে ভেতরের মডেলটি বের করে নেওয়া হয়। মোল্ডটি আবার জোড়া দিয়ে তার ভেতরের ফাঁপা অংশে( যেখানে এখন মডেলটির একটি নেগেটিভ আকৃতি সৃষ্টি হয়েছে) তরল ধাতব পদার্থ (ব্রোঞ্জ, লোহা), সিমেন্ট ইত্যাদি ঢেলে দেওয়া হয়। তারপর ভেতরের তরল কঠিন হলে মোল্ড ভেঙে কাস্টিং করা কাজটি বের করে নেওয়া হয়। ব্রোঞ্জ কাস্টিং প্রায় ৬০০০ বছরের পুরনো পদ্ধতি।

 

পোড়া মাটি / টেরাকোটা: মডেলিং এবং কার্ভিং দুটিই করা যায়। পশ্চিম বঙ্গের বাঁকুড়ার পোড়া মাটির কাজ।

 

কন্সট্রাকশন: মেটাল ওয়েল্ডিং (ঝালাই), ম্যান্ডলিন অ্যান্ড ক্ল্যারিনেট, পিকাসো, ১৯১৩

 

অ্যাসেম্বলাজ: এক অর্থে মডেলিং-ই। হেন জিনিস নেই যা জোড়া দিয়ে ভাস্কর্য করা যায় না। ফাউন্ড অবজেক্ট দিয়ে ভাস্কর্য নির্মিতি একটি প্রধান আধুনিক প্রবণতা। পরে বিস্তারিত।


সূত্র :
http://www.britannica.com/EBchecked/topic/530179/sculpture