বিষয়: নজরুল সঙ্গীত।
শিরোনাম: নিশি কাজল শ্যামা আয় মা নিশীথ রাতে
তাল: দাদ্রা
নিশি কাজল শ্যামা আয় মা নিশীথ রাতে।
যেমন কালো বাদল নামে নীল আকাশের নয়ন পাতে॥
কুল-কুণ্ডলিনী রূপে ওঠ মা জেগে চুপে চুপে,
মা ছেলেতে যাব মা চল্ ভোলানাথের ঘুম ভাঙাতে॥
তোর বরাভয় রূপ দেখায়ে দূর কর্ মা আঁধার ভীতি,
কৃষ্ণা চতুর্দশীতে মা দেখা পূর্ণ চাঁদের জ্যোতি।
পাতার কোলে কুঁড়ি সম মাগো হৃদয় কমল মম
তোর চরণ অরুণ দেখার আশায় রাত্রি জাগে রাতের সাথে॥
- রচনাকাল ও স্থান:
গানটির রচনাকাল সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না। ১৯৪০ খ্রিষ্টাব্দের ২৪
জুলাই (৮ শ্রাবণ ১৩৪৭) কলকাতা বেতারকেন্দ্র থেকে 'এস মা' শ্যামা বিষয়ক
গীতিআলেখ্য প্রচারিত হয়েছিল। এই সময় নজরুলের বয়স ছিল ৪১ বৎসর ২ মাস।
-
রেকর্ড:
এইচএমভি। [মে
১৯৪৩ খ্রিষ্টাব্দ (বৈশাখ-জ্যৈষ্ঠ
১৩৫০ বঙ্গাব্দ)। এন ২৭৩৭৩। শিল্পী
মৃণালকান্তি ঘোষ। সুর চিত্ত রায় ]
-
বেতার: এস মা
(শ্যামা-সঙ্গীত বৈচিত্র্য)
- প্রথম প্রচার: কলকাতা বেতারকেন্দ্র ক।
চতুর্থ অধিবেশন। ২৪ জুলাই ১৯৪০ (বুধবার ৮ শ্রাবণ ১৩৪৭)। সন্ধ্যা ৮-৮.৩৯টা।
[সূত্র:
- বেতার জগৎ। ১১শ বর্ষ ১৪শ সংখ্যায়। ১৬ জুলাই ১৯৪০। পৃষ্ঠা ৭৬৮]
- The Indian Listener, Vol, V No.1
page 1081]
দ্বিতীয় প্রচার: কলকাতা
বেতারকেন্দ্র-ক। তৃতীয় অধিবেশন। ৮ ফেব্রুয়ারি ১৯৪১ (শনিবার ২৬ মাঘ ১৩৪৭)।
প্রচার সময়: রাত ৮.০০-৮-৩৯টা।
[সূত্র:
- বেতার জগৎ। ১২শ বর্ষ ৩য় সংখ্যা। ১ ফেব্রুয়ারি,
১৯৪১। পৃষ্ঠা: ১৫২
- The Indian Listener, Vol, VI No 3
page 59]
তৃতীয় প্রচার: কলকাতা বেতারকেন্দ্র ক।
তৃতীয় অধিবেশন। ২৫ সেপ্টেম্বর ১৯৪১ (বৃহস্পতিবার ৯ আশ্বিন। ১৩৪৮)। প্রচার সময়: রাত
৭.৫৫-৮.২৯টা
[সূত্র:
The Indian Listener, Vol, V No.1
page 71]
- স্বরলিপি ও স্বরলিপিকার:
- নীলিমা দাস। [নজরুল
সঙ্গীত স্বরলিপি, একত্রিশতম খণ্ড, নজরুল ইন্সটিটিউট, ঢাকা। ফাল্গুন,
১৩৯৭ বঙ্গাব্দ/ফেব্রুয়ারি, ২০০৭ খ্রিষ্টাব্দ] ১৫ সংখ্যক গান। মৃণালকান্তি ঘোষ-এর
গাওয়া গানের সুরানুসারে স্বরলিপি করা হয়েছে। [নমুনা]
- পর্যায়:
- বিষয়াঙ্গ: ভক্তি [হিন্দুধর্ম, শাক্ত]
- সুরাঙ্গ: স্বকীয় বৈশিষ্ট্য