গীতবিতান অখণ্ড (বিশ্বভারতী, কার্তিক ১৪১২)-এর নাট্যগীতি (শাপমোচন) পর্যায়ের ১১১ সংখ্যক গান।
বাজো রে বাঁশরি, বাজো।
সুন্দরী, চন্দনমাল্যে মঙ্গলসন্ধ্যায় সাজো॥
বুঝি মধুফাল্গুনমাসে চঞ্চল পান্থ সে আসে-
মধুকরপদভরকম্পিত চম্পক অঙ্গনে ফোটে নি কি আজও॥
রক্তিম অংশুক মাথে, কিংশুককঙ্কণ হাতে,
মঞ্জীরঝঙ্কৃত পায়ে সৌরভমন্থর বায়ে
বন্দনসঙ্গীতগুঞ্জনমুখরিত নন্দনকুঞ্জে বিরাজো॥
প্রাসঙ্গিক পাঠ:
রবীন্দ্রনাথ এই গানটি গৃহপ্রবেশ নাটকের জন্য রচনা করেছিলেন। পরে এই
গানটি শাপমোচনে গ্রহণ করা হয়।
সুরান্তর আছে: স্বরবিতান প্রথম খণ্ডে (সংস্করণ ভাদ্র ১৪১৩) এ গানটির যে
স্বরলিপি মুদ্রিত হয়েছিল, তার অংশ বিশেষকে স্বরবিতান প্রথম খণ্ডের
পরবর্তী সংস্করণে সুরভেদ হিসাবে দেখানো হয়েছে। [সুরান্তরের স্বরলিপি]
রাগ: ইমন কল্যাণ। তাল: কাহারবা [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান । সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা: ৮৪]
রাগ: ইমন কল্যাণ। তাল: কাহারবা। [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর, ২০০৬)। পৃষ্ঠা: ৬৮]
রাগ: ইমন কল্যাণ। তাল: কাহারবা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ১১৯]
গ্রহস্বর-সা।
লয়: দ্রুত।