বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা :
শিরোনাম:
আপনহারা মাতোয়ারা আছি
তোমার আশা ধরে
পাঠ ও পাঠভেদ:
আপনহারা মাতোয়ারা আছি তোমার আশা ধরে-
ওগো সাকী, দেবে না কি পেয়ালা মোর ভ’রে ভ’রে॥
রসের ধারা সুধায় ছাঁকা, মৃগনাভির আভাস মাখা গো,
বাতাস বেয়ে সুবাস তারি দূরের থেকে মাতায় মোরে॥
মুখ তুলে চাও ওগো প্রিয়ে- তোমার হাতের প্রসাদ দিয়ে
এক রজনীর মতো এবার দাও-না আমায় অমর ক’রে।
নন্দননিকুঞ্জশাখে অনেক কুসুম ফুটে থাকে-
এমন মোহন রূপ দেখি নাই, গন্ধ এমন কোথায় ওরে॥
পাণ্ডুলিপির পাঠ: রবীন্দ্র পাণ্ডুলিপি পাওয়া যায় নি।
Ms. 027
Ms. 028
Ms. 464
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ:
গীতবিতান
তৃতীয় খণ্ড, প্রথম সংস্করণ (বিশ্বভারতী, ১৩৩৯)
অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)। প্রেম ও প্রকৃতি পর্যায়ের ৭২ সংখ্যক গান।
স্বরবিতান ষষ্টিতম (৬০) খণ্ডের অষ্টম গান। পৃষ্ঠা ২৪-২৬।
পত্রিকা:
বিশ্বভারতী পত্রিকা (শ্রাবণ ও আশ্বিন ১৩৭৩)
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপি: [নমুনা]
সুর ও তাল:
স্বরবিতান
ষষ্টিতম
(৬০)
খণ্ডে
গৃহীত স্বরলিপিতে
রাগ-তালের উল্লেখ নেই।
উক্ত
স্বরলিপিটি ২।৪ মাত্রা
ছন্দে
ষষ্ঠী তালে নিবদ্ধ।
[ষষ্ঠী
তালে নিবদ্ধ গানের তালিকা]
রাগ : মিশ্র ভৈরব। [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান ।সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৮৩]
রাগ: ভৈরবী-রামকেলী। তাল: ষষ্ঠী। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ২৭]
রাগ: রামকেলী, ভৈরবী। তাল: ষষ্ঠী। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী। পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৫৩।]