বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:
ভুল করেছিনু, ভুল ভেঙেছে
পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী,
কার্তিক ১৪১২)-এর
পাঠ:
প্রেম : ২০৩
ভুল করেছিনু, ভুল ভেঙেছে।
জেগেছি, জেনেছি― আর ভুল নয়, ভুল নয়॥
মায়ার পিছে-পিছে ফিরেছি, জেনেছি স্বপনসম সব
মিছে―
বিঁধেছে কাঁটা প্রাণে―
এ তো ফুল নয়, ফুল নয়॥
ভালোবাসা হেলা করিব না,
খেলা করিব না নিয়ে মন―
হেলা করিব না।
তব হৃদয়ে সখী, আশ্রয় মাগি।
অতল সাগর সংসারে এ তো কূল নয়, কূল নয়॥
-
পাণ্ডুলিপির
পাঠ:
রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি
MS. NO 021:
৪৬ পৃষ্ঠায় এই গানটি
পাওয়া যায়। [পাণ্ডুলিপি]
- পাঠভেদ: মায়ার খেলার পাঠের সাথে প্রেম পর্যায়ের গানের পাঠভেদ লক্ষ্য
করা যায়। নিচে 'মায়ার খেলার' পাঠ তুলে ধরা হলো।
ভুল করেছিনু, ভুল ভেঙেছে।
এবার জেগেছি, জেনেছি―
এবার আর ভুল নয়, ভুল নয়॥
ফিরেছি মায়ার পিছে-পিছে
জেনেছি স্বপন সম সব
মিছে,
বিঁধেছে কাঁটা প্রাণে―
এ তো ফুল নয়, ফুল নয়!
পাই যদি
ভালোবাসা হেলা করিব না,
খেলা করিব না লয়ে মন।
ওই প্রেমময় প্রাণে লইব আশ্রয় সখী,
অতল সাগর এ সংসার,
এ তো কূল নয়, কূল নয়॥
- তথ্যানুসন্ধান
- ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
।
রবীন্দ্রনাথ তাঁর ৭০ বৎসর বয়সে 'মায়ার খেলা'র এই গানটির কিছু পরিবর্তন করে,
একটি স্বতন্ত্র প্রেমের গানে পরিণত করেন।
এই গানটির পাঠ পাওয়া যায়,
রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি
MS. NO 021:
-তে। এই পাণ্ডুলিপিতে
রচনার তারিখ উল্লেখ আছে, '১২।১২। ৩৮'। রবীন্দ্রনাথ উল্লিখিত এই গানটির নতুন রূপ
দেন, তখন রবীন্দ্রনাথের বয়স ছিল ৭০ বৎসর চৈত্র মাস। এই সময় রবীন্দ্রনাথ
শান্তিনিকেতনে ছিলেন।
- খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী
[নমুনা
আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩। মায়ার খেলা। ষষ্ঠ দৃশ্য। অমরের গান। পৃষ্ঠা: ১৪৮]]
-
গীতবিতান
-
গীতবিতান প্রথম খণ্ড (প্রথম সংস্করণ)।
মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল।
ষষ্ঠ দৃশ্য। অমরের গান। ললিত বসন্ত-কাওয়ালি [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)।
- প্রেম (প্রেম বৈচিত্র্য-১৭৩) পর্যায়ের ২০৩ সংখ্যক গান। পৃষ্ঠা: ৩৫১।
- মায়ার খেলা । ষষ্ঠ দৃশ্য। অমরের গান। পৃষ্ঠা: ৬৭৪
- পরিশিষ্ট ১। মায়ার খেলা ষষ্ঠ দৃশ্য। অমরের গান। পৃষ্ঠা: ৯২৯
-
স্বরবিতান অষ্টাচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের
(আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) গান। বাণী অংশ : ২৪-২৫
পৃষ্ঠা। স্বরলিপি অংশ : ১০৯-১১০ পৃষ্ঠা।
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ
[অগ্রহায়ণ ১২৯৫] ষষ্ঠ দৃশ্য। ললিতবসন্ত- কাওয়ালি। অমরের গান। পৃষ্ঠা:
৪৫। [নমুনা]
- রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। ষষ্ঠ দৃশ্য। অমরের গান। পৃষ্ঠা: ২৪৯-২৫০
- মায়ার খেলা, ষষ্ঠ
দৃশ্য, অমরের গান (১২৯৫
বঙ্গাব্দ)।
[রবীন্দ্ররচনাবলী প্রথম খণ্ড, বিশ্বভারতী জ্যৈষ্ঠ ১৩৯৬] পৃষ্ঠা:
২৪৯-২৫০।
- গানের বহি (বিবিধ),
ললিত বসন্ত-কাওয়ালি।
- গ.সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
- স্বরলিপিকার:
ইন্দিরাদেবী চৌধুরানী।
[
ইন্দিরাদেবী চৌধুরানী-কৃত
রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
[স্বরলিপি]
-
সুরকার:
জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।
-
রাগ ও তাল:
-
স্বরবিতান অষ্টাচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের
(আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ)
গৃহীত গানটির স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই।
উক্ত স্বরলিপিটি ৪।৪
মাত্রা ছন্দে
কাহারবা তালে নিবদ্ধ।
[কাহারবা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
- রাগ : মিশ্র মাণ্ড। [রবীন্দ্রসঙ্গীতে
রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান ।সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৭৯]
- অঙ্গ: কীর্তন।
তাল: কাহারবা। [রবীন্দ্রসংগীত
: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর, ২০০৬)।
পৃষ্ঠা: ৭১
- অঙ্গ: কীর্তন।
তাল: কাহারবা।
[রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার
চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ১২৪]
- গ্রহস্বর: সা।
- লয়: মধ্য।