বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: অলি বার বার ফিরে যায়
পাঠ
ও পাঠভেদ: গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক ১৪১২)-এর পাঠ: প্রেম : ৩১৭। মায়ার খেলা
অলি বার বার ফিরে যায়,
অলি বার বার ফিরে আসে
―
তবে তো ফুল বিকাশে॥
কলি ফুটিতে চাহে, ফোটে না,
মরে লাজে, মরে ত্রাসে॥
ভুলি মান অপমান দাও মন
প্রাণ, নিশিদিন রহো পাশে।
ওগো, আশা ছেড়ে তবু আশা রেখে
দাও হৃদয়রতন-আশে॥
ফিরে এসো, ফিরে এসো―
বন মোদিত ফুলবাসে।
আজি বিরহরজনী, ফুল্ল কুসুম
শিশিরসলিলে ভাসে॥
- পাণ্ডুলিপির
পাঠ:
পাওয়া যায়নি।
- পাঠভেদ:
- তথ্যানুসন্ধান
- ক. রচনাকাল ও স্থান:
রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
- খ.প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী
[আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
মায়ার খেলা। ষষ্ঠ দৃশ্য। সখীগণের গান ।
পৃষ্ঠা: ১৪৮]
[নমুনা]
- গীতবিতান
-
গীতবিতান প্রথম খণ্ড (প্রথম সংস্করণ)
[বিশ্বভারতী, আশ্বিন ১৩৩৮], মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)]
থেকে গৃহীত হয়েছিল। ষষ্ঠ দৃশ্য। সখীগণের গান । মিশ্র দেশ-খেমটা।
পৃষ্ঠা: ৭১
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- দ্বিতীয় খণ্ড দ্বিতীয়
সংস্করণ (বিশ্বভারতী ১৩৪৮)
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী, পৌষ ১৩৮০ বঙ্গাব্দ)।
- প্রেম (প্রেম বৈচিত্র্য-২৯০) পর্যায়ের ৩১৭ সংখ্যক গান। পৃষ্ঠা: ৩৯৭
- মায়ার খেলা । ষষ্ঠ দৃশ্য। অমরের গান। পৃষ্ঠা: ৬৭৪
- পরিশিষ্ট ১। মায়ার খেলা ষষ্ঠ দৃশ্য। অমরের গান। পৃষ্ঠা: ৯২৯
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ
[অগ্রহায়ণ ১২৯৫] ষষ্ঠ দৃশ্য। মিশ্র দেশ-খেম্টা ।
সখীগণের গান। পৃষ্ঠা: ৪৫-৪৬।
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। ষষ্ঠ দৃশ্য।
সখীগণের গান। পৃষ্ঠা: ২৫০
- গানের
বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র, ১৩০০ )
- গীতিমালিকা (১৯০৭ খ্রিষ্টাব্দ)।
-
*** The bee returns again
and again-
গানটির এই ইংরেজি অনুবাদ পাওয়া যায় 'য়ুরোপ যাত্রীর ডায়ারি'তে
(খসড়া:পৃষ্ঠা ১৮০)।[রবীন্দ্রজীবনী ২, বিশ্বভারতী, শ্রাবণ ১৪১৬
বঙ্গাব্দ,পৃষ্ঠা ৩৯৯, পাদটীকা-৫]
- বাঙ্গালীর গান (১৩১২ বঙ্গাব্দ)।
- রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী ১৩১১)
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
বাণী অংশ :
২৫। স্বরলিপি অংশ :
১১০-১১২।
-
স্বরলিপি-গীতিমালা
(১৩০৪ বঙ্গাব্দ)।
মিশ্র সিন্ধু-একতালা।
- গ.
সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
স্বরলিপি ও স্বরলিপিকার:
- জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।
[স্বরলিপি-গীতিমালা
(১৩০৪ বঙ্গাব্দ)]
[ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
[স্বরলিপি]
- সুর ও তাল:
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৩।৩ মাত্রা ছন্দে দাদরা তালে নিবদ্ধ।
[দাদরা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
- রাগ : কাফি দেশ। এই গানের
সঞ্চারীতে দেশ রাগের ব্যবহার দেখা যায়। [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি.
ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা
: ৭০]
-
পিলু-দাদরা [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা । সুধীর
চন্দ। (প্যাপিরাস, জানুয়ারি ১৯৯৩)]।
[পিলু সুরে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
-
গ্রহস্বর:
সা।
-
লয়: মধ্য।