বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:
আমরা মিলেছি আজ মায়ের
ডাকে
পাঠ ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক
১৪১২)-এর পাঠ:
স্বদেশ
পর্যায়ের ৯
সংখ্যক গান।
আমরা মিলেছি আজ মায়ের ডাকে।
ঘরের হয়ে
পরের মতন ভাই ছেড়ে ভাই ক’দিন থাকে
?।
প্রাণের
মাঝে থেকে থেকে ‘আয়’ ব’লে ওই ডেকেছে কে,
সেই
গভীর স্বরে উদাস করে— আর কে কারে ধরে রাখে
?।
যেথায়
থাকি যে যেখানে বাঁধন আছে প্রাণে প্রাণে,
সেই
প্রাণের টানে টানে আনে—সেই প্রাণের বেদন জানে না কে
?।
মান অপমান
গেছে ঘুচে,
নয়নের জল গেছে মুছে—
সেই
নবীন আশে হৃদয় ভাসে ভাইয়ের পাশে ভাইকে দেখে॥
কত দিনের
সাধনফলে মিলেছি আজ দলে দলে—
আজ
ঘরের ছেলে সবাই মিলে দেখা দিয়ে আয় রে মাকে।
- পাণ্ডুলিপির
পাঠ: রবীন্দ্র পাণ্ডুলিপি পাওয়া যায় নি।
-
পাঠভেদ:
পাঠভেদ আছে।
স্বরবিতান-৪৭এর ১১১ পৃষ্ঠায় মুদ্রিত পাঠভেদ অনুসারে
নিচের
পাঠভেদটি দেওয়া হলো।
সেই প্রাণের টানে টেনে
আনে
সেই নবীন আশে হৃদয়
ভাসে
: শতগান (১৩০৭)
প্রাণের টানে টেনে আনে
নবীন আশে হৃদয়
ভাসে
: গানের বহি ও
বাল্মীকি-প্রতিভা (১৩০০)
- তথ্যানুসন্ধান
-
ক.
রচনাকাল ও স্থান: গানটির
রচনাকাল সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না।
১১ মাঘ ১২৯৩ বঙ্গাব্দ শনিবার ২৩ জানুয়ারি ১৮৮৬ তারিখে
সপ্তপঞ্চাশ সাংবৎসরিক মাঘোৎসব উপলক্ষে রবীন্দ্রনাথ এই গানটিসহ ২৬টি
নতুন গান পরিবেশিত হয়েছিল। ধারণা করা হয়, রবীন্দ্রনাথ এই অনুষ্ঠান উপলক্ষে
এই গানগুলো রচনা করেছিলেন। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৫ বৎসর ৯ মাস।
[রবীন্দ্রনাথের
২৫ বৎসর অতিক্রান্ত বয়সে রচিত গানের তালিকা]
-
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ:
-
কাব্যগ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী
[আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩। ব্রহ্মসঙ্গীত।
রামপ্রসাদী সুর।
পৃষ্ঠা: ৪৫৬][নমুনা]
- গান
-
গানের বহি ও বাল্মীকি প্রতিভা (১৩০০ বঙ্গাব্দ) রামপ্রসাদী সুর।
-
গীতবিতান
-
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ [বিশ্বভারতী, আশ্বিন ১৩৩৮],
গান (১৩১৫) গ্রন্থ থেকে গৃহীত হয়েছিল। পৃষ্ঠা: ১৪৫-১৪৬][নমুনা:
প্রথমাংশ,
দ্বিতীয়াংশ]
- প্রথম খণ্ড, দ্বিতীয়
সংস্করণ (বিশ্বভারতী ১৩৪৮)
- অখণ্ড সংস্করণ,
তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)।
স্বদেশ
পর্যায়ের ৯
সংখ্যক গান।
-
ব্রহ্মসঙ্গীত স্বরলিপি ৪র্থ ভাগ (বৈশাখ ১৩১৫ বঙ্গাব্দ)।
রামপ্রসাদী-একতালা।
কাঙালীচরণ
সেন-কৃত স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
-
শতগান
৪৩ সংখ্যক গান, জাতীয়
সঙ্গীত,
রামপ্রসাদী-একতালা। সরলাদেবী [সুবর্ণ সংস্করণ, ১৪১৮ বঙ্গাব্দ, ২০১১
খ্রিষ্টাব্দ] সরলাদেবী-কৃত স্বরলিপি-সহ মুদ্রিত।
পৃষ্ঠা: ১৫৮-১৬০।
-
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী ১৩১১) গান সংখ্যা: ৩৪১।
ব্রহ্মসঙ্গীত।
রামপ্রসাদী সুর। পৃষ্ঠা: ১০৩৮-১০৩৯ [নমুনা
প্রথমাংশ,
শেষাংশ]
-
সপ্তচত্বারিংশ
(৪৭)
খণ্ডের (পৌষ ১৪১২)
ষষ্ঠ গান।
পৃষ্ঠা ২৪-২৬।
[নমুনা]
-
পত্রিকা:
-
তত্ত্ববোধিনী
(ফাল্গুন
১৮০৮ শকাব্দ ১২৯৩ বঙ্গাব্দ)।
রামপ্রসাদী সুর।
পৃষ্ঠ ২১৯
-
পরিবেশনা: ১১ মাঘ ১২৯৩ বঙ্গাব্দ শনিবার
২৩ জানুয়ারি, ১৮৮৬ তারিখে
সপ্তপঞ্চাশ সাংবৎসরিক ব্রাহ্মসমাজ
উপলক্ষে আয়েজিত অনুষ্ঠানের প্রাতঃকালীন অধিবেশনে গানটি প্রথম পরিবেশিত হয়েছিল।
-
গ.
সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
ভাঙা গান: এটি একটি ভাঙা গান। মূল
গানটি রামপ্রসাদ
সেনের রচিত।
মূল গান
রামপ্রসাদী সুর-একতাল
মায়ের এমনি বিচার বটে।
যে জন
দিবানিশি দুর্গা বলে, তার কপালে বিপদ ঘটে॥
হুজুরেতে আর্জি দিয়ে মা, দাঁড়ায়ে আছি করপুটে।
কবে আদালতে
শুনানি হবে মা, নিস্তার পাব এ সঙ্কটে॥
সওয়াল
জবাব করব কি মা, বুদ্ধি নাইকো আমার ঘটে।
ও মা, ভরসা
কেবল শিববাক্য, ঐক্য বেদাগমে রটে॥
প্রসাদ
বলে শমন ভয়ে মা, ইচ্ছা হয় যে পালাই ছুটে।
যেন
অন্তিমকালে দুর্গা ব'লে প্রাণ ত্যজি জাহ্নাবীর তটে॥
-
স্বরলিপিকার:
কাঙ্গালীচরণ
সেন
-
সুর ও
তাল:
-
স্বরবিতান সপ্তচত্বারিংশ
(৪৭)
খণ্ডের (পৌষ ১৪১২)
গৃহীত গানটি স্বরলিপিতে রাগ-তালের
উল্লেখ নেই।
উক্ত স্বরলিপিটি ৩।৩।৩।৩
মাত্রা ছন্দে
একতালে নিবদ্ধ।
-
রামপ্রসাদী-একতালা।
[সরলাদেবী-কৃত
স্বরলিপি।
শতগান,
৪৩ সংখ্যক গান, জাতীয়
সঙ্গীত।
সুবর্ণ সংস্করণ, ১৪১৮ বঙ্গাব্দ, ২০১১
খ্রিষ্টাব্দ] ]
-
রাগ:
রামপ্রসাদী।
তাল: দাদরা।
[রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ।
প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ২৮]
-
রাগ: রামপ্রসাদী। তাল: দাদরা।
[রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী।
পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৫৪।]
-
গ্রহস্বর-গা।
-
লয়-দ্রুত।