ডেনমার্কের পতাকা

ডেনমার্

ইংরেজি  Danmark

উত্তর
ইউরোপেরকটি স্বাধীন রাষ্ট্র। এর রাজধানীর  নাম কোপেনহেগেন। ঐতিহ্যগত দিক থেকে ডেনমার্ক স্ক্যান্ডিনেভিয়ান দেশ। এক সময় ডেনমার্কের রাজারা বর্তমান নরওয়ে এবং সুইডেনের শাসক ছিলেন। এক সময় আইসল্যান্ডও এদের শাসনাধীন ছিল।



ভৌগোলিক অবস্থান: ৫৫
°৪৩ উত্তর ১২°৩৪ পূর্ব।   

ডেনমার্ক মূলত জুটলান্ড উপদ্বীপ ভিত্তিক রাষ্ট্র। এর বাইরে রয়েছে বহু ডেনীয় দ্বীপপুঞ্জসমূহ। মূল উপদ্বীপ জুটলান্ডের দক্ষিণ সীমান্তে রয়েছে। এই সীমান্তের দৈর্ঘ্য মাত্র ৬৮ কিমি। এর পূর্বে রয়েছে সুইডেন। তবে উভয় দেশের রয়েছে ডেনমার্কের প্রধান প্রধান দ্বীপ। এদের মধ্যে জেলান্ড দ্বীপটি সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ। ডেনমার্কের ৬০০ বছরের রাজধানী কোপেনহাগেনের বৃহত্তর অংশ জেলান্ডের পূর্ব উপকূলে অবস্থিত।

এছাড়াও স্কটল্যান্ডের উত্তর-পশ্চিমে ১৮টি দ্বীপ নিয়ে গঠিত ফারো দ্বীপপুঞ্জ ডেনামর্কের অধীন। এছাড়া এর উত্তর-পশ্চিমে অবস্থিত গ্রিনল্যান্ডও ডেনমার্কের অধীন। তবে রাজনৈতিকভাবে ফারো দ্বীপপুঞ্জ ও গ্রিনল্যান্ড ডেনমার্কের অংশ হলেও- প্রতিরক্ষা ও বৈদেশিক সম্পর্কের বিষয়গুলো ব্যতীত এই দুটি দ্বীপ স্বায়ত্বশাসিত।

আয়তন: ৪২,৯৩১ বর্গকিলোমিটার (১৬,৫৭৬ বর্গমাইল)।
 
আবহাওয়া: দেশটি মোটামুটি আয়তাকৃতির। এর উত্তরের পার্বত্য ভূমি অরণ্যে ছাওয়া। ফলে এখানে প্রচুর বৃষ্টিপাত হয়। এই অঞ্চলের দোউরু নদীর তীরবর্তী উপত্যকা আঙুরক্ষেতের জন্য বিখ্যাত। পর্তুগালের মধ্য ও দক্ষিণ ভাগ অপেক্ষাকৃত উষ্ণতর এবং শুষ্কতর। এই অঞ্চলে আঙ্গুর ছাড়াও গম ও অন্যান্য কৃষিদ্রব্য উৎপন্ন হয়। এছাড়া এই অঞ্চলে প্রচুর কর্ক, ওক ও জলপাই গাছ দেখা যায়। দেশের সর্ব-দক্ষিণে আলগার্ভে নামট অঞ্চলটি বেশ উষ্ণ।

জনসংখ্যা: ২০০৭ খ্রিষ্টাব্দের অনুমানিক হিসাব ৫৪,৫১,৮২৬।

ভাষা: ড্যানিশ।
ধর্ম: রোমান ক্যাথলিক প্রধান ধর্ম।
মুদ্রা: ডেনিশ ক্রোনে।