আঁচ্
ক্রিয়ামূল।
নামধাতু (বিশেষ্যজাত)
উৎস:
সংস্কৃত আচমন>
বাংলা আঁচ>Öআঁচ
রূপতাত্ত্বিক বিশ্লেষণ: আচমন
{আ-Öচম্
(ভোজন করা) +অন্
(ল্যুট)}>প্রাকৃত আঁচর>বাংলা
আঁচ (বিশেষ্য)>Öআঁচ
ভাবগত অর্থ: আচমন করা
ক্রিয়াপদ: বাংলা সকর্মক ক্রিয়াপদ উৎপাদক ক্রিয়ামূল।
এর ভাবগত অর্থ
।
উৎপন্ন ক্রিয়াপদ আঁচে, আঁচেন
আঁচি ইত্যাদি।
উৎস:
সংস্কৃত
অর্চ্চি
>প্রাকৃত অচ্চি>>Öআঁচ।
রূপতাত্ত্বিক
বিশ্লেষণ:সংস্কৃত
অর্চ্চি
{Öঅচ্চ
(দীপ্তি পাওয়া +ইন (ণিন)}>প্রাকৃত অচ্চি>বাংলা
আঁচ
(অগ্নির তেজ, বিশেষ্য)>Öআঁচ।
ভাবগত অর্থ:
উত্তপ্ত করা, সেঁকা, মনের উত্তাপ অনুভব করা (মনে করা, ভাবা)।
গণ: ব্যঞ্জনান্ত ৩: আঁক গণ (উল্লিখিত অর্থসমূহের যে কোনটির বিচারে Öআঁচ ক্রিয়ামূলজাত ক্রিয়াপদ এই গণ অনুসরণ করে)।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | আঁচে | আঁচেন | আঁচেন | আঁচ | আঁচ্, আঁচিস | আঁচি |
ঘটমান | আঁচছে | আঁচছেন | আঁচছেন | আঁচছ | আঁচছিস | আঁচছি | |
পুরাঘটিত | এঁচেছে | এঁচেছেন | এঁচেছেন | এঁচেছ | এঁচেছিস | এঁচেছি | |
অনুজ্ঞা | আঁচুক | আঁচুন | আঁচুন | আঁচো | আঁচ্ | ||
অতীত | সাধারণ | আঁচল | আঁচলেন | আঁচলেন | আঁচলে | আঁচলি | আঁচলাম |
নিত্যবৃত্ত | আঁচত | আঁচতেন | আঁচতেন | আঁচতে | আঁচতি | আঁচতাম | |
ঘটমান | আঁচছিল | আঁচছিলেন | আঁচছিলেন | আঁচছিলে | আঁচছিলি | আঁচছিলাম | |
পুরাঘটিত | এঁচেছিল | এঁচেছিলেন | এঁচেছিলেন | এঁচেছিলে | এঁচেছিলি | এঁচেছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | আঁচবে | আঁচবেন | আঁচবেন | আঁচবে | আঁচবি | আঁচব |
ঘটমান | আঁচতে থাকবে | আঁচতে থাকবেন | আঁচতে থাকবেন | আঁচতে থাকবে | আঁচতে থাকবি | আঁচতে থাকব | |
পুরাঘটিত | এঁচে থাকবে | এঁচে থাকবেন | এঁচে থাকবেন | এঁচে থাকবে | এঁচে থাকবি | এঁচে থাকব | |
অনুজ্ঞা | আঁচবে | আঁচবেন | আঁচবেন | এঁচো | আঁচবি | ||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | আঁচে | আঁচেন | আঁচেন | আঁচ | আঁচিস | আঁচি |
ঘটমান | আঁচিতেছে | আঁচিতেছেন | আঁচিতেছেন | আঁচিতেছ | আঁচিতেছিস | আঁচিতেছি | |
পুরাঘটিত | আঁচিয়াছে | আঁচিয়াছেন | আঁচিয়াছেন | আঁচিয়াছ | আঁচিয়াছিস | আঁচিয়াছি | |
অনুজ্ঞা | আঁচুক | আঁচুন | আঁচুন | আঁচিও | আঁচিস | ||
অতীত | সাধারণ | আঁচিল | আঁচিলেন | আঁচিলেন | আঁচিলে | আঁচিলি | আঁচিলাম |
নিত্যবৃত্ত | আঁচিত | আঁচিতেন | আঁচিতেন | আঁচিতে | আঁচিতিস | আঁচিতাম | |
ঘটমান | আঁচিতেছিল | আঁচিতেছিলেন | আঁচিতেছিলেন | আঁচিতেছিলে | আঁচিতেছিলি | আঁচিতেছিলাম | |
পুরাঘটিত | আঁচিয়াছিল | আঁচিয়াছিলেন | আঁচিয়াছিলেন | আঁচিয়াছিলে | আঁচিয়াছিলি | আঁচিয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | আঁচিবে | আঁচিবেন | আঁচিবেন | আঁচিবে | আঁচিবি | আঁচিব |
ঘটমান | আঁচিতে থাকিবে | আঁচিতে থাকিবেন | আঁচিতে থাকিবেন | আঁচিতে থাকিবে | আঁচিতে থাকিবি | আঁচিতে থাকিব | |
পুরাঘটিত | আঁচিয়া থাকিবে | আঁচিয়া থাকিবেন | আঁচিয়া থাকিবেন | আঁচিয়া থাকিবে | আঁচিয়া থাকিবি | আঁচিয়া থাকিব | |
অনুজ্ঞা | আঁচিবে | আঁচিবেন | আঁচিবেন | আঁচিয়ো | আঁচিবি | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : আঁচিতে, আঁচিলে, আঁচিয়া। চলিত রীতি : আঁচতে, আঁচলে, এঁচে |