বা
১.
সংস্কৃত
ক্রিয়ামূলএর ভাবগত অর্থ হলো− হিংসা করা, প্রবাহিত হওয়া,
অনুগামী হওয়া
।
এই
ক্রিয়ামূলের সাথে বিভিন্ন প্রত্যয় যুক্ত হয়ে বিভিন্ন শব্দ তৈরি হয়। এর ভিতর যে সকল
শব্দ বাংলা ভাষায় ব্যবহৃত হয়, তার তালিকা নিচে তুলে ধরা হলো।
কেশ্-√বা
(হিংসা করা) +অ
(ক) =কেশব।
√বা
(হিংসা করা) +
ম (মন্)=বাম
নির্-√বা
(প্রবাহিত হওয়া) +ত (ক্ত)=নির্বাত>নির্বাণ
২.
সংস্কৃত থেকে উৎপন্ন ক্রিয়ামূল
সংস্কৃত
√ৱাদি-বাদয়>প্রাকৃত
ৱাঅ>বাংলা
√বা,
√বাহ।
এই ক্রিয়ামূলের ভাবগত অর্থ
হলো− বাদিত করা।
এই ক্রিয়ামূল থেকে উৎপন্ন সকর্মক ক্রিয়া মধ্যযুগীয় বাংলাতে ব্যবহৃত হয়েছে।
যেমন− বায়নে মৃদঙ্গ বায়/শ্রীকৃষ্ণমঙ্গল।
৩.
সংস্কৃত
থেকে উৎপন্ন ক্রিয়ামূল
সংস্কৃত
√বহ্
(বহন করা)>বাংলা
√বাহ্
(সাধু রীতি)>√বা
চলিত রীতি।
এর ভাবগত অর্থ হলো− বহন করা।
এই ক্রিয়ামূল থেকে উৎপন্ন সকর্মক ক্রিয়াপদ বাংলাতে ব্যবহৃত হয়।
যেমন− ধারা বহে মুখ বুক বাইয়া/রায়শেখর পদাবলী।
সূত্র : বঙ্গীয় শব্দকোষ।
হরিচরণ বন্দ্যোপাধ্যায়।
৪.
সংস্কৃত
থেকে উৎপন্ন ক্রিয়ামূল
সংস্কৃত
√ৱহ্>বাংলা
√বাহ্,
√বা।
এর ভাবগত অর্থ হলো-
বাহিত করা।
এই ক্রিয়ামূল থেকে উৎপন্ন সকর্মক ক্রিয়া বাংলা ভাষার সাধু রীতিতে ব্যবহৃত হয়। নিচে এই
ক্রিয়ামূল থেকে উৎপন্ন ক্রিয়াপদের তালিকা তুলে ধরা হলো।
গণ:
স্বরান্ত ক্রিয়ামূল,
আকারান্ত, ধা-আদি গণ।
নিচে এই ক্রিয়ামূল থেকে উৎপন্ন ক্রিয়াপদগুলোর তালিকা দেওয়া হলো।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | বায় | বান | বান | বাও | বাস | বাই |
ঘটমান | বাচ্ছে | বাচ্ছেন | বাচ্ছেন | বাচ্ছ | বাচ্ছিস | বাচ্ছি | |
পুরাঘটিত | বেয়েছে | বেয়েছেন | বেয়েছেন | বেয়েছ | বেয়েছিস | বেয়েছি | |
অনুজ্ঞা | বাক | বান | বান | বাও | বা | ||
অতীত | সাধারণ | বাইল | বাইলেন | বাইলেন | বাইলে | বাইলি | বাইলাম |
নিত্যবৃত্ত | বাইত | বাইতেন | বাইতেন | বাইতে | বাইতি | বাইতাম | |
ঘটমান | বাচ্ছিল | বাচ্ছিলেন | বাচ্ছিলেন | বাচ্ছিলে | বাচ্ছিলি | বাচ্ছিলাম | |
পুরাঘটিত | বেয়েছিল | বেয়েছিলেন | বেয়েছিলেন | বেয়েছিলে | বেয়েছিলি | বেয়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | বাইবে | বাইবেন | বাইবেন | বাইবে | বাইবি | বাইব |
ঘটমান | বাইতে থাকবে | বাইতে থাকবেন | বাইতে থাকবেন | বাইতে থাকবে | বাইতে থাকবি | বাইতে থাকব | |
পুরাঘটিত | বেয়ে থাকবে | বেয়ে থাকবেন | বেয়ে থাকবেন | বেয়ে থাকবে | বেয়ে থাকবি | বেয়ে থাকব | |
অনুজ্ঞা | বাইবে | বাইবেন | বাইবেন | বাইও, বাইয়ো | বাইস্, বাইবি | ||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | বায় | বান | বান | বাও | বাইস | বাই |
ঘটমান | বাইতেছে | বাইতেছেন | বাইতেছেন | বাইতেছ | বাইতেছিস | বাইতেছি | |
পুরাঘটিত | বাইয়াছে | বাইয়াছেন | বাইয়াছেন | বাইয়াছ | বাইয়াছিস | বাইয়াছি | |
অনুজ্ঞা | বাউক | বাউন | বাউন | বাইও | বাইস | ||
অতীত | সাধারণ | বাইল | বাইলেন | বাইলেন | বাইলে | বাইলি | বাইলাম |
নিত্যবৃত্ত | বাইত | বাইতেন | বাইতেন | বাইতে | বাইতিস | বাইতাম | |
ঘটমান | বাইতেছিল | বাইতেছিলেন | বাইতেছিলেন | বাইতেছিলে | বাইতেছিলি | বাইতেছিলাম | |
পুরাঘটিত | বাইয়াছিল | বাইয়াছিলেন | বাইয়াছিলেন | বাইয়াছিলে | বাইয়াছিলি | বাইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | বাইবে | বাইবেন | বাইবেন | বাইবে | বাইবি | বাইব |
ঘটমান | বাইতে থাকিবে | বাইতে থাকিবেন | বাইতে থাকিবেন | বাইতে থাকিবে | বাইতে থাকিবি | বাইতে থাকিব | |
পুরাঘটিত | বাইয়া থাকিবে | বাইয়া থাকিবেন | বাইয়া থাকিবেন | বাইয়া থাকিবে | বাইয়া থাকিবি | বাইয়া থাকিব | |
অনুজ্ঞা | বাইবে | বাইবেন | বাইবেন | বাইয়ো | বাইস, বাইবি | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : বাইতে, বাইলে, বাইয়া। চলিত রীতি : বাইতে, বাইলে, বেয়ে |
সূত্র :