ধা-আদিগণ
ঊর্ধ্বক্রমবাচকতা
{
গণ
|
ক্রিয়ামূল
|
ভাষা একক
|
খণ্ডিতাংশ
|
সম্পর্ক
|
বিমূর্তন
|
বিমূর্ত সত্তা
|
সত্তা
|}
বাংলা ব্যাকরণ মতে- একটি
গণের নাম।
পূর্ববর্তী উল্লেখযোগ্য গ্রন্থে গৃহীত গণ বিভাজন : | |
১.
রাজশেখর বসু
'চলন্তিকা'
নামক অভিধানে '২। খা-আদি গণ
(বানান-বা)'
এর অধীনে চলতি রূপে এই ক্রিয়ামূলগুলি
গ্রহণ করা হয়েছে। |
এই গণের বৈশিষ্ট্য হলো
−এই গণের প্রধান নমুনা √ধা (দ্রুতবেগ যাওয়া, প্রবাহিত হওয়া, অগ্রসর হওয়া)
ক্রিয়ামূল। এই √ধা- নামক ক্রিয়ামূল থেকে এর নামকরণ করা হয়েছে ধা-আদি গণ।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -ন | -ন | -ও | -স | -ই |
ঘটমান | -চ্ছে | -চ্ছেন | -চ্ছেন | -চ্ছ | -চ্ছিস | -চ্ছি | |
পুরাঘটিত | -এয়েছে | -এয়েছেন | -এয়েছেন | -এয়েছ | -এয়েছিস | -এয়েছি | |
অনুজ্ঞা | -ক | -ন | -ন | -ও | - | ||
অতীত | সাধারণ | -ইল | -ইলেন | -ইলেন | -ইলেন | -ইলি | -ইলাম |
নিত্যবৃত্ত | -ইত | -ইতেন | -ইতেন | -ইতে | -ইতি | -ইতাম | |
ঘটমান | -চ্ছিল | -চ্ছিলেন | -চ্ছিলেন | -চ্ছিলে | -চ্ছিলি | -চ্ছিলাম | |
পুরাঘটিত | -এয়েছিল | -এয়েছিলেন | -এয়েছিলেন | -এয়েছিলে | -এয়েছিলি | -এয়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -ইবে | -ইবেন | -ইবেন | -ইবে | -ইবি | -ইব |
ঘটমান | -ইতে থাকবে | -ইতে থাকবেন | -ইতে থাকবেন | -ইতে থাকবে | -ইতে থাকবি | -ইতে থাকব | |
পুরাঘটিত | -এয়ে থাকবে | -এয়ে থাকবেন | -এয়ে থাকবেন | -এয়ে থাকবে | -এয়ে থাকবি | -এয়ে থাকব | |
অনুজ্ঞা | -ইয়ো | -স্, -ইবি | |||||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -ন | -ন | -ও | -ইস | -ই |
ঘটমান | -ইতেছে | -ইতেছেন | -ইতেছেন | -ইতেছ | -ইতেছিস | -ইতেছি | |
পুরাঘটিত | -ইয়াছে | -ইয়াছেন | -ইয়াছেন | -ইয়াছ | -ইয়াছিস | -ইয়াছি | |
অনুজ্ঞা | -উক | -উন | -উন | -ইও | -ইস | ||
অতীত | সা-রণ | -ইল | -ইলেন | -ইলেন | -ইলে | -ইলি | -ইলাম |
নিত্যবৃত্ত | -ইত | -ইতেন | -ইতেন | -ইতে | -ইতিস | -ইতাম | |
ঘটমান | -ইতেছিল | -ইতেছিলেন | -ইতেছিলেন | -ইতেছিলে | -ইতেছিলি | -ইতেছিলাম | |
পুরাঘটিত | -ইয়াছিল | -ইয়াছিলেন | -ইয়াছিলেন | -ইয়াছিলে | -ইয়াছিলি | -ইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -ইবে | -ইবেন | -ইবেন | -ইবে | -ইবি | -ইব |
ঘটমান | -ইতে থাকিবে | -ইতে থাকিবেন | -ইতে থাকিবেন | -ইতে থাকিবে | -ইতে থাকিবি | -ইতে থাকিব | |
পুরাঘটিত | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবি | -ইয়া থাকিব | |
অনুজ্ঞা | -ইও, -ইয়ো | -ইস, -ইবি | |||||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : -ইতে, -ইলে, -ইয়া। চলিত রীতি : -ইতে, -ইলে, -এয়ে |