ধা
সংস্কৃত ক্রিয়ামূল। এর ভাবগত অর্থ
হলো– ধারণ করা। এই ক্রিয়ামূলের সাথে যে সকল প্রত্যয় যুক্ত হয়ে নতুন পদ তৈরি হয়, তার ভিতরে যে সকল শব্দ বাংলা ভাষায় ব্যবহৃত হয়– তার তালিকা দেওয়া হলো।উপ +√ধা (ধারণ করা) +অ (অ), করণবাচ্য +আ (টাপ্)=উপধা
উপ +√ধা (ধারণ করা) +অ (অঙ) +আ (টাপ্)=উপধাউদ্ +√ধা (ধারণ করা) +অন্ (ল্যুট)=উদ্ধান
অপ্- Öধা (ধারণ করা) +ই (কি) =অব্ধি
ওষ (দাহ) + Öধা (ধারণ করা)+ ই (কি) =ওষধি
ক + √ধা (ধারণ করা) + অ (ক)= স্কন্ধ
বি + √ধা (ধারণ করা) +অক (ণ্বুল) =বিধায়ক
সম্ + √ধা (ধারণ করা) + ই (কি) =সন্ধি
√ধা (ধারণ করা) +ত (ক্ত)= হিত
√ধা (ধারণ করা) + মন্ (মনিন্)=ধাম
২
. বাংলা ক্রিয়াপদ উৎপাদক ক্রিয়ামূল।
এর ভাবগত
অর্থ হলো–
দ্রুতবেগ
যাওয়া, প্রবাহিত হওয়া, অগ্রসর হওয়া।
এই ক্রিয়ামূল থেকে অকর্মক ক্রিয়াপদ তৈরি হয়। রাজশেখর বসুর প্রণীত অভিধান
'চলন্তিকা-তে এই ক্রিয়ামূলকে খা-ধাতুর সদস্য হিসাবে দেখানো হয়েছে।
সাধারণ অতীত, নিত্যবৃত্ত অতীত ও সাধারণ ভবিষ্যৎকালে ব্যতিক্রম দেখিয়েছেন। এই বিচারে
এই ক্রিয়ামূলটিকে
খা-ধাতুর
একটি প্রকরণ হিসাবে
বিবেচনা করা যেতে পারে।
গণ:
স্বরান্ত ক্রিয়ামূল,
আকারান্ত, ধা-আদি গণ:
১.২.১.২.২.
।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | ধায় | ধান | ধান | ধাও | ধাস | ধাই |
ঘটমান | ধাচ্ছে | ধাচ্ছেন | ধাচ্ছেন | ধাচ্ছ | ধাচ্ছিস | ধাচ্ছি | |
পুরাঘটিত | ধেয়েছে | ধেয়েছেন | ধেয়েছেন | ধেয়েছ | ধেয়েছিস | ধেয়েছি | |
অনুজ্ঞা | ধাক | ধান | ধান | ধাও | ধা | ||
অতীত | সাধারণ | ধাইল | ধাইলেন | ধাইলেন | ধাইলেন | ধাইলি | ধাইলাম |
নিত্যবৃত্ত | ধাইত | ধাইতেন | ধাইতেন | ধাইতে | ধাইতি | ধাইতাম | |
ঘটমান | ধাচ্ছিল | ধাচ্ছিলেন | ধাচ্ছিলেন | ধাচ্ছিলে | ধাচ্ছিলি | ধাচ্ছিলাম | |
পুরাঘটিত | ধেয়েছিল | ধেয়েছিলেন | ধেয়েছিলেন | ধেয়েছিলে | ধেয়েছিলি | ধেয়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | ধাইবে | ধাইবেন | ধাইবেন | ধাইবে | ধাইবি | ধাইব |
ঘটমান | ধাইতে থাকবে | ধাইতে থাকবেন | ধাইতে থাকবেন | ধাইতে থাকবে | ধাইতে থাকবি | ধাইতে থাকব | |
পুরাঘটিত | ধেয়ে থাকবে | ধেয়ে থাকবেন | ধেয়ে থাকবেন | ধেয়ে থাকবে | ধেয়ে থাকবি | ধেয়ে থাকব | |
অনুজ্ঞা | ধাইয়ো | ধাস্, ধাইবি | |||||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | ধায় | ধান | ধান | ধাও | ধাইস | ধাই |
ঘটমান | ধাইতেছে | ধাইতেছেন | ধাইতেছেন | ধাইতেছ | ধাইতেছিস | ধাইতেছি | |
পুরাঘটিত | ধাইয়াছে | ধাইয়াছেন | ধাইয়াছেন | ধাইয়াছ | ধাইয়াছিস | ধাইয়াছি | |
অনুজ্ঞা | ধাউক | ধাউন | ধাউন | ধাইও | ধাইস | ||
অতীত | সাধারণ | ধাইল | ধাইলেন | ধাইলেন | ধাইলে | ধাইলি | ধাইলাম |
নিত্যবৃত্ত | ধাইত | ধাইতেন | ধাইতেন | ধাইতে | ধাইতিস | ধাইতাম | |
ঘটমান | ধাইতেছিল | ধাইতেছিলেন | ধাইতেছিলেন | ধাইতেছিলে | ধাইতেছিলি | ধাইতেছিলাম | |
পুরাঘটিত | ধাইয়াছিল | ধাইয়াছিলেন | ধাইয়াছিলেন | ধাইয়াছিলে | ধাইয়াছিলি | ধাইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | ধাইবে | ধাইবেন | ধাইবেন | ধাইবে | ধাইবি | ধাইব |
ঘটমান | ধাইতে থাকিবে | ধাইতে থাকিবেন | ধাইতে থাকিবেন | ধাইতে থাকিবে | ধাইতে থাকিবি | ধাইতে থাকিব | |
পুরাঘটিত | ধাইয়া থাকিবে | ধাইয়া থাকিবেন | ধাইয়া থাকিবেন | ধাইয়া থাকিবে | ধাইয়া থাকিবি | ধাইয়া থাকিব | |
অনুজ্ঞা | ধাইও, ধাইয়ো | ধাইস, ধাইবি | |||||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : ধাইতে, ধাইলে, ধাইয়া। চলিত রীতি : ধাইতে, ধাইলে, ধেয়ে |
সূত্র :