উঁচলা
সংস্কৃত৪
উৎ- চালি
{Öচল্
(চলা) +ণিচ}=
Öউচ্চালি>প্রাকৃত
Öউচাল,
Öউঁচলা>বাংলা১
Öউঁচলা,
ওঁচলা।
ক্রিয়ামূল
(ণিজন্ত)।
এর ভাবগত অর্থ হলো- পৃথক করা।
সাধারণত চাউল ও এর তুষ
পৃথক করা অর্থে উঁচলা ধাতুজাত ক্রিয়াপদ ব্যবহার করা হয়।
বর্তমানে এই ধাতুজাত
ক্রিয়াপদগুলোর ব্যবহার লক্ষ্য করা যায় না।
উঁচলানো [উঁচ্.লা.নো] [u).c.la.no]
উঁচা
[উঁ.চা] [ũ.ca]
সংস্কৃত৪
উচ্চ>প্রাকৃত
উচ্চা>বাংলা১ উচা,
উঁচা (বিশেষণ)>√উঁচা।
এর ভাবগত অর্থ হলো- উচ্চ
করা।
সাধারণত কোনো জিনিষ উত্তোলিত করা, আঘাত করার জন্য অস্ত্র উঁচানো ইত্যাদির ক্ষেত্রে
এই ধাতুজাত সকর্মক ক্রিয়াপদগুলোর ব্যবহার লক্ষ্য করা যায়।
এর বিকল্প ধাতু
√ওঁচা।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | উঁচায় | উঁচান | উঁচান | উঁচাও | উঁচাস | উঁচাই |
ঘটমান | উঁচাচ্ছে | উঁচাচ্ছেন | উঁচাচ্ছেন | উঁচাচ্ছ | উঁচাচ্ছিস | উঁচাচ্ছি | |
পুরাঘটিত | উঁচিয়েছে | উঁচিয়েছেন | উঁচিয়েছেন | উঁচিয়েছ | উঁচিয়েছিস | উঁচিয়েছি | |
অনুজ্ঞা | উঁচাক | উঁচান | উঁচান | উঁচাও | উঁচা, উঁচাস | ||
অতীত | সাধারণ | উঁচাল | উঁচালেন | উঁচালেন | উঁচালে | উঁচালি | উঁচালাম |
নিত্যবৃত্ত | উঁচাত | উঁচাতেন | উঁচাতেন | উঁচাতে | উঁচাতি | উঁচাতাম | |
ঘটমান | উঁচাচ্ছিল | উঁচাচ্ছিলেন | উঁচাচ্ছিলেন | উঁচাচ্ছিলে | উঁচাচ্ছিলি | উঁচাচ্ছিলাম | |
পুরাঘটিত | উঁচিয়েছিল | উঁচিয়েছিলেন | উঁচিয়েছিলেন | উঁচিয়েছিলে | উঁচিয়েছিলি | উঁচিয়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | উঁচাবে | উঁচাবেন | উঁচাবেন | উঁচাবে | উঁচাবি | উঁচাব |
ঘটমান | উঁচাতে থাকবে | উঁচাতে থাকবেন | উঁচাতে থাকবেন | উঁচাতে থাকবে | উঁচাতে থাকবি | উঁচাতে থাকব | |
পুরাঘটিত | উঁচিয়ে থাকবে | উঁচিয়ে থাকবেন | উঁচিয়ে থাকবেন | উঁচিয়ে থাকবে | উঁচিয়ে থাকবি | উঁচিয়ে থাকব | |
অনুজ্ঞা | উঁচাবে | উঁচাবেন | উঁচাবেন | উঁচায়ো | উঁচাবি | ||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | উঁচায় | উঁচান | উঁচান | উঁচাও | উঁচাস | উঁচাই |
ঘটমান | উঁচাইতেছে | উঁচাইতেছেন | উঁচাইতেছেন | উঁচাইতেছ | উঁচাইতেছিস | উঁচাইতেছি | |
পুরাঘটিত | উঁচাইয়াছে | উঁচাইয়াছেন | উঁচাইয়াছেন | উঁচাইয়াছ | উঁচাইয়াছিস | উঁচাইয়াছি | |
অনুজ্ঞা | উঁচাউক | উঁচাউন | উঁচাউন | উঁচাইও | উঁচাইস | ||
অতীত | সাধারণ | উঁচাইল | উঁচাইলেন | উঁচাইলেন | উঁচাইলে | উঁচাইলি | উঁচাইলাম |
নিত্যবৃত্ত | উঁচাইত | উঁচাইতেন | উঁচাইতেন | উঁচাইতে | উঁচাইতিস | উঁচাইতাম | |
ঘটমান | উঁচাইতেছিল | উঁচাইতেছিলেন | উঁচাইতেছিলেন | উঁচাইতেছিলে | উঁচাইতেছিলি | উঁচাইতেছিলাম | |
পুরাঘটিত | উঁচাইয়াছিল | উঁচাইয়াছিলেন | উঁচাইয়াছিলেন | উঁচাইয়াছিলে | উঁচাইয়াছিলি | উঁচাইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | উঁচাইবে | উঁচাইবেন | উঁচাইবেন | উঁচাইবে | উঁচাইবি | উঁচাইব |
ঘটমান | উঁচাইতে থাকিবে | উঁচাইতে থাকিবেন | উঁচাইতে থাকিবেন | উঁচাইতে থাকিবে | উঁচাইতে থাকিবি | উঁচাইতে থাকিব | |
পুরাঘটিত | উঁচাইয়া থাকিবে | উঁচাইয়া থাকিবেন | উঁচাইয়া থাকিবেন | উঁচাইয়া থাকিবে | উঁচাইয়া থাকিবি | উঁচাইয়া থাকিব | |
অনুজ্ঞা | উঁচাইবেন | উঁচাইবেন | উঁচাইবেন | উঁচাইয়ো | উঁচাইবি | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : উঁচাইতে, উঁচাইলে, উঁচাইয়া। চলিত রীতি : উঁচাতে, উঁচালে, উঁচিয়ে |
উঁচা-আদি-গণ
বিশেষ্য
বাংলা ব্যাকরণ মতে- একটি গণের নাম। এই গণের সকল ক্রিয়ামূল থেকে 'উঁচা-ক্রিয়ামূলজাত'
ক্রিয়াপদের মতো হয়। ব্যাকরণে তাই এই গণকে বলা হয়-
√উঁচা-আদি-গণ।
এই গণের সাধারণ বৈশিষ্ট্য হলো-
১. ক্রিয়ামূলটি গঠিত হবে দুটি
বর্ণের সমন্বয়ে।
২. ক্রিয়ামূলের প্রথম বর্ণটি হবে
উ
বা উ-কার
যুক্ত ব্যঞ্জনবর্ণ।
৩. শেষ বর্ণটির
সাথে আকার যুক্ত থাকবে।
যেমন-
উঁচা
।
নিচে এই গণ থেকে
ক্রিয়াপদ সৃষ্টির সাধারণ সূত্রের তালিকার দেওয়া হলো।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -ন | -ন | -ও | -স | -ই |
ঘটমান | -চ্ছে | -চ্ছেন | -চ্ছেন | -চ্ছ | -চ্ছিস | -চ্ছি | |
পুরাঘটিত | -য়েছে | -য়েছেন | -য়েছেন | -য়েছ | -য়েছিস | -য়েছি | |
অনুজ্ঞা | -ক | -ন | -ন | -ও | -, -স | ||
অতীত | সাধারণ | -ল | -লেন | -লেন | -লে | -লি | -লাম |
নিত্যবৃত্ত | -ত | -তেন | -তেন | -তে | -তি | -তাম | |
ঘটমান | -চ্ছিল | -চ্ছিলেন | -চ্ছিলেন | -চ্ছিলে | -চ্ছিলি | -চ্ছিলাম | |
পুরাঘটিত | -য়েছিল | -য়েছিলেন | -য়েছিলেন | -য়েছিলে | -য়েছিলি | -য়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -বে | -বেন | -বেন | -বে | -বি | -ব |
ঘটমান | -তে থাকবে | -তে থাকবেন | -তে থাকবেন | -তে থাকবে | -তে থাকবি | -তে থাকব | |
পুরাঘটিত | -য়ে থাকবে | -য়ে থাকবেন | -য়ে থাকবেন | -য়ে থাকবে | -য়ে থাকবি | -য়ে থাকব | |
অনুজ্ঞা | -বে | -বেন | -বেন | -য়ো | -বি | ||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -ন | -ন | -ও | -স | -ই |
ঘটমান | -ইতেছে | -ইতেছেন | -ইতেছেন | -ইতেছ | -ইতেছিস | -ইতেছি | |
পুরাঘটিত | -ইয়াছে | -ইয়াছেন | -ইয়াছেন | -ইয়াছ | -ইয়াছিস | -ইয়াছি | |
অনুজ্ঞা | -উক | -উন | -উন | -ইও | -ইস | ||
অতীত | সাধারণ | -ইল | -ইলেন | -ইলেন | -ইলে | -ইলি | -ইলাম |
নিত্যবৃত্ত | -ইত | -ইতেন | -ইতেন | -ইতে | -ইতিস | -ইতাম | |
ঘটমান | -ইতেছিল | -ইতেছিলেন | -ইতেছিলেন | -ইতেছিলে | -ইতেছিলি | -ইতেছিলাম | |
পুরাঘটিত | -ইয়াছিল | -ইয়াছিলেন | -ইয়াছিলেন | -ইয়াছিলে | -ইয়াছিলি | -ইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -ইবে | -ইবেন | -ইবেন | -ইবে | -ইবি | -ইব |
ঘটমান | -ইতে থাকিবে | -ইতে থাকিবেন | -ইতে থাকিবেন | -ইতে থাকিবে | -ইতে থাকিবি | -ইতে থাকিব | |
পুরাঘটিত | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবি | -ইয়া থাকিব | |
অনুজ্ঞা | -ইবেন | -ইবেন | -ইবেন | -ইয়ো | -ইবি | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : -ইতে, -ইলে, -ইয়া। চলিত রীতি : -তে, -লে, -য়ে |
এই গণের অধীনস্ত ক্রিয়ামূলগুলি
হলো-
উঁচা,
উঠা,
উড়া,
কুঁকা,
কুঁচা,
কুঁড়া,
কুঁতা,
কুঁথা,
কুচা,
কুটা,
কুটকুটা,
কুড়া,
খুঁচড়া,
খুঁচা,
উক (উকন্)
১. সংস্কৃত কৃৎ প্রত্যয়।
এই প্রত্যয় যুক্ত
হওয়ার নির্দেশ বিভিন্ন গ্রন্থে বিভিন্নভাবে দেখা যায়। যেমন-
১.
উক
(উকন)।
বঙ্গীয় শব্দকোষ/হরিচরণ বন্দ্যোপাধ্যায়।
২. উক।
সরল বাঙ্গালা ভাষার অভিধান/সুবলচন্দ্র মিত্র।, বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা
অভিধান।
উকন প্রত্যয়ের ন ইৎ হয় এবং উক ক্রিয়ামূলের সাথে যুক্ত হয়। এই কারণে এই গ্রন্থে এই প্রত্যয়কে উক (উকন) হিসাবে উল্লেখ করা হয়েছে। এই প্রত্যয় যে সকল ক্রিয়ামূলের সাথে যুক্ত হয়ে থাকে, তার তালিকা- √কঞ্চ্>কুঞ্চক
উক্ (উক্ঞ)
সংস্কৃত কৃৎ প্রত্যয়।
কৃৎ প্রত্যয়।
এই প্রত্যয় যুক্ত
হওয়ার
√কম্
(ইচ্ছা করা, কামনা করা) +উক
(উক্ঞ)=কামুক
উকট
[উ.কট্] [u.kÿ]
সংস্কৃত৪
উৎ-Öকৃষ
(কর্ষণ করা)>প্রাকৃত
উক্কড্ঢ>বাংলা১ Öউকড়,
Öউকট>বর্ণ
বিপর্যয়ে Öউটক।
এর ভাবগত অর্থ হলো- উৎকর্ষণ
করা, টেনে বের করা।
বর্তমানে এই ধাতুটি
অপ্রচলিত।
তবে মধ্যযুগীয় বাংলা কাব্যে
Öউকট
এর ব্যবহার লক্ষ্য করা যায়।
যেমন-বনে বনে
উকটিয়া/জ্ঞানদাস।
এই ধাতুর বর্ণ বিপর্যয়ে সৃষ্ট
হয়েছে Öউটক
ধাতুজাত ক্রিয়াপদ বাংলাতে ব্যবহৃত হয়।
দেখুন : উকট।
উকশা
[উক্.শা]
[uk.Sa]
সংস্কৃত৪
উৎ-Öকাশি
{Öকাশ্
(দীপ্তি পাওয়া) +ণিচ)=Öউকশ>বাংলা১
Öউকশ
+আ>Öউকশা।
এর ভাবগত অর্থ হলো- উজ্জীবিত করা।
এই ধাতুজাত ক্রিয়াপদের ব্যবহার
বাংলাতে ততটা দৃষ্ট হয় না।
তবে এর অপর প্রকরণ
Öউশকা
ধাতু জাত ক্রিয়াপদ বাংলাতে ব্যবহৃত হয়।
দেখুন : উশকা।
উকস
[উকশ্]
[ukS]
সংস্কৃত৪
উৎ-Öকাশি
{Öকাশ্
(দীপ্তি পাওয়া) +ণিচ)=Öউকশ>বাংলা১
Öউকস।
এর ভাবগত অর্থ হলো- উৎকাশিত বা খাড়া হওয়া।
এই ধাতুজাত অকর্মক
ক্রিয়াপদের ব্যবহার ততটা লক্ষ্য করা যায় না।
তবে মধ্যযুগীয় বাংলা
কাব্যে এই ধাতুজাত ক্রিয়াপদের ব্যবহার ছিল।
যেমন- অঙ্গে রোমাবলি,
উকসি উঁচিছে/ভক্তমাল-গ্রন্থ।
উকাড়
[উ.কাড়্] [u.ka}]
সংস্কৃত৪
উৎ-Öকৃষ
(কর্ষণ করা)>প্রাকৃত
Öউক্কড্ঢ>
বাংলা১ Öউকড়>Öউকাড়।
এর ভাবগত অর্থ হলো- উৎপাটন
করা।
আধুনিক বাংলায় এই ধাতুজাত
ক্রিয়াপদের ব্যবহার দেখা যায় না।
তবে এই ধাতু থেকে উৎপন্ন
সকর্মক ক্রিয়াপদের ব্যবহার লক্ষ্য করা গেছে মধ্যযুগীয় কাব্যে।
যেমন- আর কত ফুলের গাছ
নিলে উকাড়িয়া/গোপীচন্দ্র।