অর্কেষ্ট্রা
ইংরেজি:
orchestra।
বাংলা সমনাম: ঐকতানবাদন, বৃন্দবাদন।
orchestra
শব্দটি ইউরোপীয় ভাষায় প্রবেশ করে গ্রিক
ὀρχήστρα
থেকে। প্রাচীন গ্রিসে এই শব্দটি শুধু সম্মেলক
অর্থে ব্যবহৃত হতো। খ্রিষ্টীয় ১৮শ-১৯শ অব্দের ভিতরে সম্মেলক বাদন প্রক্রিয়া
অর্কেষ্ট্রা হিসেবে পরিচিতি লাভ করে। কিন্তু বিংশ শতাব্দীতে অর্কেষ্টা একটি বিশিষ্ট
স্থানে পৌঁছায়। বিংশ শতাব্দীর মধ্যভাগের ভিতর ইউরোপের বাইরে অন্যান্য সংস্কৃতিতে
ছড়িয়ে পড়ে। ভারতবর্ষে বিংশ শতকের পূর্বভাগে ওস্তাদ আলাউদ্দিন খাঁ বিখ্যাত
নৃত্যশিল্পী উদয়শঙ্করের সঙ্গে বিদেশ সফর শেষে দেশে প্রত্যাবর্তনের পর দেশিয়
বাদ্যযন্ত্র সমন্বয়ে প্রথম বৃন্দবাদন প্রচলন করেন। মাইহার-রাজের সভাসঙ্গীতজ্ঞ পদে
অধিষ্ঠিত থাকাকালে তিনি ‘মাইহার স্ট্রিং ব্যান্ড’ নামে এ অর্কেস্ট্রা দল গঠন করেন।
তাঁকে অনুসরণ করে তাঁর অনুজ ওস্তাদ আয়েত আলী খাঁ রামপুর রাজের সভাসঙ্গীতজ্ঞ পদে
অধিষ্ঠিত থাকাকালে ‘রামপুর স্ট্রিং ব্যান্ড’ প্রবর্তন করেন। এরপর তিমিরবরণ, পণ্ডিত
রবিশঙ্কর, ওস্তাদ আলী আকবর খান, ওস্তাদ ফুলঝুরি খান, ওস্তাদ আবেদ হোসেন খান, ওস্তাদ
মীর কাশেম খান, ধীর আলী মিয়া, সমর দাস, দেবু ভট্টাচার্য, ওস্তাদ খাদেম হোসেন খান,
ওস্তাদ বাহাদুর হোসেন খান, সাদের আলী, ধীর আলী মিয়া প্রমুখ শিল্পী নানাসময়ে
বৃন্দবাদন পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেন।
বর্তমানে অর্কেষ্ট্রা হলো সম্মিলিতভাবে বাদ্যযন্ত্র বাজানোর সাঙ্গীতিক পারিভাষিক শব্দ। ইউরোপীয় অর্কেস্ট্রার যন্ত্রবিন্যাস প্রধানত চার প্রকার যন্ত্রের ব্যবহার করা হয়। এই প্রকারগুলো হলো— ততযন্ত্র, শুষিযন্ত্র, ঘন এবং আনদ্ধ বাদ্যযন্ত্র। কখনো কখনো এর সাথে যুক্ত হয় পিয়ানো এবং সেলেস্টা। বর্তমানে ৫ম উপকরণ হিসেবে ব্যবহৃত হয় কীবোর্ড ।
ঊনবিংশ শতাব্দীর প্রথমার্থে বিথোভেন (Beethoven) অর্কেষ্ট্রার একটি আদর্শ রূপ দেন। কিন্তু তার সকল সিম্পফোনিতে একই রকম যন্ত্র ব্যবহার করেন নি। বিথোভেন-এর আদর্শে অনেকেই অর্কেষ্ট্রাকে সাজানোর উদ্যোগ নিয়েছেন। এঁদের অনেকই নানা রকম যন্ত্র ব্যবহার করে অর্কেষ্ট্রায় নতুনত্ব আনার চেষ্টা করেছেন। এসব অর্কেষ্ট্রার কিছু কিছু আদর্শগত রূপ লাভ করেছে। নিচে কিছু উল্লেখযোগ্য অর্কেষ্ট্রার যন্ত্রবিন্যাস তুলে ধরা হলো।
বারকি অর্কেষ্ট্রা (Baroque orchestra)
শুষিযন্ত্র
২টি বাঁশি
২টি ব্যাসুন
ব্র্যাস
২টি হর্ন
২টি ট্র্যাম্পেট
ঘনযন্ত্র
টিম্পানি
কীবোর্ড
চেমবালো
ততযন্ত্র
৬টি বেহালা ১
৫টি বেহালা ২
৪টি ভায়লাস
৪টি ভায়োলিনচেলো
৩টি ডাবল বাসেস
ক্ল্যালিসিক্যাল অর্কেষ্ট্রা (Classical orchestra)
শুষিযন্ত্র
২টি বাঁশি
২টি ওবো
২টি ক্লারিনেট
২ট ব্যাসুন
ব্র্যাস
২টি হর্ন
২টি ট্র্যাম্পেট
ঘনযন্ত্র
টিম্পানি
ততযন্ত্র
১২টি বেহালা ১
১০টি বেহালা ২
৮টি ভায়লাস
৮টি ভায়োলিনচেলো
৬টি ডাবল বাসেস
প্রাক্-রোমান্টিক অর্কেষ্ট্রা (Early Romantic orchestra)
শুষিযন্ত্র
১টি পিচচোলো
২টি বাঁশি
২টি ওবো
১টি কোর এ্যাঙ্গ্লাইস (ইংলিশ হর্ন)
২টি ক্লারিনেট
১টি ব্যাস ক্লারিনেট
২ট ব্যাসুন
কন্ট্রাব্যাসুন
ব্র্যাস
৪টি হর্ন
২টি ট্র্যাম্পেট
৩টি ট্রোম্বোন
১টি টিউবা
ঘনযন্ত্র
টিম্পানি
স্ন্যারে ড্রামবাস ড্রামসিমালস্ট্র-ট্রিঙ্গ্যল
গ্লোকেনস্পিয়েল
ততযন্ত্র
১টি হার্প
১৪টি বেহালা ১
১২টি বেহালা ২
১০টি ভায়লাস
৮টি চেলাস
৬টি ডাবল বাসেস
শেষ-রোমান্টিক অর্কেষ্ট্রা (Late Romantic orchestra)
শুষিযন্ত্র
১টি পিচচোলো
৩-৪টি বাঁশি
৩-৪টি ওবো
১টি কোর এ্যাঙ্গ্লাইস (ইংলিশ হর্ন)
৩-৩টি ক্লারিনেট
১টি ব্যাস ক্লারিনেট
৩-৪টি ব্যাসুন
০-১টি কন্ট্রাব্যাসুন
ব্র্যাস
৩-১০টি ফ্রেন্স হর্ন
৩-৮টি ট্র্যাম্পেট
৩-৫টি ট্রোম্বোন
১-২টি টিউবা
০-৪টি ওয়াঙ্গার টুবাস
ঘনযন্ত্র
একাধিক টিম্পানি
১টি স্ন্যারে ড্রাম
১টি ব্যাস ড্রাম
১টি সিমবালস
১টি টাম-টাম
১টি ট্রিঙ্গল
১টি টামবুরিন
১টি জাইলোফোন
১টি টিউবার বেল
কি-বোর্ড
১টি পিয়ানো
১টি সেলেস্টা
ততযন্ত্র
২টি হার্প
১৬টি বেহালা ১
১৪টি বেহালা ২
১০টি ভায়োলাস
১০টি চেলো
৮টি ডাবল ব্রাস
আধুনিক অর্কেষ্ট্রা
শুষিযন্ত্র
২-৪টি বাঁশি
২-৪টি ওবো
৪টি ক্লারিনেট
২-৪টি ব্যাসুন
এক বা একাধিক স্যাক্সোফোন
ব্র্যাস
৪-৮টি ফ্রেন্স হর্ন [স্কেল এফ]
৩-৬টি ট্র্যাম্পেট [স্কেল বি ফ্ল্যাট]
৩-৬টি ট্রোম্বোন [১-২টি ব্যাস ট্রোম্বোন]
১-২টি টিউবা
একা বা একাধিক ব্যারিটোন হর্ন বা ইউফোনিয়াম
ঘনযন্ত্র
১টি টিম্পানি
১টি স্ন্যারে ড্রাম
১টি টেনোর ড্রাম
১টি ব্যাস ড্রাম
১টি সিমবালস
১টি টাম-টাম
১টি ট্রিঙ্গল
১টি টামবুরিন
১টি গ্লোকেনস্পিয়েল
১টি জাইলোফোন
১টি ভাইব্রোফোন
১টি টিউবার বেল
১টি ম্যারিম্বা
কি-বোর্ড
১টি পিয়ানো
১টি সেলেস্টা
০-১টি পাইপ অর্গ্যান
ততযন্ত্র
১-২টি হার্প
১৬টি বেহালা ১
১৪টি বেহালা ২
১২টি ভায়োলাস
১০টি চেলো
৮টি ডাবল ব্রাস