পায়রা-পায়রী
নজরুলের রচিত লেটোগান । চাপান সং।

লোককাহিনি অবলম্বনে রচিত হয়েছিল। মুহম্মদ আয়ুব হোসেনের  সংকলিত ও সম্পাদিত ‘দুখুমিয়ার লেটোগান’ নামক গ্রন্থ থেকে এই গানগুলো গৃহীত হয়েছে। এই গ্রন্থে (পৃষ্ঠা: ১৫৪-১৫৭) অন্তর্ভুক্ত ‘পায়রা-পায়রী’ নামক চাপান সং-এ প্রারম্ভিক দৃশ্য ছাড়া একটি দৃশ্যান্তর রয়েছে। এই চাপান সং-এর চরিত্রগুলো হলো- নেপথ্য সঙ্গীত, পাখমারা, অনুচর, পায়রা, পায়রী, ও গোদাকবি। এর ‘চাপান সং'-এর অংশ নজরুল রচনা করেছিলেন। প্রতিপক্ষ কবির উতোর অংশ পাওয়া যায় নি। এই পালায় ভণিতায় নাম পাওয়া যায়- ‘দুখু কাজী’। এই পালায় ব্যবহৃত হয়েছিল ৫টি গান। গানগুলো হলো-

১. পালা রে, পালা রে পাখি প্রথম গান। [তথ্য] নেপথ্যে। ভণিতা নাই।
২. তুমি যে আমার মনচোরা।
[তথ্য] প্রথম দৃশ্যান্তর (প্রথম গান)। পায়রীর গান। ভণিতা নাই।
৩. অনুরাগের পায়রী আমার।
[তথ্য] দ্বিতীয় দৃশ্যান্তর (দ্বিতীয় গান)। পায়রার গান। ভণিতা নাই।
৪. ধন্য ধন্য ধন্য রে এই পায়রা পায়রী।
[তথ্য] দ্বিতীয় দৃশ্যান্তর (দ্বিতীয় গান)। পাখ্মারা’র গান। ভণিতা ‘দুখু কাজী’।
৫.
বল, বল, বল ওস্তাদ, পায়রা-পায়রীর কি।
[তথ্য] দ্বিতীয় দৃশ্যান্তর (তৃতীয় গান)। গোদাকবির গান। ভণিতা ‘দুখু কাজী’।


তথ্য সূত্র:

১. কাজী নজরুল ইসলাম ও বাংলা সাহিত্য। আজিবুল হক। লেখা প্রকাশনী, কলকাতা। ২য় সংস্করণ। ১৯৯৯
২. দুখুমিয়ার লেটো গান। সংকলক ও সম্পাদনা মুহম্মদ আয়ুব হোসেন। বিশ্বকোষ পরিষদ। নজরুল ফাউণ্ডেশন, কলকাতা। প্রথম প্রকাশ: ১৯ অগ্রহায়ণ, ১৪১০/৬ ডিসেম্বর, ২০০৩।
৩. কাজী নজরুল। প্রাণতোষ ভট্টাচার্য। ন্যাশনাল বুক এজেন্সী প্রাইভেট লিমিটেড। কলকাতা-১২। ১৩৭৩ বঙ্গাব্দ
৪.  লেটো ও লোক-ঐতিহ্য। ওয়াকিল আহমদ। নজরুল ইন্সটিটিউট, ঢাকা। প্রথম প্রকাশ: বৈশাখ ১৪০৮/এপ্রিল ২০০১।