বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:
আজকে তবে মিলে সবে করব লুটের ভাগ।
পাঠ ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক
১৪১২)-এর পাঠ: বাল্মীকি প্রতিভা। দস্যুদের গান।
প্রথম দস্যু:
আজকে তবে মিলে সবে করব লুটের ভাগ—
এ-সব আনতে কত লণ্ডভণ্ড করনু যজ্ঞ-যাগ।
দ্বিতীয় দস্যু: কাজের বেলায় উনি কোথা যে ভাগেন,
ভাগের বেলায় আসেন আগে, আরে দাদা!
প্রথম দস্যু: এত বড়ো আস্পর্ধা তোদের,
মোরে নিয়ে এ কি হাসি-তামাশা!
এখনি মুণ্ড করিব খণ্ড, খবরদার রে খবরদার!
দ্বিতীয় দস্যু: হাঃ হাঃ, ভায়া খাপ্পা বড়ো, এ কী ব্যাপার!
আজি বুঝি বা বিশ্ব করবে নস্য, এম্নি যে আকার।
তৃতীয় দস্যু: এম্নি যোদ্ধা উনি, পিঠেতেই দাগ
—
তলোয়ারে মরিচা, মুখেতেই রাগ।
প্রথম দস্যু: আর যে এ-সব সহে না প্রাণে
—
নাহি কি তোদের প্রাণের মায়া!
দারুণ রাগে কাঁপিছে অঙ্গ—
কোথা রে লাঠি, কোথা রে ঢাল!
সকলে: হাঃ
হাঃ, ভায়া খাপ্পা বড়ো এ কী ব্যাপার।
আজি বুঝি বা বিশ্ব করবে নস্য, এম্নি যে আকার।
- পাণ্ডুলিপির পাঠ: রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি পাওয়া যায় নি।
- তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান:
বাল্মীকি প্রতিভা রচনার সুনির্দিষ্ট সময় পাওয়া যায় না। এই গীতিনাট্যটি রবীন্দ্রনাথ
রচনা শেষ করেছিলেন পৌষ বা মাঘ মাসের দিকে। বাল্মীকি প্রতিভা
রচনার পরে, ১২৮৭ বঙ্গাব্দের ১৬ই ফাল্গুন (২৬ ফেব্রুয়ারি
১৮৮১ খ্রিষ্টাব্দ) জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির তেতলার ছাদে বিদ্বজ্জন সমাগম উপলক্ষে
মঞ্চস্থ হয়েছিল। ১২৮৭ বঙ্গাব্দের ফাল্গুন মাসে গীতিনাট্যটি পুস্তাকারে
প্রকাশিত হয়েছিল। গ্রন্থটি প্রকাশের সময় রবীন্দ্রনাথের বয়স ১৯ বৎসর ১০ মাস। গ্রন্থ
প্রকাশের বিচারে এই গানটির রচনাকালও ১৯ বৎসর ১০ মাস বিবেচনা করা যেতে পারে।
-
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ:
-
কাব্যগ্রন্থাবলী
[আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
বাল্মীকি প্রতিভা। প্রথম দৃশ্য। অরণ্য, সকলে। কাফি। পৃষ্ঠা ২৮]
[নমুনা]
-
গান
-
গীতবিতান
-
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ। [বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ।
বাল্মীকি প্রতিভা (১২৯২ বঙ্গাব্দ, পরিমার্জিত সংস্করণ) থেকে গৃহীত
হয়েছিল] প্রথম দৃশ্য। অরণ্য, সকলে। কাফি। পৃষ্ঠা: ১৫।
[নমুনা]
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)। বাল্মীকি প্রতিভা
।
দস্যুদের গান।
-
বাল্মীকি প্রতিভা
-
প্রথম সংস্করণ
(আদি ব্রাহ্মসমাজ
যন্ত্র, ফাল্গুন ১২৮৭)। প্রথম
দৃশ্য, অরণ্য। দস্যুগণের গান। কাফি। [সূত্র: রবীন্দ্ররচনাবলী অচলিত সংগ্রহ
প্রথম খণ্ড (বিশ্বভারতী, মাঘ ১৩৯২। পৃষ্ঠা: ৫২৯)]
-
দ্বিতীয় সংস্করণ[আদি ব্রাহ্মসমাজ
যন্ত্র, ১২৯২]। প্রথম দৃশ্য, অরণ্য। দস্যুগণের গান। কাফি। পৃষ্ঠা: ২-৩। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
রবীন্দ্রগ্রন্থাবলী
(হিতবাদী ১৩১১)। বাল্মীকি প্রতিভা।
প্রথম দৃশ্য। দস্যুদের গান। কাফি । গান সংখ্যা ২২২। পৃষ্ঠা: ১০১৫
[নমুনা]
-
ঊনপঞ্চাশত্তম খণ্ড
(৪৯), বাল্মীকিপ্রতিভা (বিশ্বভারতী চৈত্র ১৪১৩)। বাণী অংশ: পৃষ্ঠা ৮।
স্বরলিপি অংশ: পৃষ্ঠা ৩০-৩৩।[নমুনা]
-
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
বাল্মীকি প্রতিভার এই গানটি দস্যুদের কথোপকথন হিসেবে ব্যবহার করা হয়েছে।
গানটির কথোপকথন চলে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দস্যুর ভিতরে। সবশেষ অন্যান্য
দস্যুদের সাথে কোরাস হিসেবে ব্যবহৃত হয়।
গানটি শুরু হয়েছে, দস্যুদের লুটের মাল ভাগাভাগির সূত্রে। গানটির ভিতরে
প্রথম দ্স্যুকে দ্বিতীয় ও তৃতীয় দস্যু ব্যঙ্গ করে। শেষের 'হাঃ হাঃ ভায়া
খাপ্পা বড়' অংশের ভিতর দিয়ে অন্যান্য দস্যুরা এই ব্যঙ্গে উৎসাহ দেয়। কিন্তু
পরের গানে দেখা যায় সকল দস্যু ঐক্যের গান গান 'এক ডোরে বাধা আছি মোরা সকলে।
- স্বরলিপিকার:
দিনেন্দ্রনাথ ঠাকুর-কৃত স্বরলিপিটির সুরান্তর হিসেবে স্বরবিতান
ঊনপঞ্চাশত্তম খণ্ড
(৪৯) খণ্ডে দেওয়া হয়েছে। মূল স্বরলিপিটি, ইন্দিরাদেবী-কৃত
সম্পাদিত।
- সুর ও তাল:
স্বরবিতান ৪৯-এ গানটির রাগ
উল্লেখ নেই। বাল্মীকি প্রতিভার প্রথম ও দ্বিতীয় সংস্করণে এই গানের রাগ
উল্লেখ ছিল 'কাফি'। গানটি ৩।৩। ৩।৩। ছন্দে একতালে তালে নিবদ্ধ।
- গ্রহস্বর: ধা